ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন-334417 | সারাবাংলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে সাভারে শ্রমিকদের সমাবেশ, মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, সাভার   

১০ মার্চ, ২০১৬ ১৮:০৯



ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে সাভারে শ্রমিকদের সমাবেশ, মানববন্ধন

সরকার ঘোষিত ন্যূনতম মজুরি কাঠামো অবিলম্বে বাস্তবায়ন ও বে-আইনিভাবে বন্ধ ঘোষিত কারখানা খুলে দেওয়াসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন ও শ্রমিক সমাবেশ করেছে আশুলিয়ার মদিনাপেল ফ্যাশন ক্রাফট লিমিটেডের শ্রমিকরা। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে সাভারে ধসে পড়া রানা প্লাজার সামনে এ মানববন্ধন ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

মদিনাপেল ক্রাফট ফ্যাশন লিমিটেডের শ্রমিক সাইদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে সংহতি বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সাভার-আশুলিয়া-ধামরাই শিল্পাঞ্চল কমিটির সভাপতি সৌমিত্র কুমার দাশ, সাধারণ সম্পাদক আহমেদ জীবন, সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান আনিস, মহিলা বিষয়ক সম্পাদক মাছুমা আক্তার মিষ্টি, পৌর কমিটির সাধারণ সম্পাদক কাওসার আহমেদ রায়হান, কারখানার শ্রমিক মহিতোষ, জাহিদ, বিল্লাল, রবিউল।

বক্তারা বলেন, ২০১৩ সালে সরকার ঘোষিত ন্যূনতম মজুরি কাঠামোয় অপারেটরদের জন্য সর্বনিম্ন ৫ হাজার ৬৭৮ টাকা নির্ধারণ করা হয়। অথচ এতদিন যাবত মদিনাপেল ক্রাফট ফ্যাশন লিমিটেড শ্রমিকদের বিভিন্ন ক্যাটাগরিতে ৩ হাজার ৮০০, ৩ হাজার ৯০০ ও ৪ হাজার ২১২ টাকা দেওয়া হতো, যা কোনভাবেই আইনসম্মত নয়। বাৎসরিক ছুটির টাকা প্রতি বছর দেওয়ার কথা থাকলেও আজ অবধি তা একবারও দেওয়া হয় নাই। শ্রমিকরা শান্তিপূর্ণভাবে মালিকপক্ষের কাছে দাবি-দাওয়া উত্থাপন করলে মালিকপক্ষ তা না মেনে উল্টো ৪২ জন শ্রমিককে বিনা সুবিধা প্রদানে ছাটাই করেছে এবং কারখানাটি গত ৭ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে। নেতৃবৃন্দরা অবিলম্বে কারখানা খুলে দিয়ে শ্রমিকদের দাবি মেনে নেওয়ার জন্য আহ্বান জানান।

আন্দোলনরত শ্রমিকরা জানায়, এই বিষয়টি তারা শিল্প পুলিশ, কারখানা পরিদর্শক, বিজিএমইএ, ডিসি ও জেলা এসপি বরাবরে চিঠি দিয়েছেন। কিন্তু কোনো পক্ষ থেকে এখনও বিষয়টি সুরাহার কোন উদ্যোগ নেওয়া হয়নি। যার ফলে শ্রমিকরা আজ রাস্তায় রাস্তায় নেমেছে।

শ্রমিকরা বলেন, স্থানীয় সন্ত্রাসী দিয়ে হুমকি-ধামকি ও হামলা-মামলা করা হচ্ছে। তারা অবিলম্বে এসব বন্ধ করার দাবি জানান। তারা আরো বলেন, শ্রম আইন অনুসারে সরকার ঘোষিত ন্যূনতম মজুরির নিচে মজুরি প্রদান করা আইনত দণ্ডনীয় অপরাধ হলেও আজ পর্যন্ত এই ব্যাপারে মালিকের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। এ সময় অবিলম্বে এই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান শ্রমিক নেতৃবৃন্দরা।

এ ছাড়াও সমাবেশ থেকে আগামী সাত দিনের মধ্যে শ্রমিক কর্মচারীদের দাবি মেনে কারখানা চালু না করলে আশুলিয়া-সাভারের সমস্ত শ্রমিকদের নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার ঘোষণা দেওয়া হয়। সমাবেশ শেষে এ ব্যাপারে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি স্বারকলিপি পেশ করা হয়।

মন্তব্য