kalerkantho


বেসামরিক পদে লোক নেবে বাংলাদেশ বিমানবাহিনী

বেসামরিক পদে রাজস্ব খাতে ২৫০ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ বিমানবাহিনী। আবেদন পাঠানো যাবে আগামী ২০ মার্চ পর্যন্ত। জানাচ্ছেন এম ফরহাদ

১ মার্চ, ২০১৭ ০০:০০



বেসামরিক পদে লোক নেবে বাংলাদেশ বিমানবাহিনী

ধর্মীয় শিক্ষক, কম্পিউটার অপারেটর, মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভার, অফিস করণিক, মিডওয়াইফ, ফায়ার ফাইটার, বেলুন মেকার, ট্রেডসম্যান (মেকানিক্যাল ট্রান্সপোর্ট মেকানিক), ট্রেডসম্যান (ইলেকট্রিক মেকানিক), ট্রেডসম্যান (গ্রাউন্ড সিগন্যালার), ট্রেডসম্যান (পেইন্টার), ট্রেডসম্যান (এয়ারফ্রেম মেকানিক), ট্রেডসম্যান (ইঞ্জিন মেকানিক), ট্রেডসম্যান (জেনারেল মেকানিক), ট্রেডসম্যান (কার্পেন্টার), দাই, অফিস সহায়ক, লস্কর, পরিচ্ছন্নতাকর্মী, মালি, ওয়াচম্যান, মেকানিক্যাল ট্রান্সপোর্ট গ্রিজার, লস্কর এয়ারক্রাফট, লস্কর এয়ার ফাইটার, লস্কর অ্যান্টিম্যালেরিয়া, লস্কর বার্ড শ্যুটার, আয়া, বাবুর্চি ও ওয়াশার আপ পদে লোকবল নেওয়া হবে। নিয়োগ বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ২২ ফেব্রুয়ারির কালের কণ্ঠ পত্রিকায়। (পৃষ্ঠা ৯)

 

আবেদনের যোগ্যতা

ধর্মীয় শিক্ষক নেওয়া হবে একজন। আবেদনের যোগ্যতা  মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে ফাজিল পাস। কম্পিউটার অপারেটর পদে নিয়োগ পাবেন ৬ জন। যোগ্যতা স্নাতক। বিজ্ঞান বিভাগের প্রার্থী এবং ডাটা এন্ট্রি কন্ট্রোল অপারেটর পদে ন্যূনতম দুই বছরের বাস্তব অভিজ্ঞতাসম্পন্নদের বাড়তি যোগ্যতা হিসেবে দেখা হবে। কম্পিউটার অপারেটিং (বাংলা ও ইংরেজি) দক্ষতা ও যোগ্যতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভার নেওয়া হবে ৩১ জন। ভারী যানবাহন চালনার ড্রাইভিং লাইসেন্সসহ অষ্টম শ্রেণি পাস হতে হবে। অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার পাবে।

অফিস করণিক পদে নেওয়া হবে ২৫ জন। আবেদনের যোগ্যতা এইচএসসি। কম্পিউটার কম্পোজে বাংলা ও ইংরেজিতে প্রতি মিনিটে ২০ শব্দের গতি থাকতে হবে। মিডওয়াইফ ৪টি পদে আবেদনের যোগ্যতা এসএসসি। দেড় বছরের প্রশিক্ষণসহ ধাত্রী (মিডওয়াইফ) অথবা মহিলা স্বাস্থ্য পরিদর্শক হিসেবে রেজিস্ট্রিকৃত হতে হবে। ফায়ার ফাইটার লাগবে ৩ জন। যোগ্যতা ট্রেড কোর্স সার্টিফিকেটসহ এসএসসি অথবা সরকারি ফায়ার ইউনিট থেকে তিন মাসের প্রশিক্ষণসহ এসএসসি। কম্পিউটার জানাদের অগ্রাধিকার। বেলুনমেকার ৪ পদের যোগ্যতা এসএসসি এবং সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞতা। ট্রেডসম্যান (মেকানিক্যাল ট্রান্সপোর্ট মেকানিক) পদে ৬ জন, ট্রেডসম্যান (ইলেকট্রিক মেকানিক) পদে ৪ জন, ট্রেডসম্যান (গ্রাউন্ড সিগন্যালার) পদে ৫ জন, ট্রেডসম্যান (পেইন্টার) এবং ট্রেডসম্যান (এয়ারফ্রেম মেকানিক) পদে ৩ জন করে, ট্রেডসম্যান (ইঞ্জিন মেকানিক) ও ট্রেডসম্যান (জেনারেল মেকানিক) পদে ২ জন করে ও ট্রেডসম্যান (কার্পেন্টার) পদে নেওয়া হবে ৪ জন। এসব পদে আবেদনের যোগ্যতা সংশ্লিষ্ট বিষয়ে কাজের অভিজ্ঞতাসহ এসএসসি। দাই পদে নেওয়া হবে  একজন। যোগ্যতা সংশ্লিষ্ট পেশায় দুই বছরের অভিজ্ঞতাসহ অষ্টম শ্রেণি পাস। অফিস সহায়ক পদে ২৫ জন, লস্কর পদে ৩২ জন, পরিচ্ছন্নতাকর্মী পদে ২১ জন, মালি ৫ জন, ওয়াচম্যান ৮ জন, মেকানিক্যাল ট্রান্সপোর্ট গ্রিজার ১০ জন, লস্কর এয়ারক্রাফট এবং লস্কর এয়ারফাইটার পদে ৩ জন করে, লস্কর অ্যান্টিম্যালেরিয়া পদে ৪ জন, লস্কর বার্ড শ্যুটার ১০ জন, আয়া ২ জন, বাবুর্চি ১৮ জন এবং ওয়াশার আপ পদে নেওয়া হবে ৫ জন। এসব পদে আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণি পাস। সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। কম্পিউটার অপারেটর, অফিস করণিক, অফিস সহায়ক এবং পরিচ্ছন্নতাকর্মী পদে পুরুষ ও মহিলা উভয় প্রার্থীরা আবেদন করতে পারবেন। মিডওয়াইফ, দাই ও আয়া পদে শুধু মহিলা প্রার্থী এবং অন্য সব পদে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। নির্ধারিত যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন, তা বিজ্ঞপ্তি থেকে জানা যাবে। ২০ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

 

আবেদনপদ্ধতি

নির্ধারিত ফরম অনুসারে আবেদন করতে হবে। চাকরির আবেদন ফরমটি পাওয়া যাবে (www.baf.mil.bd) এই ওয়েবসাইটে। নির্ধারিত তারিখের মধ্যে আবেদন ফরম পূরণ করে পাঠাতে হবে। আবেদনের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি এবং সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের ২ কপি রঙিন ছবি সংযুক্ত করতে হবে। কোনো প্রার্থী একাধিক পদের জন্য আবেদন করতে পারবে না। আবেদন পাঠানোর শেষ তারিখ ২০ মার্চ। আবেদন পাঠানোর ঠিকানা ‘পরিচালক, কর্মচারী পরিদপ্তর, বিমানবাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস, ঢাকা-১২০৬। ’

 

নিয়োগ পরীক্ষা 

প্রার্থীদের প্রথমে লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য। কম্পিউটার টাইপিং চাওয়া পদ এবং ড্রাইভার ও ট্রেড কোর্সের জন্য বসতে হবে ব্যবহারিক পরীক্ষায়। সব পরীক্ষার তারিখ, স্থানসহ প্রয়োজনীয় তথ্য প্রার্থীর বর্তমান ঠিকানায় চিঠির মাধ্যমে জানানো হবে। সব পরীক্ষায় উত্তীর্ণদের স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ ভেরিফিকেশনসহ যাবতীয় প্রক্রিয়া শেষে দেওয়া হবে নিয়োগপত্র।


মন্তব্য