kalerkantho

আন্তর্জাতিকমানের ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট দিচ্ছে ‘এ ফোর অ্যারো’

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:২৬ | পড়া যাবে ৩ মিনিটে



আন্তর্জাতিকমানের ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট দিচ্ছে ‘এ ফোর অ্যারো’

তীব্র যানজটের শহর ঢাকা। সারা বছরই যানজটের এই তীব্রতা থাকে রাজধানীর এই শহরে। একদিকে যেমন যানজট অন্যদিকে মানুষের ভিড় আর সময়ের অভাব। ব্যস্ত শহরের ব্যস্ত মানুষদের সব থেকে বড় সমস্যাগুলোর মধ্যে ভ্রমণের জন্য টিকিট কেনা অন্যতম। দিন দিন তথ্য-প্রযুক্তির উন্নয়নে ব্যস্ত মানুষের এ টিকিট কেনার সব ঝামেলা দূর করে দিয়েছে বহুগুণ। ফলে তথ্য-প্রযুক্তির এ সেবাগুলো ব্যবহার করে স্বস্তিও ফিরেছে সব শ্রেণির মানুষের। কাউন্টারে প্রায়ই টিকেট থাকে না বা টিকেট কাটার মতো পরিস্থিতি থাকে না। তাই ঝটপট কোনো ঝামেলা ছাড়াই ঘরে বসেই মানুষ সেরে ফেলেন টিকিট কেনার কাজটি। 

অন্যদিকে, তরুণ সমাজে অনলাইন বা ই-বিজনেস খুবই জনপ্রিয়। ফলে বিমানের টিকিট বিক্রিসহ বিভিন্ন ট্রাভেল বিষয়ক ওয়েবসাইটের ব্যবসা বদলে দিতে পারে তরুণ সমাজের ভাগ্য। কাজেই কেউ যদি ভ্রমণ বিষয়ক কোনো অনলাইন ব্যবসা করতে চান, তাহলে তাদের প্রথমেই দরকার একটি ওয়েবসাইট। বিমানের টিকিট বিক্রির ওয়েবসাইট দেখতে অনেক সহজ ও সুন্দর হলেও তা সঠিকভাবে বাস্তবায়ন করা অনেক কঠিন একটি কাজ। দরকার হয় দক্ষ আইটি টিম। 

এ কাজে বিভিন্ন সফটওয়্যার, ওয়েবসাইট, ডাটা সেবা নিয়ে হাজির হয়েছে তেমনি একটি দেশীয় কম্পানি ‘এ ফোর অ্যারো’ (A4aero)। তাদের তৈরি করা ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট দেশে-বিদেশে সুনাম কুড়াচ্ছে। 

প্রতিষ্ঠানটিকে সফলতার সঙ্গে এগিয়ে নিয়ে গেছেন প্রতিষ্ঠাতা ও সিইও আশরাফ আহমেদ, ভাইস চেয়ারম্যান পারভেজ আলম ও সিইও আশিকুজ্জামান।।

আশরাফ জানালেন, ইতোমধ্যে তারা ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট তৈরিতে অনেক এগিয়েছেন। 

ভাইস চেয়ারম্যান পারভেজ আলম জানালেন, ফ্রিল্যান্সিং করার সুবাদে বিভিন্ন দেশে তাদের সকলেরই বড় বড় প্রতিষ্ঠানগুলোর সাথে কমিউনিকেশন ছিল। ২০১৪ সালে তারা ফিলিপাইন থেকে একটি ট্রাভেল বিষয়ক কাজ পান। সেখান থেকে শুরু। এরপর একের পর এক ভ্রমণ বিষয়ক নানা ওয়েবসাইট, সফটওয়্যার তৈরি করার কাজের সুবাদে দক্ষতা অর্জন করতে থাকেন তারা। 

স্টার হলিডেজ, ২৪ টিকেটস, সেঞ্চুরি ট্রাভেলস (লেবানন), ইয়াআতা (সুলেমানিয়া) সহ আরো ২টি ভ্রমণ বিষয়ক প্রতিষ্ঠানের ডেভেলপমেন্টের কাজ প্রক্রিয়াধীন আছে। বিভিন্ন এয়ারলাইন যেমন- বাংলাদেশ  বিমানের  SITA, মালিন্দো এয়ারলাইন্সের GoQuo, ইউএস-বাংলা এয়ারলাইন্সের Zenith, রিজেন্ট এয়ারওয়েজের VRS হোস্ট ইঞ্জিন এবং হোটেল ও ফ্লাইট অ্যাগ্রিগেটর যেমন মিস্টিফ্লাই, ভায়া, ডিওটিডব্লিও,  সাথে কাজ করার সুবাদের  ভ্রমণ বিষয়ক সল্যুশন প্রদানে দক্ষতা অনেক বেড়েছে বলে মানে করেন তারা। 

এছাড়া বিভিন্ন জিডিএস যেমন  Sabre, Travel Port এবং  Amadeus ইন্টিগ্রেশনেও আছে তাদের অভিজ্ঞতা।  ফলে এখন দেশে ও দেশের বাইরে বিভিন্ন প্রতিষ্ঠানগুলোকে ট্রাভেল পোর্টাল, অ্যাপ সল্যুশন সহ বিভিন্ন সেবা প্রদান করছে এ ফোর অ্যারো।

নিজেদের সেবা সম্পর্কে বলতে গিয়ে প্রতিষ্ঠানে সিইও আশিকুজ্জামান জানান, বর্তমানে ভ্রমণ সেক্টরের অনলাইন সল্যুশনের ক্ষেত্রে এদেশেই আন্তর্জাতিক মানের সেবা পাওয়া যাচ্ছে এবং সেই সেবা দিচ্ছে এ ফোর অ্যারো (A4aero)। এই প্রতিষ্ঠানটি এখন এয়ারলাইন্স বিষয়ক সকল ধরনের সল্যুশন, ট্রাভেল পোর্টাল ডেভেলপমেন্ট, বিটুবি অনলাইন ট্রাভেল পোর্টাল, বিটুসি ট্রাভেল পোর্টাল, পেমেন্ট গেটওয়ে ইন্টিগ্রেশন, ডাটা এনালাইসিস, এপিআই ডেভেলপমেন্ট ও এন্টিগ্রেশন, ট্রাভেল অ্যাপ তৈরীসহ সবধরনের ভ্রমণ বিষয়ক সেরা সেবা প্রদান করছে প্রতিষ্ঠানটি।

আপনারও যদি ভ্রমণ বিষয়ক প্রতিষ্ঠান থাকে বা ভ্রমণ বিষয়ক কোন অনলাইন কোম্পানি বা স্টার্টআপের কথা ভাবছেন তাহলে এ ফোর 
অ্যারো (A4aero) হতে পারে আপনার সেরা অপশন। প্রতিষ্ঠানটি সম্পর্কে আরও জানতে পারেন তাদের ওয়েবসাইট 
https://a4aero.com ও ফেসবুক পেইজ https://www.facebook.com/a4aero থেকে। এছাড়া যোগাযোগ করতে পারেন 
০১৭২২২৪০৮৬৪ নম্বরে।

মন্তব্য