kalerkantho


সোনালীকা ট্রাক্টর: সাফল্যের এক যুগ উদযাপন

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৮ ১৮:২২



সোনালীকা ট্রাক্টর: সাফল্যের এক যুগ উদযাপন

বাংলাদেশে কৃষকের কৃষি কৃষি যান্ত্রিকীকরণ ও এ সংক্রান্ত যেকোনো সমাধান দিতে ২০০৭ সালের নভেম্বর মাসে যাত্রা শুরু করে এসিআই মটরস। উদ্দেশ্য ছিল কৃষকের উৎপাদন খরচ কমানো এবং তাদের দুর্দশা লাঘব করা।

২০০৭ সালে সোনালিকা ট্রাক্টর দিয়ে যাত্রা শুরু করা এসিআই মটরস্ এখন দেশের শীর্ষ কৃষি যান্ত্রিকীকরণ প্রতিষ্ঠান। সোনালিকা দেশের ১ নম্বর ট্রাক্টর হিসেবে এখন প্রতি বছর ৩,০০০ হাজারের অধিক ট্রাক্টর বিক্রয় করে, যা সরাসরি কৃষক এবং উদ্যোক্তাদের উৎপাদনশীলতা বৃদ্ধি করছে।

এসিআই মটরস্ ট্রাক্টরের পাশাপাশি কৃষি যান্ত্রিকীকরণের অন্যান্য সমাধান, যেমন পাওয়ার টিলার, ডিজেল ইঞ্জিন, ওয়াটার পাম্প বাজারজাত করে। এ সি আই মটরস্ প্রথম বারের মতো বাংলাদেশে এনেছে কম্বাইন হারভেস্টার, রিপার, রাইস ট্রান্সপ্লান্টার, ড্রিপ ইরিগেশনসহ আধুনিক কৃষি যন্ত্রপাতি।

এখন দেশের শতকরা ২৫ ভাগ জমি চাষ হয় এসিআই মটরস্ এর যন্ত্রপাতি দ্বারা। কৃষি যান্ত্রিকীকরণকে পরিচিতকরণের জন্য এসিআই মটরস্ সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে ঋণ সুবিধা প্রদান করে। এক মাত্র এসিআই মটরস্ই দিচ্ছে ৬ ঘণ্টার মধ্যে বিক্রয়োত্তর সেবার নিশ্চয়তা।

কৃষি যান্ত্রিকীকরণের সুবিধাদি কৃষকের মাঝে পৌঁছে দেওয়ার জন্য এ সি আই মটরস এর রয়েছে দেশব্যাপী ৫০০ জনের প্রশিক্ষিত কর্মীদল। তাদের কাছে রয়েছে সার্ভিস টুলস, স্মার্ট ফোন ও মোটরসাইকেল। যার মাধ্যমে কৃষক পাচ্ছে তাদের দোরগোড়ায় দেশ সেরা সার্ভিস সুবিধা। এ ছাড়াও এসিআই মটরস্ বাজারে এনেছে উন্নত প্রযুক্তির কন্সট্রাকশন মেশিনারি এবং ইয়ামাহা মোটরসাইকেল। সর্বোপরি এসিআই মটরস্ তাদের পণ্য এবং সার্ভিসের মাধ্যমে বাংলাদেশের জনগণের জীবনযাত্রায় গতি তরান্বিত করতে সাহায্য করছে।

বাংলাদেশে সোনালীকা ট্রাক্টর এর ১২ বছরে পদার্পণ উপলক্ষে রংপুরের বিনোদন কেন্দ্র 'ভিন্নজগৎ'-এ আয়োজন করা হয় দিনব্যাপী অনুষ্ঠানের। অনুষ্ঠানের মধ্যে উল্লেখযোগ্য ছিল সোনালীকা ট্রাক্টর এর গ্রাহক এবং শুভানুধ্যায়ীদের মধ্যকার প্রীতি ফুটবল ম্যাচ, সোনালীকা ট্রাক্টর এর মাধ্যমে অর্থনৈতিক ও সামাজিক অবস্থা উন্নত হওয়া গ্রাহকদের সম্মাননা প্রদান এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়াও অনুষ্ঠানস্থলে প্রায় ২০ জন গ্রাহককে সোনালীকা ট্রাক্টর হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গের রংপুর অঞ্চলের সোনালীকা ট্রাক্টর এর ৪০০ জন গ্রাহক, কৃষক, শুভানুধ্যায়ী এবং এসিআই মটরস-এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।



মন্তব্য