kalerkantho

আপ-টু-ডেট

৩০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আপ-টু-ডেট

মালয়েশিয়ার নতুন রাজা সুলতান আব্দুল্লাহ

মালয়েশিয়ার নতুন রাজা নির্বাচিত হয়েছেন পাহাংয়ের সুলতান আব্দুল্লাহ সুলতান আহমদ শাহ। সুলতান মুহাম্মদ পঞ্চমের আকস্মিক সিংহাসন ত্যাগের পর ২৪ জানুয়ারি ‘কাউন্সিল অব রুলারস’ নতুন রাজা নির্বাচন করে। ৫৯ বছর বয়সী আব্দুল্লাহ এ মাসের শুরুতেই পাহাংয়ের সুলতান হিসেবে শপথ নিয়েছিলেন।

মালয়েশিয়ায় একজন রাজার মেয়াদ পাঁচ বছর। স্থানীয়ভাবে রাজাকে ‘ইয়াং দ্য পারতুয়ান আগং’ বলা হয়। মালয়েশিয়ায় ‘রাজা’ মূলত আলংকারিক পদ। তবে প্রধানমন্ত্রীসহ বেশ কিছু জ্যেষ্ঠ পদে নিয়োগের জন্য রাজার অনুমোদন প্রয়োজন হয়। তা ছাড়া মুসলিম অধ্যুষিত মালয়েশিয়ায় রাজা হচ্ছেন অভিভাবক এবং সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফ। কাউকে বিশেষ ক্ষমা করার এখতিয়ার আছে তাঁর।

 

আইসিসির প্রধান নির্বাহী সোহনি

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন প্রধান নির্বাহী (সিইও) নির্বাচিত হয়েছেন মানু সোহনি।

ভারতীয় বংশোদ্ভূত সোহনি ক্রিকেটবিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএন ক্রিকইনফোর ম্যানেজিং ডিরেক্টর পদে দীর্ঘদিন কাজ করেছেন। সিঙ্গাপুর স্পোর্টস হাবের প্রধান নির্বাহীও ছিলেন তিনি।

 

নতুন নৌ প্রধান আওরঙ্গজেব

নৌবাহিনীর প্রধান হলেন আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী। তিনি অ্যাডমিরাল এম নিজামউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন। আওরঙ্গজেব তিন বছর ধরে কোস্টগার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। কর্মজীবনে তিনি নৌবাহিনীর বিভিন্ন জাহাজ ও ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

 

মন্তব্য