kalerkantho


আইইউবি-ম্যাকোয়্যর বিশ্ববিদ্যালয় সমঝোতা চুক্তি

কালের কণ্ঠ অনলাইন   

১২ নভেম্বর, ২০১৮ ১৯:২৯



আইইউবি-ম্যাকোয়্যর বিশ্ববিদ্যালয় সমঝোতা চুক্তি

আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ-২০১৮ উপলক্ষে সমঝোতা চুক্তি সই করল ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) ও অস্ট্রেলিয়ার বিশ্বখ্যাত ম্যাকোয়্যর ইউনিভার্সিটি।

রাজধানীর বসুন্ধরায় আইইউবির ক্যাম্পাসে গতকাল রবিবার উভয় পক্ষের মধ্যে স্বাক্ষরিত এই চুক্তির মাধ্যমে পারস্পারিক সহযোগিতার নতুন এক রূপরেখা তৈরি হলো।

ম্যাকোয়্যর ইউনিভার্সিটির উপ-উপাচার্য (আন্তর্জাতিক) নিকোল ব্রিগ এবং আইইউবির উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন ম্যাকোয়্যর ইউনিভার্সিটির পরিচালক (আন্তর্জাতিক) ডেভিড হ্যারিসন এবং আইইউবির উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন।

এ চুক্তির ফলে পারস্পারিক লাভজনক সহযোগিতা বৃদ্ধি পাবে এবং সম্পর্কের উন্নয়ন ঘটবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয় দুটি শিক্ষা উপকরণ ও তথ্য আদান-প্রদান করতে পারবে। এ ছাড়াও যৌথভাবে সেমিনার আয়োজন, শিক্ষা সংক্রান্ত পরামর্শ সভা, অতিথি শিক্ষকতা, শিক্ষক-শিক্ষার্থীদের শিক্ষা সফর, বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলিও চুক্তিতে প্রাধান্য পেয়েছে।

ম্যাকোয়্যর বিশ্ববিদ্যালয় মূলত গবেষণার জন্য বিখ্যাত। এখানে রয়েছেন পৃথিবীখ্যাত বেশ কয়েকজন গবেষক। বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম এ বিশ্ববিদ্যালয়টিতে বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠান এবং মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষা সংক্রান্ত চমৎকার সুযোগ রয়েছে। এই চুক্তির ফলে বিশ্ববিদ্যালয়টির সঙ্গে বাংলাদেশের সম্পৃক্ততা আরো গভীর হলো। একই সঙ্গে দুই দেশের মধ্যে শিক্ষা বিষয়ে দ্বি-পাক্ষিক সম্পর্ক আরো জোরদার করতে সহযোগিতা করবে এই চুক্তি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশে অস্ট্রেলিয়া হাইকমিশনের অস্ট্রেলিয়ান ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কমিশনের বিজনেস ডেভলাপমেন্ট ম্যানেজার মোস্তাফিজুর রহমান, ম্যাকোয়্যর বিশ্ববিদ্যালয়ের কান্ট্রি ম্যানেজার (সাউথ এশিয়া) রিশাদ হুসাইন এবং আইইউবির বিভিন্ন স্কুলের ডিন, সিনিয়র শিক্ষক ও উর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তারা।



মন্তব্য