kalerkantho


বাস্তবধর্মী ও প্রাকৃতিক সেলফির জন্য বাজারে আসছে অপো এ৮৩

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জানুয়ারি, ২০১৮ ১৬:৪৭



বাস্তবধর্মী ও প্রাকৃতিক সেলফির জন্য বাজারে আসছে অপো এ৮৩

সেলফি এক্সপার্ট এন্ড লিডার অপো সম্প্রতি বাজারে নিয়ে আসছে একটি এন্ট্রি-লেভেল ক্যামেরা ফোন অপো-এ৮৩। এই স্মার্টফোনে রয়েছে একটি ফুল স্ক্রিন ডিসপ্লে, এই ফিচারটি এই মূল্যের স্মার্টফোনে খুব কমই দেখা যায়। অপো'র আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির মাধ্যমে অপো এ৮৩ তরুণ গ্রাহকদের জন্য নিয়ে আসছে আরও বাস্তবধর্মী এবং প্রাকৃতিক সেলফি অভিজ্ঞতা। এ সবকিছু ফিচারসহ ১৯৯৯০ টাকা মূল্যের এই হ্যান্ডসেটে থাকছে ৩ গিগাবাইট র‌্যাম এবং ৩১৮০ এমএএইচ ব্যাটারি। আগামী ২৫ তারিখ থেকে কালো ও গোল্ডেন রঙের অপো এ৮৩ হ্যান্ডসেট সারা দেশের সকল অফলাইন স্টোরে পাওয়া যাবে।

অপো বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর ড্যামন ইয়াং বলেন, ‘বাংলাদেশের বাজারে অপো নিয়ে আসতে যাচ্ছে নতুন স্মার্টফোন অপো এ৮৩। এটি আগামী ২৫ জানুয়ারি উন্মোচন হতে যাচ্ছে।’ 

তিনি আরও বলেন, ‘সেলফি এক্সপার্ট এন্ড লিডার হিসেবে আমরা সব সময় গ্রাহকদের সাশ্রয়ী মূল্যের হ্যান্ডসেট দিতে চাই। এ৮৩ অপো-এর প্রথম এ সিরিজ হ্যান্ডসেট, যাতে রয়েছে স্পোটর্স এইচডি+ফুল স্ক্রিন ডিসপ্লে এবং এই এন্ট্রি লেভেল স্মার্টফোনের সেলফির জন্য রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি। আমরা আশা করি, এটি গ্রাহকদের মাঝে ব্যাপক সাড়া ফেলবে।’

এআই স্মার্ট বিউটির সাথে তৈরি করুণ আপনার এক্সক্লুসিভ সেলফি অপো-এর এ সিরিজ এবং এফ সিরিজের হ্যান্ডসেটে রয়েছে সমন্বিত বিউটি ফাংশন যেটি তরুণ এবং ফ্যাশন সচেতনদের মাঝে বিশেষভাবে জনপ্রিয় হয়েছে। তরুণদের মন জয় করে তাদের মাঝে অপো সেলফি এক্সপার্ট হয়েছে। তরুণ গ্রাহকদের মাঝে সেলফি এক্সপার্ট হিসেবে জনপ্রিয়তা পেয়ে অপো, গ্রাহকদের একটি গুরুত্বপূর্ণ অসুবিধা আবিষ্কার করেছে যে ‘ফটোগুলো বাস্তবের মতো হয় না’। যখন একজন ছেলে নিজের ছবি তোলেন তখন প্রায় তার নিজের ছবি তার মতো দেখতে হয় না অথবা তার মুখমণ্ডল স্পষ্ট হয় না। মেয়েদের ক্ষেত্রে তাদের প্রত্যেককেই একই মতো মনে হয়, যেখানে স্বতন্ত্রত্ব এবং নিজস্বতা স্পষ্টভাবে ফুটে ওঠে না। অনেক মানুষ, বিশেষ করে তরুণরা ছবিতে তাদের ব্যক্তিত্ব ফুটে তোলার প্রত্যাশা করেন।

অপো এ৮৩ হ্যান্ডসেট নতুন প্রজন্মের সেলফি এক্সপার্ট। এতে থাকছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা+ ১৩ মেগা পিক্সেল ব্যাক ক্যামেরা এবং গ্রাহকরা সেরা মানের ফটো এতে তুলতে পারবেন। প্রত্যেকেই চায় যে বিশ্ব তাদের প্রসংশা করুক এবং আর্টিফিসিয়াল টেকনোলজি (এআই) সেই প্রযুক্তি যা এই প্রত্যাশা পূরণ করে। এটি বুদ্ধিমত্তার সাথে আপনার সেরা বৈশিষ্ট্যসমূহকে বুঝতে ও প্রকাশ করতে পারে। এটি অধিক কনট্যুর ডিটেইল সংরক্ষণ করে বাড়তি স্পর্শ যোগ  করে যা আপনার সেলফিকে করে অবিশ্বাস্য সুন্দর। যারা আলাদা, স্বাধীন এবং ফ্যাশন সচেতন তাদের জন্য এটি যথার্থ সমাধান।

সহজভাবে, একটি সফটওয়্যার প্রোগ্রামের থেকে এআই বিউটি রিকগনিশন প্রযুক্তি অনেকটা কাল্পনিক ফটোগ্রাফার মতো কাজ করে। অপো-এর এআই বিউটি রিকগনিশন প্রযুক্তি প্রিমিয়াম সাপ্লায়ার থেকে একটি ক্লাউড ডাটাবেজকে নিযুক্ত করে, যার স্মার্ট টার্মিনালগুলোতে বিভিন্ন ফেসিয়াল রিকগনিশন সাপোর্ট করতে যথেষ্ট শক্তি রয়েছে। দীর্ঘদিনের অভিজ্ঞ একজন ফটোগ্রাফারের মতো এই প্রযুক্তি জানে কীভাবে একটি পোট্রেইট শুট করতে হয়। একবার যথেষ্ট ডাটা সংগ্রহ করলে এটি পরবর্তীতে স্বয়ংক্রিয়ভাবে বুঝতে পারে। এটি পোট্রেটকে তিনটি দিক থেকে শ্রেণিবদ্ধ, স্বীকৃতি এবং শোভিত করতে পারে: স্কিন কালার এবং টেক্সার, জেন্ডার এবং বয়স। একজন ফটোগ্রাফার যেমন বিভিন্ন মডেল তৈরি করতে পারে তেমনি এটি ব্যক্তির ভিন্ন স্ক্রিন কালারের ভিত্তিতে কিভাবে মডেল তৈরি করতে হয় তা বুঝতে পারে। এছাড়াও, ফটো তোলার সময় এআই ২০০'রও বেশি ফেসিয়াল পয়েন্ট ক্যাপচার করতে পারে এবং এটি মুখ মণ্ডলের ফিচার ও কম্পোজকে আরও সুন্দর করে, মুখকে ত্রিমাত্রিকভাবে প্রদর্শিত করে যেভাবে একজন ফটোগ্রাফার বিভিন্ন অ্যাঙ্গেল থেকে মুখের থ্রিডি ইমেজ ধারণ করে। অবশেষে এআই বুদ্ধিমত্তার সাথে পোট্রেট এবং ব্যাকগ্রাউন্ডকে চমৎকারভাবে উপস্থাপন করে যেন একজন পেশাদার ফটোগ্রাফারের ছোঁয়া আছে।  

ছবি তোলার সময়, চলমান বিষয়, কাঠামোগত এবং মুখের বিকৃতি প্রায় ঘটে। ২০০'রও বেশি ফোকাস পয়েন্টের, ফেসিয়াল স্ট্রাকচার পরিস্কারভাবে ধারণ করে এবং সকল অবস্থাকে ছাড়িয়ে এটি মুখের সঠিক অবস্থাকে নিশ্চিত করে এবং একজন অভিজ্ঞ ফটোগ্রাফার অথবা পেশাদার মেকআপ আর্টিস্ট এর মতো, এআই বিউটি রিকগনিশন প্রযুক্তি নিয়মিত তার লাইব্রেরি ও অ্যালগরিদমকে আপডেট করে।

এ৮৩-এর পরিমাপ ৫.৭ ইঞ্চি, কিন্তু ১৮:৯ অনুপাতের সর্বোচ্চ সরু এই ডিভাইসের বেজেল অনুপাতসহ এর স্ক্রিনের আকার ৫ ইঞ্চি, যেটি বিগত মডেলগুলো থেকে গুরুত্বপূর্ণ একটি উন্নতি। ফুল স্ক্রিন ডিসপ্লে ইফেক্টকে পূর্ণতা দিতে এ৮৩ তে আছে ১৪৪০*৭২০ উচ্চ রেজ্যুলেশন, যা প্রতিটি ছবিকে করে আরও পরিস্কার এবং উজ্জ্বল। এতে আরও রয়েছে ফেস আনলক ফিচার। আনলক করার জন্য এখন আর আঙ্গুলের ব্যবহার কিংবা ভেজা হাত নিয়ে চিন্তিত হতে হবে না। ফোনের দিকে তাকালেই ফোন আনলক হয়ে যাবে, যেটা বড় থেকে ছোট যে কেউ খুব সহজেই করতে পারবে। এটাই অপো গ্রাহকদের জন্য এবারের অন্যতম আকর্ষণ। 

এ৮৩-এর লুকটি ইউএফওএস কর্তৃক অনুপ্রাণিত (ইউএফও কার্ভড ডিজাইন ফিলোসফি)। হ্যান্ডসেটের নিখুঁত প্রান্তের জনে এতে ব্যবহার করা হয়েছে ফ্লাইং সসারের মসৃণ ডিজাইন, এর সুক্ষ্ম কিন্তু বলিষ্ঠ আর্কগুলো হ্যান্ডসেটটিকে আরও আকর্ষণীয় করেছে। চমৎকার ফিনিশিং এর সাথে এর পরিচিত লুক প্রযুক্তি ও ফ্যাশনের এক অসাধারণ সংমিশ্রণ ঘটিয়েছে। এর ফুল স্ক্রিন কনফিগারেশন এ৮৩ কে করছে সত্যিই অসাধারণ এবং তরুণ প্রজন্মকে এটি দিবে নান্দনিকতার সাথে প্রিমিয়াম অভিজ্ঞতা।   

অপো এ৮৩ অসাধারণ কার্যক্ষমতা এবং তরুণ গ্রাহকদের জন্য উপযোগী। এর ৪ গিগাবাইট অপারেটিং মেমরি তরুণদের পছন্দের গেমস উপভোগ করতে সাহায্য করবে এবং এতে রয়েছে তিনটি আলাদা কার্ড স্লট (ডাবল ন্যানো-সিম কার্ড-এর সাথে টিএফ স্লট), যা গ্রাহকরা ফোন কলের জন্য দুটি মোবাইল নম্বর রাখতে পারবেন এবং ২৫৬ গিগাবাইট পর্যন্ত মেমরি বৃদ্ধি করতে পারবেন। ফাইল শেয়ারের জন্য নতুন কালার ওএস ৩.২ অপারেটিং সিস্টেম এন্ড ও-শেয়ার ৬ থেকে ৭টি সাধারণ ফটো এক সেকেন্ডেই স্থানান্তর করতে পারবেন (*অপো টেস্ট ডাটা, ভিন্ন পরিবেশে আলাদা হতে পারে)।


মন্তব্য