kalerkantho


ইউল্যাবে দ্বিতীয় আন্তর্জাতিক টেকসই উন্নয়ন সম্মেলন শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪৯



ইউল্যাবে দ্বিতীয় আন্তর্জাতিক টেকসই উন্নয়ন সম্মেলন শুরু

গতকাল শুক্রবার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এ শুরু হয়েছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সাস্টেইনেবল ডেভেলপমেন্ট সম্মেলন। ইউল্যাবের প্রধান ক্যাম্পাসের অডিটোরিয়ামে এ সম্মেলনের আয়োজন করেছে সেন্টার ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট (সিএসডি) অব ইউল্যাব।

এবারের সম্মেলনের উদ্দেশ্য গবেষণার উপলব্ধিগুলোকে চিহ্নিত ও প্রচার করা যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সহায়তা করবে। এ ধরনের সম্মেলন টেকসই সমাজ গঠনে সবার জন্য কার্যকরী সমাধান বিনিময়ের সুযোগ সৃষ্টি করে। এবারের সম্মেলন আটটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ওপর নির্ভরশীল। সেগুলো হলো  ক্ষুধামুক্তি, সুপেয় পানি ও  পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, নবায়নযোগ্য ও ব্যয়সাধ্য জ্বালানি, টেকসই নগর ও সম্প্রদায়, নগর ও মানব বসতিগুলোকে অন্তর্ভুক্তিমূলক, নিরাপদ, দীর্ঘস্থায়ী ও টেকসই করে তোলা; সম্পদের দায়িত্বপূর্ণ ব্যবহার, টেকসই ভোগ ও উৎপাদন রীতি নিশ্চিত করা; জলবায়ু বিষয়ে পদক্ষেপ, জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব মোকাবেলায় জরুরি পদক্ষেপ গ্রহণ করা; টেকসই উন্নয়নের জন্য মহাসাগর, সাগর ও সামুদ্রিক সম্পদের সংরক্ষণ ও সেগুলোর টেকসই ব্যবহার করা; পৃথিবীর ইকো-সিস্টেমের সুরক্ষা, পুনর্বহাল ও টেকসই ব্যবহার করা;টেকসইভাবে বন ব্যবস্থাপনা, মরুকরণ রোধ, ভূমিক্ষয় রোধ ও বন্ধ করা এবং জীববৈচিত্র্যের ক্ষতি রোধ করা।

সম্মেলনে দেড় শ গবেষণাপত্র থেকে নির্বাচিত ৪১টি পত্র বিশেষভাবে প্রদর্শিত হবে। এতে উদ্বোধনী বক্ত্যব্য দেন পিকেএসএফ'র ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করীম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়া প্যসিফিক কলেজের ইমেরিটাস প্রফেসর এ ভীরামনি, জাপানের এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের রিতুসুমিক্যান, ইউল্যাব বোর্ড অফ ট্রাস্টিজের ভাইস প্রেসিডেন্ট ড. কাজী আনিস আহমেদ। এ ছাড়া ইউল্যাবের উপাচার্য প্রফেসর ইমরান রহমান ও সিএসডির পরিচালক প্রফেসর সামিয়া সেলিম এ সময় উপস্থিত ছিলেন।

 


মন্তব্য