kalerkantho


আইইউবিতে স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতামূলক সেমিনার

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৮ ১৬:০১



আইইউবিতে স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতামূলক সেমিনার

অক্টোবর মাস স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতা তৈরির মাস। এ উপলক্ষে সরোপটিমিস্ট ইন্টারন্যাশনাল (এসআই) ক্লাব, ঢাকার আয়োজনে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে অনুষ্ঠিত হয় এক সেমিনার।

রাজধানীর বসুন্ধরায় আইইউবির নিজস্ব ক্যাম্পাসে অক্টোবর ১৫, ২০১৮ তারিখে অনুষ্ঠিত এই সেমিনারের পৃষ্ঠপোষক ছিল আইইউবির স্কুল অব পাবলিক হেলথ এবং অ্যাপোলো হাসপাতাল, ঢাকা। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাপোলো হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. এস এম জি কিবরিয়া। 

বিশ্বজুড়ে অক্টোবর মাসে স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতা তৈরির মাধ্যমে দ্রুত রোগচিহ্নিতকরণ এবং প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণের ব্যাপারে নানা কর্মসূচি বাস্তবায়ন করা হয়ে থাকে। 

সেমিনারে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান এবং অধ্যাপক দিলারা চৌধুরী, প্রেসিডেন্ট, সরোপটিমিস্ট ইন্টারন্যাশনাল (এসআই) ক্লাব, ঢাকা। অধ্যাপক এম ওমর রহমান নিয়মিত পরীড়্গার পরামর্শ দিয়ে যথোপযুক্ত চিকিত্সা গ্রহণের পরামর্শ দেন। 
আর অধ্যাপক দিলারা চৌধুরী সমাজ ও মানবতার উপকারে আসা এসআই ক্লাবের নানা কার্যক্রম তুলে ধরেন। 

অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন ড. শামীম মতিন চৌধুরী। তিনি সরোপটিমিস্ট ইন্টারন্যাশনাল (এসআই) ক্লাব, ঢাকার সাবেক প্রেসিডেন্ট এবং সম্মানিত সদস্য।

ডা. কিবরিয়া তাঁর উপস্থাপনায়, স্তন ক্যান্সারের বিভিন্ন ধাপ, কারণ, প্রতিরোধ ও চিকিৎসাব্যবস্থার বিস্তারিত দিক তুলে ধরেন। শুরুতেই চিহ্নিত করা গেলে এই রোগ পুরোপুরি নিরাময়যোগ্য উল্লেখ করে আতঙ্কিত না হয়ে আক্রান্তকে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ার আহ্বান জানান তিনি।

পরে শিক্ষক-শিক্ষার্থী ও অতিথিদের অংশগ্রহণে প্রাণবন্ত এক প্রশ্নোত্তরপর্ব অনুষ্ঠিত হয়। এ ছাড়া স্তন ক্যান্সার জয়ী দুই নারী তাদের অভিজ্ঞতা অনুষ্ঠানে বর্ণনা করেন। 



মন্তব্য