kalerkantho


৮৯তম একাডেমি অ্যাওয়ার্ড

১ মার্চ, ২০১৭ ০০:০০



৮৯তম একাডেমি অ্যাওয়ার্ড

সেরা ছবি মুনলাইট

রীতি অনুযায়ী সব শেষে ঘোষণা করা হয় সেরা ছবির নাম। ‘অ্যারাইভাল’, ‘ফেন্সেস’, ‘হ্যাকস রিজ’, ‘হেল অর হাই ওয়াটার’, ‘হিডেন ফিগার্স’, ‘লায়ন’, ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ ও ‘লা লা ল্যান্ড’-কে পেছনে ফেলে শেষ দৌড়ে এগিয়ে অস্কার জিতল ব্যারি জেনকিনসের ‘মুনলাইট’।

 

সেরা পরিচালক ডেমিয়েন শ্যাজেল

‘লা লা ল্যান্ড’ ছবির জন্য সেরা পরিচালকের অস্কার জিতলেন ডেমিয়েন শ্যাজেল। ৮৯তম অস্কার আয়োজনে এ বছর সেরা পরিচালক বিভাগে আরো মনোনীত ছিলেন ‘অ্যারাইভাল’ ছবির নির্মাতা ডেনিস ভিলেনুভ, ‘হ্যাকস রিজ’-এর জন্য মেল গিবসন, ‘ম্যানচেস্টার বাই দ্য সি’-এর জন্য কেনেথ লোনারগান ও ‘মুনলাইট’-এর জন্য ব্যারি জেনকিনস।

 

সেরা অভিনেতা কেসি অ্যাফ্লেক

এবার সেরা অভিনেতার অস্কার পেলেন কেসি অ্যাফ্লেক, ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ ছবির জন্য। তাঁর সঙ্গে এই বিভাগে আরো যেসব অভিনেতা অস্কার মূর্তির জন্য লড়াই করেছেন তাঁরা হলেন ‘হ্যাকস রিজ’-এর অ্যান্ড্রু গারফিল্ড, ‘লা লা ল্যান্ড’-এর রায়ান গসলিং, ‘ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক’-এর ভিগো মরটেনসেন ও ‘ফেন্সেস’-এর জন ডেনজেল ওয়াশিংটন।

 

সেরা অভিনেত্রী এমা স্টোন

সব অভিনেত্রীকে পেছনে ফেলে অস্কার ঘরে তুললেন এমা স্টোন। ‘লা লা ল্যান্ড’ ছবির জন্য তিনি সেরা অভিনেত্রী বিভাগে অস্কার জিতেছেন। এমাকে পাল্লা দিতে হয়েছে ‘এল’ ছবির ইসাবেল হুপার, ‘লাভিং’-এর রুথ নেগা, ‘জ্যাকি’-র নাটালি পোর্টম্যান ও ‘ফ্লোরেন্স ফস্টার জেনকিনস’-এর মেরিল স্ট্রিপের সঙ্গে।

 

বিদেশি ভাষার সেরা ছবি দ্য সেলসম্যান

সেরা বিদেশি ভাষার পুরস্কারটি জিতেছে ইরানের আসগর ফারহাদির ‘দ্য সেলসম্যান’।

 

চিত্রনাট্যে সেরা ম্যানচেস্টার বাই দ্য সিমুনলাইট

সেরা মৌলিক চিত্রনাট্য ও চিত্রনাট্য (অ্যাডাপ্টেড) বিভাগে এবার অস্কার জিতল যথাক্রমে ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ ও ‘মুনলাইট’।

 

সেরা তথ্যচিত্র দ্য হোয়াইট হেলমেটস

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় সাদা হেলমেট পরা উদ্ধারকর্মীদের নিয়ে তথ্যচিত্র ‘দ্য হোয়াইট হেলমেটস’ জিতে নিল এবারের সেরা তথ্যচিত্র (শর্ট সাবজেক্ট) বিভাগের অস্কার।

এ বছর সেরা তথ্যচিত্র (ফিচার) বিভাগে অস্কার জিতেছে ‘ও. জে. সিম্পসন : মেড ইন আমেরিকা’। আর ‘সিং’ ছবিটি জিতেছে সেরা স্বল্পদৈর্ঘ্য (লাইভ অ্যাকশন) বিভাগে অস্কার।

 

জুটোপিয়াপাইপার সেরা দুই অ্যানিমেশন

পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি বিভাগে এ বছর প্রথম বিভাগে সেরা হয়েছে ‘জুটোপিয়া’ আর স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড বিভাগে ‘পাইপার’।

 

সেরা সহ-অভিনেতা মাহেরশালা আলী

‘মুনলাইট’ ছবির জন্য এবারের সেরা সহ-অভিনেতার অস্কার জিতলেন কৃষ্ণাঙ্গ অভিনেতা মাহেরশালা আলী।

 

সেরা সহ-অভিনেত্রী ভায়োলা ডেভিস

প্রথমবারের মতো অস্কার জিতলেন ভায়োলা ডেভিস। সেরা সহ-অভিনেত্রী বিভাগে ‘ফেন্সেস’ ছবিতে অভিনয়ের জন্য তাঁর এই অস্কার অর্জন।

 

গানে সেরা লা লা ল্যান্ড

গানের দুটি বিভাগ জয় করেছে ‘লা লা ল্যান্ড’। এ ছবির জন্য সেরা আবহসংগীত বিভাগে অস্কার জিতেছেন জাস্টিন হারউইট্জ। আর সেরা গান (বেস্ট সং) বিভাগে অস্কার জিতেছে এ ছবিরই ‘সিটি অব স্টারস’।

 

২১ বারের চেষ্টায় অস্কার পেলেন কেভিন

শব্দমিশ্রণ বিভাগে অস্কার জিতলেন ‘হ্যাকস রিজ’ ছবির জন্য মনোনয়ন পাওয়া কেভিন ও’কনেলসহ এ ছবির আরো দুই শব্দ প্রকৌশলী। মোট ২১ বার অস্কারে মনোনীত হন কেভিন। কিন্তু এর আগ পর্যন্ত কোনোবারই জিততে পারেননি তিনি।

 

গ্রন্থনা : সানজিদ সাদ


মন্তব্য