kalerkantho

ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশের সাথে এডুক্যান ইন্টারন্যাশনাল

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৯ ১৪:৩০ | পড়া যাবে ৩ মিনিটে



ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশের সাথে এডুক্যান ইন্টারন্যাশনাল

১৪ মার্চ বৃহস্পতিবার ঢাকায় ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশ (ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি অংশ) এডুক্যান ইন্টারন্যাশনাল লিমিটেডের সাথে একটি নতুন ক্যামব্রিজ ইংলিশ পরীক্ষা কেন্দ্র চালু করেছে। এডুক্যান ইন্টারন্যাশনাল যুক্তরাজ্য ও বাংলাদেশে নিবন্ধিত একটি প্রতিষ্ঠান। ২০১৫ সালে যাত্রা শুরু করা এই প্রতিষ্ঠানটির মুলমন্ত্র বাংলাদেশী তরুণদের জন্য শিক্ষাক্ষেত্রে নতুন সুযোগ তৈরির মাধ্যমে জীবন পরিবর্তন করা। তারই ধারাবাহিকতায় এডুক্যান ইন্টারন্যাশনাল বিশ্বব্যাপী সমাদৃত ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশের সাথে সম্পৃক্ত হয়েছে যার যার উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশী তরুণদের ইংরেজির মান উন্নয়নে সহযোগিতা করা।  


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সেবাস্তিয়ান পিয়ারস, পরিচালক এক্সামিনেশনস, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ এবং জনাব টি.কে অরুণাচলম, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক, ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশ। এছাড়াও ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশ এর উর্দ্ধতন কর্মকর্তাসহ, শিক্ষাবিদ, বিভিন্ন ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের অধ্যক্ষ, শিক্ষক, সাংবাদিক এবং ব্রিটিশ কাউন্সিলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অধ্যাপক হারুন-অর-রশিদ ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশের কার্যক্রম শুরু করার জন্য ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশ এবং এডুক্যান ইন্টারন্যাশনাল লিমিটেডকে অভিনন্দন জানান। তিনি টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে এবং ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরে ইংরেজির গুরুত্ব তুলে ধরেন।

জনাব অরুণাচলম বলেন, ক্যামব্রিজের ইংরেজি পরীক্ষাগুলোর মাধ্যমে বাংলাদেশীদের বিশ্বব্যাপী শিক্ষা, কাজ বা ভ্রমণের দ্বার উন্মুক্ত হবে। এই উচ্চমানের আন্তর্জাতিক পরীক্ষাগুলো কর্মজীবন এবং গবেষণায় সাফল্যের জন্য বিশেষভাবে সাজানো হয়েছে এবং ব্যবহারিক ইংরেজিতে দক্ষতা বৃদ্ধির জন্য বিশ্বের অন্যতম ভাষা গবেষক বৃন্দ দ্বারা ব্যাপকভাবে গবেষণা করা হয়েছে।    

স্বাগত বক্তব্যে এডুক্যান ইন্টারন্যাশনালের ব্যাবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশে ক্যামব্রিজ ইংলিশের পরীক্ষা কেন্দ্রের প্রধান শাহীন রেজা বলেন, এই পরীক্ষা উচ্চশিক্ষার দরজা খুলে দেবে। শিক্ষার্থীদের জন্য গবেষণা বা কাজের সুযোগ বাড়াবে এবং কর্মসংস্থানেরও সুযোগ বৃদ্ধি পাবে। এছাড়াও তিনি ক্যামব্রিজ ইংলিশ সার্টিফিকেটের গুরত্বারোপ করে বলেন, এই সার্টিফিকেটের মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়ে ভর্তিসহ, কর্মক্ষেত্র এবং বিভিন্ন দেশের অভবাসন কর্তৃপক্ষকে তার ইংরেজি ভাষার দক্ষতা প্রমাণ করতে সক্ষম হবে।

সেবাস্তিয়ান পিয়ারস বিশ্বব্যাপী যুক্তরাজ্যের শিক্ষার গ্রহনযোগ্যতা তুলে ধরেন এবং বাংলাদেশের শিক্ষা ব্যাবস্থার উন্নয়নে ব্রিটিশ কাউন্সিলের ভূমিকা তুলে ধরেন। 

ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশ, ক্যামব্রিজ ইউনিভার্সিটির একটি অংশ এবং একটি অলাভজনক প্রতিষ্ঠান যা শিক্ষার পাশাপাশি বিশ্বব্যাপী শিক্ষার্থী এবং শিক্ষকদের ইংরেজিতে দক্ষতা বৃদ্ধিতে সম্পৃক্ত। প্রতিবছর ১৩০ টিরও বেি দেশ থেকে ৫০ লাখের অধিক শিক্ষার্থী ক্যামব্রিজ ইংলিশ পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে, যা ২০ হাজারের ওপরে বিশ্ববিদ্যালয় এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, চাকরিদাতা প্রতিষ্ঠান, সরকারি মন্ত্রণালয়, অভিবাসন কর্তৃপক্ষ কর্তৃক স্বীকৃত। 

মন্তব্য