লেবুতলার ১১৬ কৃষাণীর আঙিনায়-334715 | সারাবাংলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


লেবুতলার ১১৬ কৃষাণীর আঙিনায় বিষমুক্ত সবজি

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৬ ১২:২২



লেবুতলার ১১৬ কৃষাণীর আঙিনায় বিষমুক্ত সবজি

যশোর সদরের লেবুতলা ইউনিয়নের কোদালিয়া গ্রামের বর্গাচাষি লিয়াকত আলীর স্ত্রী আঞ্জুরা বেগম (৩৫) জানান, ঘরের আঙিনার ২ কাঠা পরিত্যক্ত জমিতে তিনি ১৩ রকমের সবজি চাষ করেছেন। তিনি কেঁচো সার, মেহগিনির তেল ও খৈল ব্যবহার করেছেন ক্ষেতে।

গৃহবধূ নাজমা বেগম (৩৫) জানান, ২ কাঠা জমিতে তিনি এখন ১৩ ফসলি চাষে নেমেছেন। কোনো ধরনের কীটনাশক ছাড়াই এ সবজির চাষ দেখে গ্রামের অন্য নারীরাও উদ্বুদ্ধ হচ্ছেন। শুধু নারীরা নয়, গ্রামের পুরুষদেরও বিষমুক্ত সবজি চাষে উদ্বুদ্ধ করেছেন তারা।

শুধু আনজুরা বা নাজমা বেগম নন, লেবুতলা ইউনিয়নের ১১৬ জন কৃষাণী বাড়ির আঙিনায়, পতিত জমিতে ১৩ ধরনের সবজি চাষ করছেন। আর এ সবজি চাষে তারা ব্যবহার করছেন কেঁচো সার, মেহগিনির তেল ও খৈল। কোনো ধরনের কীটনাশক ছাড়াই তারা এ সবজি উৎপাদন করছেন। এর আগে এ কৃষাণীদের বিষমুক্ত সবজি চাষে উদ্বুদ্ধ করে প্রশিক্ষণ দিয়েছে উন্নয়ন সংস্থা উলাসী সৃজনী সংঘ। একই সাথে প্রথমবার চাষের জন্য তাদের সবজি বীজ, কেঁচো সার, মেহগিনির তেল ও খৈল প্রদান করা হয়েছে। এ কৃষাণীদের উৎপাদিত সবজি তারা নিজেরা খেয়ে বিক্রিও করছেন। বিষমুক্ত এ সবজির ভাল দাম পেতে বাজারজাতকরণেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

ইউপি মেম্বর মোহাম্মদ ওয়াসিম জানান, বাড়ির উঠোনে কোনো ধরণের কীটনাশক ছাড়াই সবজি চাষ করে মহিলারা দেখিয়ে দিয়েছে। এখন পুরুষরাও মাঠে কীটনাশক ছাড়া কিভাবে সবজি চাষ করা যায় তার খোঁজখবর নিচ্ছে।

এদিকে, এই কৃষাণীদের নিয়ে সম্প্রতি অনুষ্ঠিত হয় বহুবিধ ফসল চাষাবাদ বিষয়ক কৃষক মাঠ দিবস। লেবুতলা ইউনিয়নের কোদালিয়া গ্রামের ইউপি মেম্বর মোহাম্মদ ওয়াসিমের বাড়ির আঙিনায় অনুষ্ঠিত এ মাঠ দিবসে বক্তব্য দেন, উলাসী সৃজনী সংঘের সমন্বয়কারী সুলতানা রাজিয়া, ক্ষুদ্রঋণ কার্যক্রম সমন্বয়কারী মশিয়ার রহমান, বাজার সংযোগ কর্মকর্তা খুশনুর জাহান স্বপ্না, জীবন-জীবিকা উন্নয়ন কর্মকর্তা কৃতিদীপ্ত বালা, ইউপি মেম্বর মোহাম্মদ ওয়াসিম প্রমুখ।

মন্তব্য