আপডেট নয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের-332849 | সারাবাংলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


আপডেট নয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৬ মার্চ, ২০১৬ ১৮:১১



আপডেট নয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

তথ্যপ্রযুক্তির এই যুগে সব তথ্যই তাৎক্ষনিকতার দাবি রাখে। পরিবর্তিত নতুন তথ্য জানার মাধ্যমে নিজেকে সময়ের সাথে পাল্লা দিয়ে প্রতিযোগিতার মঞ্চে দাঁড় করায় মানুষ। আর তাৎক্ষণিক এই তথ্য সরবরাহের দায়িত্ব পালন করে সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানের নিজস্ব যোগাযোগ মাধ্যম। সময়ের সাথে পাল্লা দিয়ে অধিকাংশ প্রতিষ্ঠানই যোগাযোগের মাধ্যম হিসেবে তৈরী করেছে নিজেদের ওয়েবসাইট। উদ্দেশ্য, প্রতিষ্ঠানের সকল সঠিক তথ্য দিয়ে প্রতিষ্ঠান সংশ্লিষ্ঠ এবং প্রতিষ্ঠান নিয়ে আগ্রহীদের আপডেট রাখা।

কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ক্ষেত্রে বিষয়টি একটু ব্যতিক্রম! কেননা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও তথ্য সরবরাহের জন্য তৈরী একমাত্র ওয়েবসাইটটি (www.cou.ac.bd) নিয়মিত আপডেট  হচ্ছেনা। ফলে তথ্য বিভ্রাটে পড়ছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে অনেক শিক্ষক।

ওয়েবসাইটটিতে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের মধ্যে ৪টি অনুষদের ডিন পরিবর্তনের পর লম্বা সময় কেটে গেলেও তা আপডেট করা হয়নি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, কলা ও মানবিক অনুষদের বর্তমান ডিন ড. এম এম শরীফুল করীম। তিনি উক্ত পদে দায়িত্ব পান গত বছরের  ২০জুন। এর আগে এ অনুষদের দায়িত্ব পালন করেন  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আলী আশরাফ। দায়িত্ব পরিবর্তনের দীর্ঘ সময় পার হলেও ওয়েবসাইটে আপডেট  হয়নি তথ্যটি।

ব্যবসা শিক্ষা অনুষদের বর্তমান ডিন ড. মুহম্মদ আহসান উল্যাহ। গত বছরের ১৯ নভেম্বর থেকে এ পদে দায়িত্ব পালন করে আসছেন তিনি । কিন্তু ওয়েবসাইটে রয়েছে  পূর্বে দায়িত্ব পালনকারী ড. বিশ্বজিৎ চন্দ্র দেবের নাম।

সামাজবিজ্ঞান অনুষদ ও বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে চলতি বছরের ২০ ফেব্রুয়ারি নিয়োগ পান যথাক্রমে অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মোঃ জাকির ছায়াদউল্লাহ খান এবং পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান ড. মোঃ আবু তাহের। কিন্তু ওয়েবসাইটে দেখা যায় অনুষদ দুটিতে রয়েছে পূর্বের ডিনদ্বয়ের নাম।

এছাড়াও ওয়েবসাইটটিতে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া, ইন্টারনেট, ওয়াই-ফাই, আবাসিক হল, বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ পরিকল্পনাসহ নানা ধরনের অপশন থাকলেও সেখানে নেই পর্যাপ্ত তথ্য।

ওয়েবসাইট নিয়মিত কেন আপডেট হচ্ছেনা তা জানতে চাইলে প্রোগ্রামার মোহাম্মদ নাসির উদ্দিন বলেন, ‘বিভিন্ন কারনে ওয়েবসাইটের তথ্যগুলো আপডেট করা হয়নি। তবে অল্প সময়ের মধ্যেই আমরা তথ্যগুলো আপডেট করবো।’

মন্তব্য