kalerkantho


আইসিএবি সিআরসি ছাত্র সামিট ২০১৭ অনুষ্ঠিত

কালের কণ্ঠ অনলাইন   

৩০ নভেম্বর, ২০১৭ ১৮:৩৩



আইসিএবি সিআরসি ছাত্র সামিট ২০১৭ অনুষ্ঠিত

দি ইনস্টিটিউট চাট্যার্ড এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) চট্টগ্রাম আঞ্চলিক কমিটি (সিআরসি) সম্প্রতি চট্টগ্রামের সিএ পেশায় ছাত্রদেরকে অনুপ্রেরণার উদ্দেশ্যে 'চাটার্ড একাউন্ট্যান্সি দ্য ড্রিম ক্যারিয়ার এ্যাটেইনিং বিজনেস লিডারশিপ' বিষয়ে ছাত্র সামিট, ২০১৭ আয়োজন করেন।  

সামিটে অন্যান্যদের মধ্যে রূপালী ব্যাংক লিমিটেডের পরিচালক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন, এফসিএমএ, এফসিএ, ক্যারিয়ার উন্নয়নে সিএ পেশাকে নির্বাচনে ছাত্রদের আগ্রহ সৃষ্টির লক্ষে ক্যারিয়ারের এবং হিসাব বিজ্ঞান পেশার বিভিন্ন গুরুত্বপূর্ন দিকগুলো সম্পর্কে বক্তব্য প্রদান করেন।

ড. সেলিম তার বক্তব্যে কেন শ্রেষ্ঠত্ব ও উৎকর্ষণের জন্য হিসাব বিজ্ঞান তা ব্যাখ্যা করেন। তিনি ক্যারিয়ার উন্নয়নে প্রভাব বিস্তারকারী উপাদানসমূহ, ক্যারিয়ার, ব্যক্তিত্ব তত্ত্ব, বিভিন্ন প্রকার ক্যারিয়ার, ক্যারিয়ার সিদ্ধান্তহীনতা এবং ক্যারিয়ার হিসাবে হিসাব বিজ্ঞান পেশার সাথে এগুলোর সম্পর্ক নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

ড. সেলিম হিসাব বিজ্ঞান পেশাকে বৈশ্বিক, বাউন্ডারিহীন এবং চমৎকার পেশা হিসাবে চিহ্নিত করেন। এই প্রেক্ষিতে তিনি হিসাব বিজ্ঞান পেশায় নিয়োজিত হিসাববিদ সমাজে বিশেষ খ্যাতি ও অবস্থানের কারণ হিসাবে চারটি মাত্রা যথাঃ হিসাব বিজ্ঞান, অর্থব্যবস্থা, ব্যবস্থাপনা এবং কৌশল এবং চারটি স্তম্ভ যথা লিডারশিপ, কৌশলগত উদ্ভাবন, অপারেশনাল বিন্যাশ এবং ক্রমাগত প্রশিক্ষণ ও উন্নয়ন সম্পর্কে বিশেষভাবে উল্লেখ করেন।

ড. সেলিম এছাড়াও পেশাবিদ হিসাব বিজ্ঞানীর কর্তব্য, কর্ম, দায়িত্ব নৈতিক মান এবং আইনগত ও পেশাদারিত্ব প্রতিশ্রুতির বিষয়ে উল্লেখ করেন। তিনি তার বক্তব্যে সমাপনীতে বলেন যে হিসাববিদ হিসাবে আমরা করতে পারি, আমাদের উচিত আমাদের অবশ্যই করতে হবে, আমরা করি এবং আমরা উন্নতি করি ইত্যাদি বিষয়ে বিশ্লেষণ করেন।

উক্ত অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ সমূহের প্রায় ৪০০ ছাত্র, শিক্ষকবৃন্দ, বিশিষ্ট অতিথিবৃন্দ ,বিভিন্ন কোম্পানীর উর্ধতন কর্মকর্তাবৃন্দ, অংশগ্রহণসহ ছাত্রদেরকে সিএতে ভর্তিতে আকর্ষণের জণ্য বিভিন্ন সিএ ফার্ম স্টল স্থাপন করেন। আইসিএবির প্রেসিডেন্ট জনাব আদিব এইচ খাঁন, এফসিএ, ভাইস প্রেসিডেন্টবৃন্দ, কাউন্সিলরগণসহ অনেকে বক্তব্য প্রদান করেন।


মন্তব্য