kalerkantho


ঢাকায় শিক্ষা বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন

কালের কণ্ঠ অনলাইন   

২৯ জানুয়ারি, ২০১৮ ১০:১২



ঢাকায় শিক্ষা বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন

গত ২৫ জানুয়ারি ইনস্টিটিউট অব লার্নিং-এর উদ্যোগে এবং ইউনিভার্সিটি অব সেলাঙ্গর (ইউনিসেল) মালয়েশিয়া, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ঢাকা ও পুণ্ড্রা  ইউনিভার্সিটির সহায়তায় ঢাকায় ব্যবসা, শিক্ষা, অর্থনীতি ও সমাজবিজ্ঞান বিষয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা মোট আটটি দেশের শিক্ষাবিদ, গবেষক এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ এতে অংশগ্রহণ করেন।

২৫ জানুয়ারি ইস্ট ওয়েস্ট উনিভার্সিটিতে এইসম্মেলন শুরু হয়। প্রথম দিনে 'উচ্চ শিক্ষা' এবং ব্লু ইকোনোমি নিয়ে শিক্ষাবিদ ও গবেষক আলোচনা করেন। ড. মোহাম্মদ ফরাস উদ্দিন, চেয়ারম্যান, বোর্ড অব ট্রাস্টি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি উচ্চ শিক্ষা বিষয়ক এবং ড. দীপু মনি, এম পি ব্লু ইকোনোমি' বিষয়ে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবেউপস্থিত ছিলেন।

গত ২৬ জানুয়ারি ইউনিসেল বাংলাদেশ ক্যাম্পাসেএই সম্মেলনের দ্বিতীয় দিনের কার্যক্রম অনুষ্ঠিত হয়। বিনিয়োগ বিষয়ক আলোচনা সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক এলাহী চৌধুরী। এ ছাড়া এই  দিনে 'শান্তি ও সংঘাত' বিষয়েও বক্তারা আলোচনা করেন।

দুই দিনব্যাপী এই সম্মেলনে বাংলাদেশের পাশাপাশি ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, ফিলিপাইনস এবং ইরাক থেকে শিক্ষাবিদ, গবেষক এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।


মন্তব্য