kalerkantho

অফিসার ক্যাডেট নেবে নৌবাহিনী

অফিসার ক্যাডেট (২০২০ সালের ব্যাচ, প্রথম গ্রুপ) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। নির্বাচিত প্রার্থীদের তিন বছরের সফল প্রশিক্ষণ শেষে ‘সাব-লেফটেন্যান্ট’ পদে নিয়মিত কমিশন দেওয়া হবে। আরো জানাচ্ছেন ফরহাদ হোসেন

২৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



অফিসার ক্যাডেট নেবে নৌবাহিনী

অফিসার ক্যাডেট (২০২০ সালের ব্যাচ, প্রথম গ্রুপ) নেবে বাংলাদেশ নৌবাহিনী। টিকতে হলে প্রার্থীদের কয়েক ধাপে পরীক্ষায় অংশ নিতে হবে। নির্বাচিতদের তিন বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে দেওয়া হবে ‘সাব-লেফটেন্যান্ট’ পদে নিয়মিত কমিশন। যোগ্য প্রার্থীরা নৌবাহিনীতে জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার হিসেবে চাকরির সুযোগ পাবেন। আবেদন করতে হবে ১০ মে ২০১৯ তারিখের মধ্যে।

 

শারীরিক যোগ্যতা

নৌবাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রার্থীর বয়স (১ জানুয়ারি ২০২০ তারিখে) হতে হবে ১৬ বছর ৬ মাস থেকে ২১ বছর। সশস্ত্র বাহিনীতে কর্মরতরাও ‘অফিসার ক্যাডেট’ হওয়ার জন্য আবেদন করতে পারবেন। তাঁদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ২৫ বছর। পুরুষ প্রার্থীদের বেলায় ন্যূনতম শারীরিক যোগ্যতা—উচ্চতা ১৬২.৫ সেন্টিমিটার বা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭৬ সেন্টিমিটার (৩০ ইঞ্চি), প্রসারণে ৮১ সেন্টিমিটার (৩২ ইঞ্চি)। মহিলাদের বেলায় উচ্চতা ১.৫৫ সেন্টিমিটার বা ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭১ সেন্টিমিটার (২৮ ইঞ্চি), প্রসারণে ৭৬ সেন্টিমিটার (৩০ ইঞ্চি)।

 

শিক্ষাগত যোগ্যতা

এসএসসি ও এইচএসসি (বিজ্ঞান বিভাগ)/সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪.০ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটিতে এ-গ্রেড ও দুটিতে বি-গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলের জন্য কমপক্ষে দুটি বিষয়ে বি-গ্রেড পেতে (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান, গণিতসহ) হবে।

সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের বেলায় নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি)/সমমানের সেনাবাহিনী কিংবা বিমানবাহিনীর পরীক্ষায় পাস অথবা এসএসসি ও এইচএসসি (বিজ্ঞান/বাণিজ্য বিভাগ)/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান কিংবা হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০ পেতে হবে।

২০১৯ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবে। প্রার্থীদের (পুরুষ/মহিলা) অবিবাহিত হতে হবে।

 

অনলাইনে আবেদন পদ্ধতি

নৌবাহিনীর ওয়েবসাইট থেকে জানা যায়, আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ১০ মে ২০১৯ পর্যন্ত। নৌবাহিনীর https://joinnavy.navy.mil.bd এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে home Page -এর ওপরে ডান কোনায় APPLY NOW -তে ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। পরে আবেদনকারী অনলাইন ব্যাংকিংয়ের যেকোনো ব্যাংক থেকে ভিসা ও মাস্টার কার্ড অথবা আমেরিকান এক্সপ্রেস অথবা মোবাইল ব্যাংকিংয়ের বিকাশ, রকেট, টি-ক্যাশ, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ, নেক্সাস, অ্যামেক্সের মাধ্যমে ৭০০ টাকা (চার্জ ছাড়া) আবেদন ফি হিসেবে দিতে হবে। এ ছাড়া যেকোনো ব্যাংক থেকে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ অনুকূলে আবেদন ফি জমা দিয়ে পে-অর্ডার সংগ্রহ করে অনলাইনে আবেদন করা যাবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে প্রার্থীকে প্রাথমিক সাক্ষাত্কারের জন্য কলআপ লেটারসহ Form Commission-1A ও Personal Information Form ঋড়ত্স ডাউনলোড করতে হবে। ওই ফরম প্রার্থীর প্রাথমিক সাক্ষাত্কারের সময় অন্য কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে। এ ছাড়া আবেদনের যাবতীয় তথ্য পাওয়া যাবে ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে।

 

ম্যানুয়াল আবেদন পদ্ধতি

বাংলাদেশের যেকোনো ব্যাংক থেকে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ অনুকূলে ৭০০ টাকা আবেদন ফি জমা দিয়ে মানি রিসিপ্ট বা পে-অর্ডার সংগ্রহ করা যাবে। ম্যানুয়ালি ফরম পূরণের ক্ষেত্রে ওই পে-অর্ডার বা মানি রিসিপ্ট দেখিয়ে প্রকাশিত বিজ্ঞপ্তির নির্ধারিত কেন্দ্র থেকে Form Commission-1A সংগ্রহ করা যাবে এবং পে-অর্ডার বা মানি রিসিপ্টটি পূরণকৃত ফরমের সঙ্গে জমা দিতে হবে। অনলাইনে আবেদন ছাড়া Form Commission-1A পূরণ করে সম্প্রতি তোলা তিন কপি পাসপোর্ট সাইজের ছবি, পে-অর্ডার বা মানি রিসিপ্টের কপি এবং প্রাপকের নিজ ঠিকানা লিখিত ১০ বাই ৪ ইঞ্চি সাইজের আট টাকার ডাকটিকিট লাগানো খাম সংযুক্ত করতে হবে। নিজের কাছেই এক সেট ফটোকপি রাখতে হবে, যা সাক্ষাত্কারের সময় সঙ্গে আনতে হবে। চিঠির মাধ্যমে যোগ্য প্রার্থীদের ডাকা হবে।

 

প্রার্থী নির্বাচন পদ্ধতি

প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, প্রাথমিকভাবে প্রার্থী নির্বাচনের জন্য ২৭ থেকে ৩০ মে ২০১৯ পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাত্কার নেওয়া হবে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাত্কারে উত্তীর্ণ হলে আইকিউ (বুদ্ধিমত্তা) এবং ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষায় বসতে হবে ৩১ মে (২০১৯)। তবে এই দুই পরীক্ষার তারিখ পরিবর্তন হতে পারে। পরবর্তী সময়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের আন্তঃবাহিনী নির্বাচনী পর্ষদ বা আইএসএসবির দপ্তর, ঢাকা সেনানিবাস, ঢাকায় সাক্ষাত্কারের জন্য উপস্থিত হতে হবে। আইএসএসবি কর্তৃক নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসের বিএনএস হাজী মহসীনে উপস্থিত হতে হবে। চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত মনোনয়ন  ডিসেম্বরের (২০১৯) মধ্যে সম্পন্ন হবে। ডিসেম্বরের (২০১৯) শেষ সপ্তাহে চূড়ান্তভাবে মনোনীতদের বাংলাদেশ নেভাল একাডেমিতে (পতেঙ্গা, চট্টগ্রাম) অফিসার ক্যাডেট হিসেবে যোগ দিতে হবে।

 

প্রশিক্ষণ ও সুযোগ-সুবিধা

নির্বাচিত ক্যাডেটরা বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ২৪ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১২ মাসসহ তিন বছর মেয়াদি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে ‘সাব-লেফটেন্যান্ট’ পদে নিয়মিত কমিশন পাবে। একাডেমিতে পেশাগত প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখায় ক্যাডেটদের মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) এবং সাপ্লাই শাখায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে বিবিএ ডিগ্রি দেওয়া হবে। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার বুয়েট/মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) থেকে বিএসসি ডিগ্রি দেওয়া হবে। নির্ধারিত সরকারি  সুযোগ-সুবিধার পাশাপাশি সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন-ভাতা পাবেন। এ ছাড়া  বিদেশে প্রশিক্ষণ, জাতিসংঘ মিশনে কাজের সুযোগ, বাসস্থান, চিকিত্সাসহ অন্যান্য সুবিধা তো থাকছেই।

 

প্রয়োজনে যোগাযোগ

আবেদনপত্র পাঠানোর ঠিকানা—পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩। আবেদন ও পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন ০২-৯৮৩৬১৪১-৯ (এক্সটেনশন-২২১৫) অথবা হেল্প লাইন ০১৭৬৯৭০২২১৫-এ।

ওয়েবসাইট : www.joinnavy.navy.mil.bd

 

প্রার্থী মনোনয়নের ধাপ : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাত্কার► লিখিত পরীক্ষা► আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাত্কার► চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা►

চূড়ান্ত মনোনয়ন► নেভাল একাডেমিতে যোগদান

মন্তব্য