kalerkantho

সাম্প্রতিক

১৬ জানুয়ারি, ২০১৯ ০০:০০



৬ জানুয়ারি। আন্তর্জাতিক

—এসএমএসের মাধ্যমে নারীদের বিচ্ছেদ অনুমোদন হওয়ার তথ্য জানাবেন সৌদি আরবের আদালত। দেশটিতে নতুন আইন জারি।

—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চিফ অব স্টাফ কেভিন সুয়েনির পদত্যাগ। ২০১৭ সালের জানুয়ারি থেকে পেন্টাগনের দায়িত্বে ছিলেন তিনি।

—ভুয়া ব্যাংক অ্যাকাউন্ট থেকে ২২০ বিলিয়ন রুপি পাচারের অভিযোগে পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির সব সম্পত্তি জব্দ করার সুপারিশ করেছে যৌথ তদন্ত দল (জেআইটি)।

 

৭ জানুয়ারি। জাতীয়

—প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ২৪ জন পূর্ণ মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রীসহ ৪৭ সদস্যবিশিষ্ট নতুন মন্ত্রিসভার শপথগ্রহণ। চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা।

—২০১৯ সালে বিশ্বের ৪১তম বৃহত্তম অর্থনীতির দেশে উন্নীত হয়েছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চের (সিইবিআর) বার্ষিক প্রতিবেদন ‘ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল ২০১৯’-এ প্রকাশিত তথ্য।

—জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসোক) সংস্থা দ্য গ্লোবাল ইকোনমিস্ট ফোরামের (জিইএফ) তথ্যানুযায়ী ২০১৯ সালে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি আসবে ৭.৫ শতাংশ।

 

আন্তর্জাতিক

—চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্য বিরোধ নিরসনে দুই দেশের মুখোমুখি আলোচনা শুরু। গত বছর শীর্ষ অর্থনীতির দেশ দুটি একে অন্যের ওপর তিন শতাধিক বিলিয়ন ডলারের শুল্ক আরোপ করে।

—আফ্রিকার তেলসমৃদ্ধ দেশ গ্যাবনে বোঙ্গো পরিবারের ৫০ বছরের ক্ষমতার অবসান ঘটাতে সামরিক অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা সেনাবাহিনীর একটি পক্ষের।

—রুশ সুন্দরীকে গোপনে বিয়ের গুঞ্জনের মুখে সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা সুলতান পঞ্চম মুহাম্মদ। ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর মালয়েশিয়ার ৬০ বছরেরও বেশি সময়ের ইতিহাসে এই প্রথম কোনো রাজা মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগ করলেন।

৮ জানুয়ারি। আন্তর্জাতিক

—অমুসলিম তথা হিন্দু, বৌদ্ধ, জৈন, পার্সি, শিখ ও খ্রিস্টান সম্প্রদায়ের শরণার্থীদের নাগরিকত্ব দিতে ভারতের লোকসভায় ‘নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯’ পাস। ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে আসা এবং ছয় বছর ভারতে বসবাসরত অন্য দেশের ধর্মীয় সংখ্যালঘুরা নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে।

—আকস্মিক চীন সফরে উত্তর কোরিয়ার নেতা

কিম জং উন।

—বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের পদত্যাগের ঘোষণা। ২০১৭ সালে বিশ্বব্যাংকের প্রধান হিসেবে দায়িত্ব নেওয়া কিমের মেয়াদ ছিল ২০২২ সাল পর্যন্ত।

—প্রেসিডেন্ট জিমি মোরালেসের দুর্নীতি নিয়ে তদন্ত শুরুর পর জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় তৈরি একটি কমিশন থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে গুয়াতেমালা। জাতিসংঘের দুর্নীতিবিরোধী ওই কমিশনের সদস্যদের ২৪ ঘণ্টার মধ্যে দেশ ত্যাগের নির্দেশ দিয়েছে দেশটির প্রশাসন।

—সিরিয়ার পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহী সংগঠন সিরিয়ান ডেমোক্র্যাট ফোর্সেসের সঙ্গে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সংঘর্ষে ৩২ জন নিহত।

৯ জানুয়ারি। জাতীয়

—২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ শুরু। মেলায় অংশ নিয়েছে ২২ দেশ, রয়েছে ১১০টি প্যাভিলিয়ন, ৮৩টি মিনি প্যাভিলিয়ন এবং ৪১২টি রেস্তোরাঁ ও স্টল।

 

আন্তর্জাতিক

—বিশ্ব অর্থনীতি নিয়ে বিশ্বব্যাংকের পূর্বাভাস, ২০১৯ সালে বিশ্ব প্রবৃদ্ধি কমে হবে ২.৯ শতাংশ। ২০১৮ সালে প্রবৃদ্ধি ছিল ৩ শতাংশ।

 

১০ জানুয়ারি। জাতীয়

—বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের তত্কালীন ব্যবস্থাপক মায়া সান্তোস-দেগুইতোকে দোষী সাব্যস্ত করে সাজা দিয়েছেন ফিলিপাইনের মাকাতির আঞ্চলিক আদালত। আট অভিযোগের প্রতিটিতে তাঁকে চার থেকে সাত বছরের কারাদণ্ড এবং ১০ কোটি ৯০ লাখ ডলার অর্থদণ্ড দেওয়া হয়েছে।

 

আন্তর্জাতিক

—আর্থিক সেবা প্রতিষ্ঠান ক্রেডিট সুইস প্রকাশিত ‘গ্লোবাল ওয়েলথ রিপোর্ট’ শীর্ষক প্রতিবেদনের তথ্যানুযায়ী ভারতের ধনী ১০ শতাংশ মানুষ দেশের ৭৭.৪ শতাংশ সম্পদের মালিক। সর্বনিম্ন ৬০ শতাংশ মানুষের হাতে রয়েছে মাত্র ৪.৭ শতাংশ সম্পদের মালিকানা। সবচেয়ে ধনী ১ শতাংশের হাতে রয়েছে ৫১.৫ শতাংশ সম্পদ।

 

১১ জানুয়ারি। আন্তর্জাতিক

—ভারতের শীর্ষ তদন্ত সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (সিবিআই) প্রধানের পদ থেকে পদত্যাগ করলেন অলোক বর্মা। তিনি ১৯৭৯ ব্যাচের আইপিএস অফিসার হিসেবে যোগদান করেছিলেন।

—সিরিয়া থেকে মার্কিন নেতৃত্বাধীন জোটের সেনা প্রত্যাহার শুরু।

 

১২ জানুয়ারি। জাতীয়

—বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে ৫ দশমিক ৬৯৭ পয়েন্ট (১০-এর মধ্যে) নিয়ে ১৬৭টি দেশের মধ্যে ২৫তম অবস্থানে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) প্রকাশিত ২০১৮ সালের বার্ষিক প্রতিবেদনের তথ্য।

 



মন্তব্য