kalerkantho


সাভারে সিআরপি'র উন্মুক্ত দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১১ মার্চ, ২০১৬ ১৬:৫৫



সাভারে সিআরপি'র উন্মুক্ত দিবস পালিত

নানা আয়োজনে সাভারের চাপাইনে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি)-তে অনুষ্ঠিত হয়েছে প্রতিষ্ঠানটির উন্মুক্ত দিবস। আজ শুক্রবার দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানে সিআরপির সেবাসমূহের বর্ণনা, মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রতিবন্ধী ব্যক্তিদের খেলাধূলা, নাগরদোলা ও লটারিসহ বিভিন্ন ধরনের বিনোদনের ব্যবস্থা করা হয়।

মেলায় অন্তত ৩০টি স্টলে প্রদর্শিত বিভিন্ন পণ্যসামগ্রী দেখে সিআরপিতে চিকিৎসারত ও পুনর্বাসিত রোগীসহ উপস্থিত ব্যক্তিরা মুগ্ধ হন।

সকালে সিআরপি চত্বরে বেলুন উড়িয়ে বার্ষিক এ উন্মুক্ত দিবস উদ্বোধন করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. চৌধুরী মো. বাবুল হাসান। এ উপলক্ষে আলোচনা অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন সিআরপি প্রতিষ্ঠাতা ও সমন্বয়কারী ভেলরি এ টেইলর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক নাসরীন আরা সুরাত আমিন এবং আইসিআরসি'র ডেপুটি হেড অব ডেলিগেশন বরিস কেলেসেভিক। সিআরপির নির্বাহী পরিচালক মো. শফিকুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। উন্মুক্ত দিবস উপলক্ষে সিআরপির মাঠে মেলা ও খেলাধুলাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) প্রতিষ্ঠাতা ও সমন্বয়কারী ভেলরি এ টেইলর বলেন, "প্রতিবন্ধী ব্যক্তিদের সমসুযোগ, সম-অংশগ্রহণ, সম-অধিকার এবং মর্যাদাপূর্ণ জীবনযাপনের লক্ষ্যে তাদের স্বাস্থ্যসেবা এবং পুনর্বাসন নিশ্চিতকল্পে সিআরপি এর প্রতিষ্ঠালগ্ন ১৯৭৯ সাল থেকেই কাজ করে আসছে। সিআরপি স্বপ্ন দেখে চিকিৎসা, প্রশিক্ষণ ও পুনর্বাসনের মাধ্যমে সমাজের মূলস্রোতধারায় প্রতিবন্ধী ব্যক্তিদের একীভূত করার। এই লক্ষ্যে বছরের একটি নির্দিষ্ট দিন সিআরপি এর সেবাগ্রহীতা, দাতা, বন্ধু, স্বেচ্ছাসেবক, কর্মী ও শুভানুধ্যায়ীসহ সাধারণ মানুষের মাঝে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সমপর্কে জনসচেতনতা ও সমাজের সম্মানিত ব্যক্তিবর্গের অংশগ্রহণ বৃদ্ধি এবং সংস্থাটির সেবা ও কার্যক্রম আরো বেশি নতুনদের অবহিত করার জন্য আয়োজন করে থাকে বার্ষিক উন্মুক্ত দিবস।

 


মন্তব্য