kalerkantho


সিইপিজেডের মূল ফটকে শ্রমিকদের অবরোধ

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৬ ১৩:২৮



সিইপিজেডের মূল ফটকে শ্রমিকদের অবরোধ

চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় (সিইপিজেড) ইয়াং ইন্টারন্যাশনাল লিমিটেড নামের কোরিয়ান একটি কারখানার শ্রমিকরা বার্ষিক ইনক্রিমেন্ট কমানোর প্রতিবাদে সিইপিজেডে প্রবেশের রাস্তা অবরোধ করেছে। এতে সিইপিজেডের বিভিন্ন কারখানায় কর্মরত হাজার হাজার শ্রমিক কর্মস্থলে ঢুকতে পারছেন না।

আজ সোমবার ভোর ৬টা থেকে শ্রমিকরা জড়ো হয়ে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় (সিইপিজেড) প্রবেশের মূল ফটক অবরোধ করে।

সূত্র জানান, ইয়াং ইন্টারন্যাশনালে লিমিটেডে শ্রমিকদের বার্ষিক ইনক্রিমেন্ট ১০ শতাংশ হওয়ার কথা থাকলেও, মালিকপক্ষ এ বছর তা ২ শতাংশ করেছে। এ নিয়ে গত শনিবার (৫ মার্চ) শিল্প পুলিশ ও শ্রমিক সংগঠনের কাছে আপত্তি জানায় শ্রমিকরা। গতকাল রবিবার শ্রমিকরা কাজ বন্ধ রেখে কারখানার অন্দোলনে নামলে, শিল্প পুলিশ ও শ্রমিক সংগঠনের নেতারা মালিকপক্ষের সাথে সমঝোতায় বসে ব্যর্থ হয়। পরে আজ সকাল থেকে সিইপিজেডে প্রবেশের মূল ফটক অবরোধ করে শ্রমিকরা। ফলে সিইপিজেডের বিভিন্ন কারখানায় কর্মরত প্রায় পৌনে দুই লাখ শ্রমিক কর্মস্থলে ঢুকতে না পেরে দুর্ভোগে পড়েছেন।

চট্টগ্রাম শিল্প পুলিশের সিনিয়র সহকারী পরিচালক আবুল হাসেম বলেন, ইয়াং ইন্টারন্যাশনালে লিমিটেডে ৩ হাজার ৫ শ শ্রমিক কাজ করেন। মালিকপক্ষ বার্ষিক ইনক্রিমেন্ট কমিয়েছে, এ দাবিতে সকাল থেকে শ্রমিকরা কাজ বন্ধ রেখে আন্দোলন করছে। সিইপিজেডে প্রবেশের মূল ফটক অবরোধ করায় বিভিন্ন কারখানায় কর্মরত শ্রমিকরা কর্মস্থলে যেতে পারছেন না।

বিষয়টি সমাধানে শিল্প পুলিশ, নগর পুলিশ ও মালিকপক্ষ শ্রমিকদের সাথে আলোচনার মাধ্যমে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছি।

 


মন্তব্য