kalerkantho


বাংলাদেশে উদ্‌যাপন হলো 'ডাভ ডে'

কালের কণ্ঠ অনলাইন   

৫ নভেম্বর, ২০১৮ ১৩:০৪



বাংলাদেশে উদ্‌যাপন হলো 'ডাভ ডে'

‘আমার চেহারা যেন দুশ্চিন্তার কারণ না হয়ে আত্মবিশ্বাসের উৎস হয়'- এই আহ্বান জানিয়ে ইউনিলিভারের পার্সোনাল কেয়ার ব্র্যান্ড ডাভ চতুর্থবারের মতো সম্প্রতি বাংলাদেশে উদ্‌যাপন করেছে 'ডাভ ডে'। বাহ্যিক সৌন্দর্য নিয়ে মেয়েদের ইতিবাচক মনোভাব পোষণের লক্ষ্যে এ দিন ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও সিলেটের মোট ১৯টি স্কুলে প্রায় সাড়ে তিন হাজার ছাত্রী অংশগ্রহণ করে 'সেলফ এস্টিম' ওয়ার্কশপে। প্রায় ১০০ ইউনিলিভার কর্মকর্তা এই ওয়ার্কশপ সেশন পরিচালনা করেন।

আলোচকরা আশপাশের কৃত্রিমভাবে উপস্থাপিত সৌন্দর্য দেখে মেয়েদের অযথা হীনমন্যতায় না ভোগার আহ্বান জানান। ছবি, ভিডিও’র মাধ্যমে তারা কৃত্রিমভাবে উপস্থাপিত সৌন্দর্যের বিষয়টি তাদের সামনে তুলে ধরেন এবং নিজেরে সৌন্দর্য নিয়ে নেতিবাচক চিন্তা করার পরিবর্তে আত্মবিশ্বাসী হতে অনুপ্রাণিত করেন। ছাত্রীরা এ ব্যাপারে নিজেদের মধ্যে আলোচনা করে এবং মত প্রকাশ করে। শেষে ছাত্রীরা এ অবস্থা পরিবর্তনের শপথ নেন এবং 'ডাভ ডে ওয়াল'-এ নিজেদের পছন্দের দিকটি লিখে প্রকাশ করে।

প্রসঙ্গত, গত বছর বিশ্বের ১৪টি দেশে ডাভ পরিচালিত এক গবেষণায় দেখা যায়, নিজের সৌন্দর্য নিয়ে খুশি না থাকার কারণে প্রতি ১০ জন মেয়ের মধ্যে আটজনই পরিবার ও বন্ধুদের সঙ্গে কোনো গুরুত্বপূর্ণ কাজে যোগ দেওয়া এবং ঘরের বাইরে বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ এড়িয়ে চলে। বাহ্যিক সৌন্দর্য নিয়ে কিশোরীদের মধ্যে থাকা এই ধারণার পরিবর্তন আনতে বাংলাদেশে ২০১৪ সাল থেকে কাজ করছে ডাভ। 



মন্তব্য