kalerkantho

নজরুল ইনস্টিটিউটে

ইউল্যাব সংস্কৃতি সংসদের আয়োজনে নৃত্যনাট্য 'শ্যামা' মঞ্চস্থ

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৯ ১৭:০২ | পড়া যাবে ২ মিনিটে



ইউল্যাব সংস্কৃতি সংসদের আয়োজনে নৃত্যনাট্য 'শ্যামা' মঞ্চস্থ

ইউল্যাব সংস্কৃতি সংসদের আয়োজনে গত শুক্রবার ধানমন্ডি ২৮ নম্বরে অবস্থিত নজরুল ইনস্টিটিউটের কবিভবন মিলনায়তনে পরিবেশিত হলো রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য 'শ্যামা'।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী এবং ইউল্যাব ট্রাস্টি বোর্ডের সদস্য আমীনাহ আহমেদ, জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম এবং ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক। অনুষ্ঠানটি সংস্কৃতি সংসদের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর প্রতি উৎসর্গ করা হয়।

ইউল্যাব সংস্কৃতি সংসদ ইউল্যাবের ২২টি ক্লাবের মধ্যে প্রথম প্রতিষ্ঠিত ক্লাব। ২০০৫ সালের ২৪ মার্চ আমীনাহ আহমেদ ক্লাবটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকেই ক্লাবটি সংস্কৃতি-সাধনায় নিয়োজিত ছিল। এরই ধারাবাহিকতায় আয়োজন করা হয় রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য 'শ্যামা' মঞ্চায়নের।

সন্ধ্যা সাড়ে ছয়টায় অনুষ্ঠান শুরু হয় জাতীয় সঙ্গীতের মাধ্যমে। পরে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে বর্বরোচিত হামলায় বাংলাদেশিসহ নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। বক্তব্য রাখেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী এবং ইউল্যাবের ট্রাস্টি বোর্ডের সদস্য আমীনাহ আহমেদ। তিনি 'শ্যামা' নৃত্যনাট্যের মাধ্যমে ইউল্যাব সংস্কৃতি সংসদের সদস্যদের সংস্কৃতি সাধনায় আরো নিয়োজিত হবার জন্য আহ্বান জানান। এ ছাড়াও তিনি শিগগিরই রবীন্দ্রনাথের নৃত্যনাট্য 'চিত্রাঙ্গদা' দেখার আশাবাদ ব্যক্ত করেন। এরপর শুরু হয় 'শ্যামা'।

'শ্যামা' নৃত্যনাটের পুরো আয়োজনের তত্ত্বাবধান করেছেন ইউল্যাবের স্কুল অব বিজনেসের জ্যেষ্ঠ প্রভাষক এবং ইউল্যাব সংস্কৃতি সংসদের উপদেষ্টা সাজেদুল আলম। নৃত্য পরিচালনা করেছেন কত্থক নৃত্যগুরু সাজু আহমেদ। 'শ্যামা' নৃত্যনাট্যের মনোমুগ্ধকর মঞ্চায়ন শেষে ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক বক্তব্য রাখেন। শেষে নৃত্য পরিচালক সাজু আহমেদকে ইউল্যাব সম্মাননা স্মারক তুলে দেওয়ার মধ্য দিয়ে শেষ হয় ইউল্যাব সংস্কৃতি সংসদের আয়োজন।

মন্তব্য