kalerkantho

25th march banner

কক্সবাজারে মানববন্ধনে বক্তারা

নদীর চিরায়িত রূপে মিশে আছে মানবজাতির অস্তিত্ব

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

১৪ মার্চ, ২০১৬ ১৮:১৮



নদীর চিরায়িত রূপে মিশে আছে মানবজাতির অস্তিত্ব

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষ্যে আজ সোমবার কক্সবাজারে এক মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়েছে। বাঁকখালী বাঁচাও আন্দোলন ও নদী পরিব্রাজক দল কক্সবাজারে জেলা শাখার যৌথ উদ্যোগে এ কর্মসূচি আয়োজন করা হয়।

মানববন্ধনে উপস্থিত বক্তারা বলেন, সুদূর অতীত থেকেই সভ্যতার বিকাশে নদীর ভূমিকা ছিল অগ্রগণ্য। নদী কেন্দ্রিক মানুষের আর্থ-সামাজিক, সুখ-সমৃদ্ধি বহুলাংশে নির্ভরশীল নদীর সহজাত নাব্যতার ওপর। কিন্তু মানবসৃষ্ট কারণে পৃথিবীর অনেক নদীই আজ মৃতপ্রায়। নদীর চিরায়িত রূপে মিশে আশে মানবজাতির অস্তিত্ব।

কক্সবাজারের বাঁকখালী বাঁচাও আন্দোলনের সভাপতি সরওয়ার আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম শামসের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা আরও বলেন, মানবজাতির অস্তিত্বের সাথে মিশে থাকা নদী রক্ষায় নদীর প্রতি আমাদের দায়বদ্ধতা স্মরণ করিয়ে দিতেই প্রতি বছর ১৪ মার্চ পালিত হয় আন্তর্জাতিক নদীকৃত্য দিবস বা ইন্টারন্যাশনাল ডে অব অ্যাকশন ফর রিভারস। ১৯৯৭ সালের মার্চে ব্রাজিলের কুরিতিবা শহরে অনুষ্ঠিত হওয়া একটি আন্তর্জাতিক সমাবেশ থেকে ‘আন্তর্জাতিক নদীকৃত্য দিবস’ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।   ব্রাজিলের সেই সমাবেশে ২০টি দেশের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এ ছাড়াও মানববন্ধনে আরো বক্তব্য রাখেন নদী পরিব্রাজক দল কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ইসলাম মাহমুদ, বাঁকখালী বাচাঁও আন্দোলনের সহ সভাপতি আজাদ মনসুর, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুলাহ নয়ন, নদী প্ররিব্রাজক দল কক্সবাজারের সভাপতি আব্দুল আলীম নোবেল, সিনিয়র সহ সভাপতি সৈয়দ মোহাম্মদ শাকিল, সহ সভাপতি শাহেদ মিজান, আজিজ রাসেল, রাশেদুল আরফাত, সাধারণ সম্পাদক মিনার হাসান, যুগ্ন সম্পাদক মনসুর আলম, কামাল উদ্দীন, মুস্তফা কামালসহ সংগঠনগুলোর কর্মকর্তাবৃন্দ।


মন্তব্য