kalerkantho


টক অব দ্য টাউন

১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



টক অব দ্য টাউন

খেলা দেখতে প্রথমবার মাঠে সৌদি নারীরা

সৌদি আরবের ইতিহাসে প্রথমবারের মতো মাঠে বসে ফুটবল খেলা দেখলেন নারী দর্শকরা। ১২ জানুয়ারি স্থানীয় সময় রাত ৮টায় রিয়াদের কিং ফাহদ স্টেডিয়ামে নারীরা ঘরোয়া লিগের একটি খেলা উপভোগ করে। নারী দর্শকদের বসার জন্য তিনটি স্টেডিয়ামের গ্যালারি, ক্যাফে ও রেস্তোরাঁয় বিশেষ ব্যবস্থা রাখা হয়। গ্যালারিতে ছিল ফ্যামিলি সেকশন, যেখানে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে নারীরা একত্রে বসে খেলা উপভোগ করে।

 

ইকুয়েডরের নাগরিকত্ব পেলেন অ্যাসাঞ্জ 

লাখ লাখ গোপন নথি ফাঁস করে হৈচৈ ফেলে দেওয়া ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ ইকুয়েডরের নাগরিকত্ব পেয়েছেন। পাঁচ বছরেরও বেশি সময় ধরে লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে আছেন অ্যাসাঞ্জ। গ্রেপ্তার এড়াতে ইকুয়েডরের রাজনৈতিক আশ্রয়ে ওই দূতাবাসে অবস্থান করছেন তিনি। সম্প্রতি তাঁকে কূটনৈতিক মর্যাদা দিতে লন্ডনকে অনুরোধ জানায় ইকুয়েডর। লন্ডন তা নাকচ করায় অ্যাসাঞ্জকে নাগরিকত্ব দিল ইকুয়েডর।

 

ভারতীয় পাসপোর্টে পরিবর্তন

প্রতারণা ঠেকাতে ভারতীয় পাসপোর্টে ঠিকানাসহ ব্যক্তিগত তথ্য আর প্রকাশ্যে থাকবে না। এর বদলে ব্যবহার করা হবে বারকোড। নাগরিকদের জন্য পাসপোর্টে শিগগিরই এ পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। ঠিকানা প্রমাণের জন্য বিভিন্ন ক্ষেত্রে ভারতের পাসপোর্টধারী নাগরিকরা এত দিন পাসপোর্টটিকে দলিল হিসেবে ব্যবহার করতে পারতেন। কিন্তু এখন থেকে তা আর প্রকাশ্যে থাকবে না। নতুন পাসপোর্টের রঙেও পরিবর্তন আনা হবে। ভারতের সাধারণ পাসপোর্টের রং এখন নেভি ব্লু।

 

জার্মানিতে সরকার গঠন প্রক্রিয়া শুরু

জার্মানিতে নির্বাচনের প্রায় তিন মাস পর সরকার গঠনের প্রাথমিক প্রক্রিয়া শেষ হয়েছে। এর আগে ১২ বছর ধরে ক্ষমতাসীন চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন নতুন শরিক ফ্রি ডেমোক্রেটিক দল ও পরিবেশবাদী সবুজ দলকে নিয়ে জোট সরকার গঠনের আলোচনা শুরু করলেও পরে তা ভেস্তে যায়।
 



মন্তব্য