kalerkantho


আইইউবি-তে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৯ ১৮:২৫



আইইউবি-তে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এ হয়ে গেল ‘উন্নয়নের জন্য ভারসাম্য’ শীর্ষক বিশেষ সেমিনার।

আজ রবিবার রাজধানীর বসুন্ধরায় আইইউবি ক্যাম্পাসে এর আয়োজন করা হয়। স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড স্যোসাল সায়েন্সেস আয়োজিত এই সেমিনারে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা, বিশিষ্ট নারী অধিকারকর্মী, বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবির।

জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে প্রতিবছর ৮ মার্চ তারিখে আন্তর্জাতিক নারী দিবস পালন করে আসছে। বিশ্বব্যাপী এই দিবসটি পালিত হয় নারী-পুরুষ সমতায় সুস্থ সমাজ ও জাতি গঠনের লক্ষ্যে। বাংলাদেশে দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’।

আইইউবি’র নারী দিবসের সেমিনারের মূল বক্তা রোকেয়া কবির তার উপস্থাপনায় নারীর প্রতি বৈষম্যের বেশকিছু উদাহারণ তুলে ধরেন। নারীর প্রতি সমাজে প্রচলিত বিভিন্ন ভ্রান্ত ধারণা প্রতিষ্ঠা করতে দীর্ঘদিন ধরে নানা অজুহাত চলে আসছে বলেও তিনি মন্তব্য করেন। শ্রেণি ও অঞ্চল ভেদে নারীর প্রতি বৈষম্যমূলক আচরণও ভিন্ন হয় উল্লেখ করে এ নারী উন্নয়ন কর্মী জানান, এসব বাধা দূর করতে হলে সংবিধানে দেওয়া নারীর অধিকার নিশ্চিত করা জরুরি।

অনুষ্ঠানে আইইউবি’র উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান বলেন, নারীকে নিয়ে গর্ব করার মতো অনেক অর্জন বাংলাদেশের রয়েছে। তবে শিক্ষা ক্ষেত্রে মাধ্যমিক পর্যায়ে মেয়েদের প্রতিনিধিত্ব সমান হলেও বিশ্ববিদ্যালয়ে এসে তা অনেকটাই কমে আসে বলে তিনি জানান। এক্ষেত্রে পারিবারিক উদ্যোগ গ্রহণের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড স্যোসাল সায়েন্সেস-এর ডিন ড. মাহবুব আলম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন, বিভিন্ন স্কুলের ডিন, সিনিয়র শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তা এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী। 



মন্তব্য