kalerkantho

26th march banner

হেলথ ইনফরমেটিক্স বিষয়ে উচ্চশিক্ষা

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৭ ২২:০৯



হেলথ ইনফরমেটিক্স বিষয়ে উচ্চশিক্ষা

চিকিৎসা বিজ্ঞান এবং তথ্যপ্রযুক্তির সমন্বয়ে স্বাস্থ্য সেবায় নতুন নতুন বিষয়ের দ্রুত বিস্তার ঘটছে আধুনিক বিশ্বের বিভিন্ন দেশে। এমনই একটি বিষয় ‘হেলথ ইনফরমেটিক্স’।  

বিশ্বের সাথে তাল মিলিয়ে এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার পথকে এগিয়ে নেওয়ার জন্য গ্র্যাজুয়েট ও সংশ্লিষ্ট পেশাজীবিদের উচ্চশিক্ষার সুবিধার্থে বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস (বিইউএইচএস) ‘হেলথ ইনফরমেটিক্স’ - বিভাগে ২ বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রী চালু করেছে। ২০১১ সাল থেকে তৎকালীন বিআইএইচএস (বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সেস), বর্তমানে বিইউএইচএস ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে যাত্রা শুরু করে।  

বর্তমানে নতুন শিক্ষাবর্ষের স্প্রিং সেশনে বিইউএইচএস-এ ‘হেলথ ইনফরমেটিক্স’ - বিভাগে ২ বছরের মাস্টার্স ডিগ্রীতে ভর্তি চলছে। ভর্তির যোগ্যতা- যেকোন বিশ্ববিদ্যালয় থেকে মেডিক্যাল, ডেন্টাল, নার্সিং, ফার্মাকোলজি, এ্যালাইড হেলথ সায়েন্সেস কিংবা কম্পিউটার সায়েন্স বা তথ্যপ্রযুক্তি বিষয়ক যেকোন বিষয়ে স্নাতক ডিগ্রী।  

জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন দাতাগোষ্ঠির স্বাস্থ্য কার্যক্রম বিস্তৃতির সাথে সাথে হেলথ ইনফরমেটিক্স বিষয়টির চাহিদা খুব দ্রুত বিস্তৃত হচ্ছে।  

উল্লেখ্য, হেলথ ইনফরমেটিক্স বিষয়ে এই প্রোগ্রামটি বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস (বিইউএইচএস) অত্র অঞ্চলের প্রথম ও একমাত্র বিশ্ববিদ্যালয়।


মন্তব্য