kalerkantho


কৃষি ব্যাংকের টাকা আত্মসাত : কর্মকর্তাসহ চারজনের ১০ বছর কারাদণ্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৬ ২০:১৫



কৃষি ব্যাংকের টাকা আত্মসাত : কর্মকর্তাসহ চারজনের ১০ বছর কারাদণ্ড

কৃষি ব্যাংকের টাকা আত্মসাতের দায়ে সাবেক শাখা ব্যবস্থাপক শাহেদ হাসানসহ চারজনকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে প্রত্যেককে ৬০ লাখ করে টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আজ রবিবার বিকেলে চট্টগ্রাম বিভাগীয় স্পেশাল জজ আদালতের বিচারক মীর রুহুল আমিন এ আদেশ দেন।

দণ্ডাদেশ পাওয়া চারজন হলেন- চট্টগ্রামে কৃষি ব্যাংকের চা বোর্ড শাখার সাবেক ব্যবস্থাপক শাহেদ হাসান, সাবেক কর্মকর্তা মীর কাসেম, ফিশ হোম এন্টাপ্রাইজের কর্মকর্তা সাইদুল হক ও দীপক চৌধুরী। আসামিরা সবাই পলাতক।

এ ব্যাপারে দুর্নীতি দমন কমিশনের (দুদক) বিশেষ পাবলিক প্রসিকিউটর (পিপি) মেজবাহ উদ্দীন জানান, সম্পত্তি বন্ধক দিয়ে চট্টগ্রাম নগরের বায়েজিদ এলাকার চা বোর্ড শাখা কৃষি ব্যাংক থেকে দুই কোটি ৪০ লাখ টাকা ঋণ নেয় ফিশ হোম এন্টারপ্রাইজ। ওই শাখার কর্মকর্তাদের যোগসাজশে পরে সম্পত্তি ছাড়িয়ে নিয়ে ঋণের টাকা আত্মসাৎ করেন ফিশ হোমের দুই কর্মকর্তা। এ ঘটনায় ১৯৯৩ সালে ব্যাংকের আরেক ব্যবস্থাপক আকেবুর রহমান চারজনকে আসামি করে মামলা করেন। পরে এ মামলা দুর্নীতি দমন কমিশনে তালিকাভুক্ত করা হয়। টাকা আত্মসাতের দায়ে আদালত চারজনকে কারাদণ্ডসহ প্রত্যেককে ৬০ লাখ টাকা করে ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন।


মন্তব্য