kalerkantho


সুবিধাবঞ্চিত মানুষের ত্বকের সুস্থতায় ‘ভ্যাসলিন হিলিং প্রজেক্ট’

কালের কণ্ঠ অনলাইন   

৭ ডিসেম্বর, ২০১৮ ০১:১৯



সুবিধাবঞ্চিত মানুষের ত্বকের সুস্থতায় ‘ভ্যাসলিন হিলিং প্রজেক্ট’

বিগত কয়েক বছরের মতো এবারো ত্বকের সুস্থতায় ভ্যাসলিনকে পাশে পেয়েছে সুবিধাবঞ্চিত মানুষরা। ত্বকরে শুষ্কতা, ফেটে যাওয়া পা, ঠোঁট ফাটা, হালকা কাটা-ছেড়া ইত্যাদির মতো ছোটো ছোটো সমস্যাগুলো সুবিধাবঞ্চিত মানুষদের জন্য হয়ে উঠতে পারে বড় অসুখের কারণ। এমন একটি ভাবনা থেকেই ২০১৬ সালে ভ্যাসলিন শুরু করে "ভ্যাসলিন হিলিং প্রজেক্ট"। তারই ধারাবাহিকতায় এ বছর এই প্রজেক্টের অংশ হিসাবে কক্সবাজারের রিফিউজি ক্যাম্পে আয়োজন করা হয় সচেতনতামূলক অনুষ্ঠানের। আর এ আয়োজনে ভ্যাসলিনের এনজিও পার্টনার হিসেবে ছিল টি.এম.এস.এস।

আয়োজিত এই অনুষ্ঠানে রিফিউজিদের মাঝে ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি বিতরণ করা হয় এবং ত্বক সংক্রান্ত সমস্যা সমাধানে হেল্থ ক্যাম্প গঠন করা হয়। রিফিউজিদের ত্বকের যাবতীয় সমস্যার প্রয়োজনীয় ও কার্যকরী পরামর্শ দিতে ভ্যাসলিন-এর পক্ষ থেকে  প্রশিক্ষিত ডাক্তার ও নার্সদেরকে নিযুক্ত করা হয়েছে ক্যাম্পগুলোতে।

বিগত বছরের মতো এবারো ভ্যাসলিন হিলিং প্রজেক্ট-এর আয়োজিত এই অনুষ্ঠানগুলোতে যোগ দিয়েছিলেন ক্যাম্পেইনটির শুভেচ্ছা দূত বিশিষ্ট অভিনেত্রী ও চিত্রশিল্পী বিপাশা হায়াত।

বিপাশা হায়াত বলেন, খুব কাছ থেকে সুবিধাবঞ্চিত মানুষদের শীতকালীন নানান সমস্যাগুলো দেখলাম। ভ্যাসলিন-এর এই মহৎ উদ্যোগ আমাকে ওদের পাশে দাঁড়ানোর সুযোগ করে দিয়েছে। এজন্য আমি গর্বিত!

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড-এর পক্ষ থেকে জানানো হয়, ‘ভ্যাসলিন হিলিং প্রজেক্ট’-এর মাধ্যমে এবার প্রায় ২ লাখ সুবিধাবঞ্চিত মানুষের কাছে ভ্যাসলিন পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করছে তারা। বাংলাদেশের একমাত্র ১০০% পিওর পেট্রোলিয়াম জেলি ভ্যাসলিন-এর সাধারণ একটি জার সুবিধাবঞ্চিত মানুষের জন্য হয়ে উঠবে অসাধারণ কিছু।

এ বছর ভ্যাসলিন নিয়ে এসেছে ‘ভ্যাসলিন হাইজিন কিট’। অনাকাঙ্ক্ষিত ও যেকোনো দুর্ঘটনায় প্রাথমিক চিকিৎসার পরিপূরক হিসেবে ব্যবহার করা যাবে চিকিৎসার প্রাথমিক সরঞ্জাম ও ঔষধ সম্বলিত এই বক্সটি। ভ্যাসলিন হিলিং প্রজেক্ট-এর আওতায় এই হাইজিন কিট এর বক্সটি বিনামূল্যে বিতরণ করা হবে কক্সবাজারের সুবিধাবঞ্চিত রিফিউজিদের মধ্যে।

এ ছাড়াও প্রতিকূল পরিবেশে ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি ব্যবহারের মাধ্যমে কিভাবে ত্বককে সুস্থ রাখা যায় সে বিষয়ে ইতোমধ্যে ৬০০ জন ডাক্তার এবং ১,২০০ জন নার্সকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে ভ্যাসলিন-এর পক্ষ থেকে যা ‘ভ্যাসলিন হিলিং প্রজেক্ট’-এর কার্যক্রমকে আরো সফল করবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।



মন্তব্য