kalerkantho

ঢাকার রাস্তায় সাদা টি-শার্টে 'আমার শপথ'

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৯ ১৬:১৯ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকার রাস্তায় সাদা টি-শার্টে 'আমার শপথ'

হঠাৎ বাসে উঠতেই দেখা গেল বাসের ড্রাইভার ও হেল্পার পরে আছে মজার এক টি-শার্ট! টি-শার্টের গায়ে লেখা 'আজ থেকে আমার শপথ, নিয়ম মেনে চলব পথ'। এরপর বাস থেকে নামতেই গুলশান ডিসিসির সামনে ফুলের দোকানদার পরে আছে আরেকটি শপথের টি-শার্ট যেখানে লিখা আছে 'আমার শপথে বলতে চাই, ইভটিজিং-এ শরম পাই'। এভাবেই ঢাকা শহরজুড়ে বিভিন্ন স্থানে দেখা গেল স্টুডেন্ট, পথচারী থেকে শুরু করে চাকুরীজীবীরাও শপথ নেওয়া টি-শার্ট পরে আছে।

ঢাকা শহরের বিভিন্ন স্থানে দেয়ালে দেয়ালে লেখা হয়েছিল কিছু শপথের কথা। যেখানে বলা হয়েছিল দুর্নীতি, ইভটিজিং, মাদকসহ এমন অনেক সামাজিক সমস্যার বিপক্ষে শপথ নেওয়ার কথা। প্রতিটি শপথের সাথেই 'আমার শপথ' কথাটি যুক্ত। একই সাথে আজ ঢাকার বিভিন্ন স্থানে দেখা যাচ্ছে সেই শপথ লেখা সাদা টি-শার্টে ঘুরে বেড়াচ্ছে বিভিন্ন স্তরের মানুষজন।

কে বা কারা এ ধরণের উদ্যোগ নিয়েছে তা এখনো জানা যায় নি। কিন্তু স্বাধীনতার মাসে এ ধরণের শপথগুলো বেশ নাড়া দিয়েছে সবাইকে। তাই, সোশ্যাল মিডিয়াতে শেয়ার হচ্ছে প্রচুর। সাধারণ মানুষ খুব আগ্রহ নিয়ে দেখছে দেয়ালে লেখা শপথগুলো ও টি-শার্ট পড়া লোকগুলোকে। এদের ছবিও খুব শেয়ার হচ্ছে সোশ্যাল মিডিয়াতে।

শহর জীবনের নানান ব্যস্ততার মাঝেও এ ধরণের ভিন্নধর্মী একটি উদ্যোগ আসলেই আমাদের মনে করিয়ে দিচ্ছে নাগরিক হিসেবে আমাদের দায়িত্বের কথা। এ সকল শপথের কথাগুলো তাই সর্বস্তরের মানুষের মনে নাড়া দিয়েছে বেশ গভীরভাবে। 

মন্তব্য