kalerkantho


ক্যারিয়ার কনসালট্যান্সি

আউটসোর্সিং করতে চাই

পরামর্শ দিয়েছেন
মো. শফিউল আলমপ্রতিষ্ঠাতা, বিল্যান্সার (বাংলাদেশি ফ্রিল্যান্সিং মার্কেট প্লেস)

৭ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



আউটসোর্সিং করতে চাই

প্রশ্ন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স করছি। পড়ালেখার পাশাপাশি আউটসোর্সিং করে টাকা আয় করতে চাই। কম্পিউটার ও ইন্টারনেট সম্পর্কে আমার প্রাথমিক ধারণা আছে। এখন আমি কী কী প্রশিক্ষণ নিতে হবে বা কিভাবে কাজ শুরু করা যাবে?

—সাইফুল ইসলাম

মোহাম্মদপুর, ঢাকা।

 

বিশেষজ্ঞ পরামর্শ : আউটসোর্সিংয়ের মাধ্যমে আয় করতে হলে প্রাতিষ্ঠানিক শিক্ষাগত যোগ্যতা না থাকলেও চলে। তবে যে ধরনের কাজ করতে আগ্রহী সে বিষয়ে থাকতে হবে দক্ষতা। ফ্রিল্যান্সিং মার্কেট প্লেসগুলোতে ডাটা এন্ট্রি, গ্রাফিকস ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্টসহ হাজারো ক্যাটাগরিতে কাজের সুযোগ রয়েছে।

সব বিষয়ের কাজে পারদর্শী হতে হবে না। যে ধরনের কাজ করতে ইচ্ছুক বা যে কাজের প্রতি আগ্রহ আছে, এমন বিষয়ে দক্ষতা অর্জন করলেই হবে। কাজ শেখার আগ্রহ থাকতে হবে। কাজ শেখার জন্য ইউটিউব ও বিভিন্ন ব্লগে অসংখ্য টিউটরিয়াল আছে। গুগলে সার্চ করে বিভিন্ন বিষয়ের টিউটরিয়াল বা লেখা ভালোভাবে পড়তে হবে। কোনো ট্রেনিং ইনস্টিটিউটে প্রশিক্ষণ নিতে পারেন। ফ্রিল্যান্সিংয়ে দক্ষ পরিচিত কারো কাছ থেকেও কাজ শিখতে পারেন। হাতে-কলমে কাজ করতে হবে। দক্ষতা বাড়ানোর জন্য প্রথমদিকে প্রয়োজনে বিনা মূল্যেও কাজ করে দিতে পারেন।

কয়েকটি বিষয়ে সামান্য ধারণা নেওয়ার চেয়ে একটি বিষয়ে পরিপূর্ণ ধারণা নেওয়াই ভালো। নিজেকে তৈরি করে নিয়ে মার্কেট প্লেসগুলোতে কাজে নামতে হবে। বাংলাদেশি মার্কেট প্লেস বিল্যান্সার, আন্তর্জাতিক মার্কেট প্লেস ফ্রিল্যান্সার, আপওয়ার্ক, পিপলস পার আওয়ার, ফাইভারে প্রচুর কাজ আছে। কয়েকটি মার্কেট প্লেসে আছে নিজের দক্ষতা যাচাইয়ের পরীক্ষা দেওয়ার সুযোগ। পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং মার্কেট প্লেসগুলোতে কাজ করে অনেক আয় করা সম্ভব।



মন্তব্য