kalerkantho

সাম্প্রতিক

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



সাম্প্রতিক

বিপিএল চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স

৩ ফেব্রুয়ারি। জাতীয়

—তুরাগ নদকে ‘জীবন্ত সত্তা’ ঘোষণা করে দেশের সব নদ-নদী, খাল-বিল ও জলাশয় রক্ষার জন্য জাতীয় নদী রক্ষা কমিশনকে ‘আইনগত অভিভাবক’ ঘোষণা করে রায় দিয়েছেন আদালত। এর আগে নদ-নদীকে জীবন্ত সত্তা ঘোষণা দিয়েছে চারটি দেশ—ইকুয়েডর, নিউজিল্যান্ড, ভারত ও কলম্বিয়া।

—চলতি বছরের জানুয়ারিতে ১৫৯ কোটি ডলারের রেমিট্যান্স দেশে পাঠিয়েছে প্রবাসীরা, যা এক মাসের হিসাবে রেকর্ড। ২০১৪ সালের জুলাইয়ে সর্বোচ্চ ১৪৯ কোটি ২৪ লাখ ডলারের রেমিট্যান্স এসেছিল।

 

আন্তর্জাতিক

—সরকার ও হুতি বিদ্রোহীদের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি স্থায়ী রূপ দেওয়ার লক্ষ্যে ইয়েমেনে জাতিসংঘ মিশনের প্রধানের নেতৃত্বে জাতিসংঘের জাহাজে আলোচনা শুরু। 

—ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে চাপে ফেলতে বিক্ষোভের ডাক দিয়েছেন স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদো।

 

৪ ফেব্রুয়ারি। জাতীয়

—পুলিশ সপ্তাহ ২০১৮ শুরু। এবার দেশের ইতিহাসে সর্বোচ্চসংখ্যক ৩৪৯ জন পুলিশ সদস্য পেলেন বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) ও প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম)।

—রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে এলেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের বিশেষ দূত ও হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি।

—দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী অ্যাকাউন্টের সংখ্যা তিন কোটি ৪০ লাখ। এর ৭৯ শতাংশ অ্যাকাউন্ট ১৮ থেকে ৩৪ বছর বয়সীদের।

 

আন্তর্জাতিক

—বাহামা দ্বীপপুঞ্জের আবাকো উপকূলের কাছে জাহাজডুবিতে হাইতির ২৮ নাগরিকের মৃতদেহ উদ্ধার। সমুদ্র থেকে জীবিত উদ্ধার করা হয়েছে ১৭ জনকে।

 

৫ ফেব্রুয়ারি। আন্তর্জাতিক 

—ভেনিজুয়েলায় স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোকে সমর্থন লিমা গ্রুপের বেশির ভাগ দেশের। কানাডা ও লাতিন আমেরিকার ১৩টি দেশ নিয়ে লিমা গ্রুপ গঠিত।

—সস্তা পণ্য আমদানি থেকে দেশীয় বাজার সুরক্ষায় ৯৯ চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ ভারতের।

৬ ফেব্রুয়ারি। জাতীয়

—দেশের ছয়টি বিদ্যুত্ উত্পাদনকেন্দ্র, ৯টি গ্রিড উপকেন্দ্র, সন্দ্বীপে বিশেষায়িত বিদ্যুতায়ন এবং ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন প্রধানমন্ত্রীর।

—ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নে বাংলাদেশ সরকারের সঙ্গে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) পাঁচ কোটি ডলারের ঋণচুক্তি স্বাক্ষর।

—বিশ্বের ১৯৫টি দেশ ও ১৪টি অঞ্চলের পরিস্থিতি বিবেচনা করে ‘ফ্রিডম অব দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করল যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা ফ্রিডম হাউস। গণতান্ত্রিক অবস্থানের দিক থেকে বাংলাদেশ ‘আংশিক মুক্ত’—অর্থাত্ মধ্যম সারিতে।

 

আন্তর্জাতিক

—মিয়ানমারের সংবিধান সংশোধনের বিষয়ে আলোচনার জন্য কমিটি গঠনের প্রস্তাব পাস দেশটির পার্লামেন্টে। দেশটির বর্তমান সংবিধান ২০০৮ সালে গৃহীত হয়।

—পাকিস্তানের সামরিক বাহিনী ও তাদের গোয়েন্দা সংস্থাগুলোকে রাজনীতি থেকে দূরে থাকতে নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

 

৭ ফেব্রুয়ারি। জাতীয়

—দেশের সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজে কোচিং বাণিজ্য বন্ধে ২০১২ সালে সরকারের করা ‘শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা ২০১২’ বৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

—বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে বিদেশি রোগীর প্রথম কিডনি প্রতিস্থাপন।

 

আন্তর্জাতিক

—হুয়ান গুয়াইদোকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের স্বীকৃতি দিলে দেশটির সামরিক নেতাদের শাস্তিমূলক নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি দেবে ওয়াশিংটন।

—সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলো আগামী সপ্তাহের মধ্যেই ‘শতভাগ মুক্ত’ ঘোষণা করা সম্ভব হবে—জানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

৮ ফেব্রুয়ারি। জাতীয়

—ঢাকা ডায়নামাইটসকে ১৭ রানে হারিয়ে বিপিএল চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানস।

 

আন্তর্জাতিক

—প্রধানমন্ত্রী নির্বাচনের মনোনয়ন জমা দিলেন থাইল্যান্ডের রাজকুমারী উবোলরাতানা। ৬৭ বছরের রাজকুমারী উবোলরাতানা বর্তমান রাজা মহাভাজিরালংকর্নের বড় বোন এবং প্রয়াত রাজা ভূমিবল আদুলিয়াদেজের প্রথম সন্তান।

—চুক্তি ছাড়া ব্রেক্সিট এড়াতে আলোচনার জন্য সম্মত ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন।

 

৯ ফেব্রুয়ারি। জাতীয়

—রোহিঙ্গাদের জন্য মিয়ানমারে প্রস্তাবিত নিরাপদ অঞ্চলে ভারতকে যুক্ত করার প্রস্তাব বাংলাদেশের। নরেন্দ্র মোদি ভাবনাটিকে ‘ইনোভেটিভ’ বলে মন্তব্য করেছেন।



মন্তব্য