নতুন যুগে পা ফেললো দেশের বিচার বিভাগ-331283 | সারাবাংলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


নতুন যুগে পা ফেললো দেশের বিচার বিভাগ

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৬ ১৪:৩৮



নতুন যুগে পা ফেললো দেশের বিচার বিভাগ

বিচারকদের হাতে লেখা সাক্ষ্যগ্রহণের পদ্ধতি বদলে সিলেটের ২০টি আদালতে ডিজিটাল এভিডেন্স রেকর্ডিং এর উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা। আজ বুধবার সিলেট জেলা জজ আদালতে এ পদ্ধতির উদ্বোধন করা হয়। এ পদ্ধতির মধ্য দিয়ে নতুন যুগে পা রাখছে দেশের বিচার বিভাগ। সুপ্রিম কোর্টের সহযোগিতায় ইউএনডিপির অর্থায়নে জুডিসিয়াল স্ট্রেনথেনিং প্রকল্পের (জাস্ট) আওতায় সিলেটের ৪০টির মধ্যে ২০টি আদালতকক্ষে সাক্ষ্যগ্রহণ ও জেরায় এ আধুনিক প্রযুক্তির ব্যবহার শুরু হচ্ছে।

ওইসব আদালতে আর কোনো সাক্ষীর সাক্ষ্য বা জেরা হাতে লেখা হবে না। বিচারক, রাষ্ট্রপক্ষ, আসামি এবং বাদী-বিবাদীপক্ষের আইনজীবীদের সামনেও প্রয়োজনীয় সংখ্যক কম্পিউটার মনিটর থাকবে। আদালতের কম্পিউটার কম্পোজকারী সাক্ষীর সাক্ষ্য লিপিবদ্ধ করার সঙ্গে সঙ্গেই সকল পক্ষ তাদের সামনে থাকা কম্পিউটারের মনিটরে তা দেখতে পাবেন। নির্ভুলভাবে লিপিবদ্ধ হচ্ছে কি-না তাও তারা পর্যবেক্ষণ করতে পারবেন। এছাড়া সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষে আদালতের কর্মকর্তাদের স্বাক্ষরিত কপি সব পক্ষকে সরবরাহ করা হবে।

শুধু তাই নয়, টাইপিং এর পাশাপাশি পুরো সাক্ষ্যগ্রহণ ও জেরা রেকর্ডিংয়ের ব্যবস্থা রাখা হচ্ছে। পাশাপাশি বিদ্যুৎ সমস্যার কথা মাথায় রেখে এক ঘণ্টা ব্যাকআপ রাখার মতো যন্ত্রপাতি যুক্ত করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত আছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আইনমন্ত্রী আনিসুল হক, আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জাতিসংঘ উন্নয়ন প্রকল্পের (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়ার্টকিন্স। অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন সিলেট জেলা জজ মুনির আহমেদ পাটোয়ারী।

 

মন্তব্য