kalerkantho


দেশ পরিচিতি

২৫ এপ্রিল, ২০১৮ ০০:০০



দেশ পরিচিতি

দক্ষিণ সুদান

পূর্ব মধ্য আফ্রিকার ভূমিবেষ্টিত দেশ দক্ষিণ সুদান। দেশটি ২০১১ সালে সুদানের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। সে হিসেবে বিশ্বের নবীনতম দেশ দক্ষিণ সুদান। এর উত্তরে সুদান, পূর্বে ইথিওপিয়া, দক্ষিণ-পূর্বে কেনিয়া, দক্ষিণে উগান্ডা, দক্ষিণ-পশ্চিমে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো। দক্ষিণ সুদান ‘নিলোটিক রিপাবলিক’ নামেও পরিচিত।

অতীতে এই অঞ্চল মিসরের মুহাম্মদ আলী রাজবংশের অধীনে ছিল। পরে অ্যাংলো ইজিপশিয়ান কন্ডোমিয়ামের অধীনে চলে যায়। সুদান স্বাধীন হয় ১৯৫৬ সালে। এর কয়েক বছরের মধ্যেই দক্ষিণ সুদান স্বাধীনতার দাবি তোলে। কয়েক দফা গৃহযুদ্ধও হয়। অনেক সংগ্রামের পর দক্ষিণ সুদান স্বায়ত্তশাসন পায় ২০০৫ সালে। এর কয়েক বছরের মধ্যে গণভোটে স্বাধীনতার পক্ষে ৯৮.৮৩ শতাংশ সমর্থন পাওয়ার পর ২০১১ সালের ৯ জুলাই স্বাধীনতা লাভ করে দক্ষিণ সুদান। খ্রিস্টানপ্রধান দেশটি এখন জাতিসংঘের সদস্য।

বিশ্বের দরিদ্রতম দেশগুলোর মধ্যে অন্যতম দক্ষিণ সুদান। অনুন্নত এই দেশটি অবকাঠামোগত দিক থেকে দুর্বল। শিশুর জন্মদানকালে মাতৃমৃত্যুর হার অত্যন্ত বেশি। নারী অশিক্ষার হারও উচ্চ। দেশটির অর্থনীতি অন্যান্য উন্নয়নশীল দেশের মতোই কৃষিকাজের ওপর নির্ভরশীল।



মন্তব্য