kalerkantho


প্রতিবন্ধীদের জীবিকায়নের দাবিতে সাভারে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক, সাভার   

২৫ ফেব্রুয়ারি, ২০১৫ ১৬:২০



প্রতিবন্ধীদের জীবিকায়নের দাবিতে সাভারে আলোচনা সভা

জীবিকা নির্বাহের জন্য প্রতিবন্ধীদের জন্য যে পরিমাণ কর্মসংস্থানের প্রয়োজন বাস্তবিক অর্থে সে পরিমাণ নেই। আবার যোগ্যতা থাকা সত্বেও প্রতিবন্ধী ব্যক্তি বলে অনেক পেশায় প্রবেশের সুযোগ পাচ্ছেন না প্রতিবন্ধীরা। এর জন্য দায়ী দৃষ্টিভঙ্গি ও সরকারের যথাযথ উদ্যোগের অভাব। আজ বুধবার স্থানীয় সনাক কার্যালয়ের সেমিনার কক্ষে ভিলেজ অ্যাসোসিয়েশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (ভাসড) ও লিওনার্ড চেসিয়ার ডিজঅ্যাবেলিটি বাংলাদেশের (এলসিডিবি) যৌথ আয়োজনে প্রতিবন্ধী ব্যক্তিদের জীবিকায়ন : গণমাধ্যম ও ব্যবসায়ী প্রতিষ্ঠানের ভূমিকা শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা উঠে আসে।
আলোচনা সভায় ভাসড'র নির্বাহী পরিচালক এম এ সামাদ বলেন, প্রতিবন্ধীরা যাতে নিজ পরিবার থেকে অবহেলা ও অবজ্ঞার শিকার না হন- তার জন্য পরিবারের সদস্যদের সচেতন থাকতে হবে। তাদের জীবনমান উন্নয়নে গণমাধ্যম ও ব্যবসায়ী প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। এলসিডি বাংলাদেশের নির্বাহী পরিচালক সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা গোলামা মোস্তফা। এ ছাড়া অন্যান্যদের মধ্য উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খালেদা আক্তার, গণমাধ্যমকর্মী, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ও প্রতিবন্ধীরা।
বক্তারা বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের পরিবারের বোঝা হিসেবে অবহেলা না করে বরং তাদের স্বাবলম্বী ও কর্মদক্ষ করে গড়ে তুলে সমাজের মূল স্রোতধারায় নিয়ে আসতে হবে। এ ছাড়া সমাজের বিভিন্ন স্তরে প্রতিবন্ধীদের অংশগ্রহণ নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়। প্রতিবন্ধীদের উন্নয়নে ও তাদের জীবকার ব্যবস্থা নিশ্চিত করতে সমাজের উচ্চস্তরের লোকজনকে এগিয়ে আসারও আহ্বান জানান তাঁরা।

লেখনির মাধমে সাংবাদিকদের এ ব্যাপারে গণসচেতনতা তৈরির কথা বলা হয়।
 


মন্তব্য