kalerkantho


চীনের তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চতুর্থ ইউনিটে বাণিজ্যিক উৎপাদন শুরু

কালের কণ্ঠ অনলাইন   

২৬ ডিসেম্বর, ২০১৮ ১৬:২৫



চীনের তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চতুর্থ ইউনিটে বাণিজ্যিক উৎপাদন শুরু

রুশ সহায়তায় নির্মিত চীনের তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চতুর্থ ইউনিটে বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে। সফলভাবে প্রয়োজনীয় কমিশনিং প্রক্রিয়া সম্পন্নের পর সম্প্রতি চীনের তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চতুর্থ ইউনিটটি বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে। 

তিয়ানওয়ান প্রকল্পের ৩ এবং ৪ নম্বর ইউনিটের জন্য কমিশনিং প্রোগ্রামে অন্তর্ভুক্ত সকল পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হয়েছে। প্রাপ্ত ফলাফল জেনারেল চুক্তিতে উল্লেখিত কারিগরি বৈশিষ্ট এবং নিরাপত্তা চাহিদার সঙ্গে সঙ্গতিপূর্ণ। 

উল্লেখ্য, ইউনিট ৩ এবং ৪ এর জন্য চীনের জিয়াংসু নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন (জেএনপিসি) রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন(রসাটমের) এর প্রকৌশল শাখা এটমস্ত্রয় এক্সপোর্টের সঙ্গে জেনারেল কন্ট্রাক্ট স্বাক্ষর করেছিল।
 
রসাটম প্রকৌশল বিভাগের চীন বিষয়ক ভাইস প্রেসিডেন্ট আলেক্সি বানিনক জানান, “এর মাধ্যমে দুই বছর মেয়াদী ওয়ারেন্টি পিরিয়ডের গণনা শুরু হলো। উক্ত পিরিয়ড শেষে ইউনিটটি চীনকে হস্তান্তর করা হবে।”

তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি রুশ প্রতিষ্ঠান এটমস্ত্রয় এক্সপোর্টের সহায়তায় চীনের জিয়াংসু নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন (জেএনপিসি) নির্মাণ করছে। চলতি বছরে স্বাক্ষরিত আরো একটি চুক্তির অধীনে রাশিয়া চীনে ৩+ প্রজন্মের ভিভিইআর- ১২০০ রিয়্যাক্টর ভিত্তিক ৪টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণ করবে, যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে তিয়ানওয়ান প্রকল্পের সপ্তম ও অষ্টম ইউনিট এবং নতুন জুডাপু সাইটে ২টি ইউনিট। 

বাংলাদেশের রূপপুরে ২টি ৩+ প্রজন্মের ভিভিইআর- ১২০০ রিয়্যাক্টর ভিত্তিক বিদ্যুৎ ইউনিট নির্মাণে জেনারেল কন্ট্রাক্টর হিসেবে কাজ করছে এটমস্ত্রয় এক্সপোর্ট।  



মন্তব্য