kalerkantho

সাম্প্রতিক

৩০ জানুয়ারি, ২০১৯ ০০:০০



২০ জানুয়ারি। জাতীয়

—অস্ট্রেলিয়াভিত্তিক এয়ারলাইনস রেটিংস ডটকমের তালিকায় পাঁচতারা রেটিং পেয়েছে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

—ক্যান্সার প্রতিরোধক ‘রঙিন ভুট্টা’র জাত উদ্ভাবন করলেন জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী।

 

আন্তর্জাতিক

—ভূমধ্যসাগরে পৃথক দুই জাহাজডুবির ঘটনায় ১৭০ জনের মৃত্যুর আশঙ্কা করছে জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)। এর মধ্যে লিবিয়ার উপকূলে ডুবে যাওয়া জাহাজে ১১৭ জন এবং ভূমধ্যসাগরের পশ্চিমাঞ্চলের আলবোরান সমুদ্রে নিখোঁজ নৌকায় ৫৩ জন যাত্রী ছিল।

—মেক্সিকোর মধ্যাঞ্চলে হিদালগো রাজ্যের তাহুয়েলিলপান শহরের কাছে জ্বালানি পাইপলাইনে বিস্ফোরণে অন্তত ৭৩ জনের মৃত্যু।

—বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি জাপানের নাগরিক মাসাজো নোনাকার মৃত্যু। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডধারী মাসাজোর বয়স ছিল ১১২ বছর ২৫৯ দিন।

 

২১ জানুয়ারি। আন্তর্জাতিক

—বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডাব্লিউইএফ) তথ্য মতে, বিশ্বের শীর্ষ ২৬ ধনী ব্যক্তির সম্পদের পরিমাণ এক কোটি ৪০ লাখ কোটি ডলার, যা বিশ্বের দরিদ্রতম ৩৮০ কোটি মানুষের সম্পদের সমান।

—আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ৫০ কিলোমিটার দক্ষিণে ওয়ারদাক প্রদেশের রাজধানী মায়দান শহরের একটি সেনাঘাঁটিতে তালেবান হামলায় নিরাপত্তা বাহিনীর অন্তত ১২৬ সদস্য নিহত।

—পার্লামেন্টে নতুন ব্রেক্সিট পরিকল্পনা উপস্থাপন করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে।

 

২২ জানুয়ারি। জাতীয়

—বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট সংগীতশিল্পী ও সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুলের মৃত্যু। ১৯৫৬ সালের ১ জানুয়ারি জন্ম নেওয়া বুলবুল স্বাধীনতাযুদ্ধে ২ নম্বর সেক্টরে যুদ্ধ করেন।

—আইসিসির ২০১৮ সালের বর্ষসেরা একাদশে স্থান পেলেন মোস্তাফিজুর রহমান।

—জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিভাগ (ইউএন-ডেসা), বাণিজ্য ও বিনিয়োগ সংস্থা আঙ্কটাড এবং এসকাপসহ পাঁচটি আঞ্চলিক কমিশনের যৌথ প্রতিবেদন ‘বিশ্ব অর্থনীতির অবস্থা ও সম্ভাবনা ২০১৯’ অনুযায়ী, বাংলাদেশের প্রবৃদ্ধি হতে পারে ৭.৪ শতাংশ।

 

আন্তর্জাতিক

—কফি আনান কমিশনের সুপারিশ অনুযায়ী রাখাইন রাজ্যের সংঘাত নিরসনে মিয়ানমার সরকারকে তাগিদ দিয়েছে ১৮টি আন্তর্জাতিক বেসরকারি সংস্থা। 

—২০১৯ সালে বিশ্ব প্রবৃদ্ধি হবে ৩.৫ শতাংশ এবং ২০২০ সালে হবে ৩.৬ শতাংশ—আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পূর্বাভাস।

 

২৩ জানুয়ারি। জাতীয়

—ওয়াশিংটনভিত্তিক ম্যাগাজিন ফরেন পলিসির গত এক দশকের বিচারে শীর্ষ ১০০ বৈশ্বিক চিন্তাবিদের তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্যাটাগরিতে শীর্ষ ১০ বৈশ্বিক চিন্তাবিদের একজন হিসেবে স্বীকৃতি পেয়েছেন তিনি।

—বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ) প্রকাশিত ‘স্টেট অব চাইল্ড রাইটস ইন বাংলাদেশ-২০১৮’ শীর্ষক প্রতিবেদনের তথ্য মতে, ২০১৮ সালে সহিংসতা ও নির্যাতনের শিকার হয়েছে চার হাজার ৫৬৬ শিশু।

 

আন্তর্জাতিক

—২৪ মার্চ থাইল্যান্ডে সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা। থাইল্যান্ডে ২০১৪ সালে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে ইংলাক সিনাওয়াত্রার বেসামরিক সরকারকে উত্খাতের পর এটিই হবে প্রথম সাধারণ নির্বাচন।

 

২৪ জানুয়ারি। জাতীয়

—প্রথমবারের মতো বাংলাদেশ সেনাবাহিনীর আর্টিলারি এবং ইঞ্জিনিয়ার্স ব্যাটালিয়নের অধিনায়ক হিসেবে নিয়োগ পেলেন চারজন নারী সেনা কর্মকর্তা। মেজর থেকে লেফটেন্যান্ট কর্নেল পদে পদোন্নতি পাওয়া নারী কর্মকর্তারা হলেন সানজিদা হোসেন, সৈয়দা নাজিয়া রায়হান, ফারহানা আফরীন ও সারাহ্ আমির।

 

আন্তর্জাতিক

—ওয়াশিংটনভিত্তিক ইনস্টিটিউট ফর উইমেনস পলিসি রিসার্চের ‘স্টিল এ ম্যানস লেবার মার্কেট’ শীর্ষক গবেষণা প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রে নারীর আয় পুরুষের চেয়ে ৫১ শতাংশ কম।  ২০০১ থেকে ২০১৫ সময়ে নারীর গড় আয় বেড়ে হয়েছে ২৯ হাজার ডলার।

 

২৫ জানুয়ারি। আন্তর্জাতিক

—ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে নিকোলাস মাদুরোকে সমর্থন জানিয়েছে দেশটির সেনাবাহিনী ও দেশটির সর্বোচ্চ আদালত।

 

২৬ জানুয়ারি। আন্তর্জাতিক

—আন্তর্মহাদেশীয় একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে চীন। ডংফেং-৪১ নামের ক্ষেপণাস্ত্রটি ভূগর্ভস্থ বাংকার বা প্রাচীর থেকে ১২ হাজার থেকে ১৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

—আল্পস পর্বতমালার ফ্রান্স-ইতালি সীমান্তে বিমানের সঙ্গে হেলিকপ্টারের সংঘর্ষে সাতজন নিহত।

—ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি বাঁধ ধসে অন্তত ৯ জনের মৃত্যু, নিখোঁজ প্রায় ৩০০ জন।

—ভারতের সর্বোচ্চ বেসামরিক খেতাব ভারতরত্নের জন্য মনোনীত হলেন দেশটির সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও সংগীতজ্ঞ ভূপেন হাজারিকা।



মন্তব্য