kalerkantho


কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



১২ ফেব্রুয়ারি। জাতীয়

—দেশে ৫৩ শতাংশ সড়ক দুর্ঘটনা ঘটে অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর জন্য।

আর চালকদের বেপরোয়া মনোভাবের কারণে দুর্ঘটনা ঘটে ৩৭ শতাংশ। পরিবেশ-পরিস্থিতিসহ অন্য কারণে দুর্ঘটনার পরিমাণ ১০ শতাংশ। এ ছাড়া সড়ক দুর্ঘটনায় বছরে ক্ষতির পরিমাণ কমপক্ষে ৩৪ হাজার কোটি টাকা। সরকারি হিসাবে, সড়ক দুর্ঘটনায় বছরে গড়ে আড়াই হাজার মানুষের প্রাণহানি ঘটছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এ সংখ্যা প্রায় ২১ হাজার। এই তথ্য জানিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট (এআরআই)। দুর্ঘটনার কারণসংক্রান্ত পুলিশের প্রতিবেদন বিশ্লেষণ করে এআরআই এই চিত্র পেয়েছে।

—এক হাজার ৬৮৯টি ব্যবসাপ্রতিষ্ঠানের বিআইএন (বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর) অকার্যকর করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আমদানি-রপ্তানিতে মিথ্যা তথ্য দিয়ে অর্থপাচার এবং বন্ড সুবিধার আওতায় শুল্কমুক্ত পণ্য আমদানি করে কারখানায় ব্যবহার না করে খোলাবাজারে বিক্রি করায় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে এমন কঠোর সিদ্ধান্ত।

আন্তর্জাতিক

—ইসরায়েলে উপাসনালয়ে মাইক বা স্পিকার ব্যবহার নিষিদ্ধ করতে একটি আইনের খসড়া অনুমোদন করেছে বিচার মন্ত্রণালয়। মুসলিমরা বলছেন, তাঁদের আজান দেওয়া বন্ধ করতেই এই আইন করা হচ্ছে।

—উত্তর কোরিয়া আবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ নেওয়ার পর পিয়ংইয়ং এই প্রথম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল।

—সৌদি যুবরাজ মোহাম্মদ বিন নায়েফকে যুক্তরাষ্ট্রের মর্যাদাপূর্ণ পদক ‘জর্জ টেনেট মেডেল’ দিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। সন্ত্রাসবাদবিরোধী কর্মকাণ্ড ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় অবদান রাখার জন্য এই পদক পেলেন তিনি।

—লস অ্যাঞ্জেলেসে ৫৯তম গ্র্যামি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে পাঁচটি পুরস্কার জিতে নিয়েছেন শিল্পী অ্যাডেল। গ্র্যামির সবচেয়ে গুরুত্বপূর্ণ তিন পুরস্কার—‘রেকর্ড অব দ্য ইয়ার’, ‘সং অব দ্য ইয়ার’, ‘অ্যালবাম অব দ্য ইয়ার’সহ পাঁচটি পুরস্কার জিতলেন ওই ব্রিটিশ শিল্পী।

 

১৩ ফেব্রুয়ারি। জাতীয়

—বিমান পরিচালনায় বাধা দিলে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড এবং সর্বোচ্চ পাঁচ কোটি টাকা জরিমানার বিধান রেখে ‘বেসামরিক বিমান চলাচল আইন ২০১৭’-এর খসড়ায় মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদন।

—সঠিক মানের ওষুধ উৎপাদনে ব্যর্থতার জন্য দেশের ২০টি ওষুধ কম্পানির লাইসেন্স বাতিল করেছেন হাইকোর্ট। পাশাপাশি ১৪টি কম্পানির ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক তৈরিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

—হায়দরাবাদে অনুষ্ঠিত একমাত্র টেস্টে ভারতের কাছে বাংলাদেশের ২০৮ রানে পরাজয়। সংক্ষিপ্ত স্কোর : ভারত—৬৮৭/৬ ডি. ও ১৫৯/৪ ডি.। বাংলাদেশ—৩৮৮ ও ২৫০।

 

১৪ ফেব্রুয়ারি। জাতীয়

—বিশ্বে দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে ঢাকা। শীর্ষে রয়েছে ভারতের দিল্লি। ঢাকার পরেই রয়েছে পাকিস্তানের করাচি ও চীনের পেইচিং। ১৯৯০ থেকে ২০১৫ সালের মধ্যে বিশ্বে বায়ুদূষণ সবচেয়ে বেশি বেড়েছে ভারত ও বাংলাদেশে। আর এই দূষণে সবচেয়ে বেশি ক্ষতির ঝুঁকিতে আছে বাংলাদেশ। ‘বৈশ্বিক বায়ু পরিস্থিতি-২০১৭’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

—নতুন প্রধান নির্বাচন কমিশনার হিসেবে কে এম নুরুল হুদার শপথ গ্রহণ শেষে দায়িত্ব গ্রহণ।

আন্তর্জাতিক

—ফিলিপাইনের সাবেক ফার্স্ট লেডি ইমেলদা মার্কোসের গয়নাকে সরকারি সম্পত্তি ঘোষণা।

১৫ ফেব্রুয়ারি। জাতীয়

—রাজধানী ঢাকাসহ দেশে ৬৩৩টি থানায় মোবাইল ফোন ট্র্যাকার স্থাপন করবে বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর।

আন্তর্জাতিক

—ফিলিস্তিন-ইসরায়েল প্রসঙ্গে দুই দশকের ‘দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের’ পথ ছেড়ে এক রাষ্ট্রভিত্তিক সমাধানের কথা বললেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

—একটি রকেটের মাধ্যমে মহাকাশে ১০৪টি স্যাটেলাইট উেক্ষপণ করে রেকর্ড গড়ল ভারত।

 

১৬ ফেব্রুয়ারি। জাতীয়

—রাজধানীর সাত সরকারি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলো। এগুলো হলো—ঢাকা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

—বিশ্বের ১২৭টি দেশে রপ্তানি হচ্ছে বাংলাদেশের ওষুধ। গত অর্থবছরে ৫৪টি ওষুধ কম্পানি ৮৩৬ কোটি ৮১ লাখ টাকার ওষুধ রপ্তানি করে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাতীয় সংসদে এ তথ্য জানান।

 

আন্তর্জাতিক

—ডোনাল্ড ট্রাম্পের নীতিতে অসন্তুষ্ট হয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এশিয়ান-আমেরিকান ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জবিষয়ক উপদেষ্টা পরিষদের আরো ১০ সদস্যের পদত্যাগ। এই উপদেষ্টারা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে নিয়োগ পান।

—ভারতের তামিলনাড়ু রাজ্যে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন এরাপড্ডি পালানিসামি। তাঁর সঙ্গে মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আরো ৩১ জন।

 

১৭ ফেব্রুয়ারি। জাতীয়

—দেশের প্রখ্যাত চিত্রশিল্পী মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ ‘আর্টিস্ট ইন রেসিডেন্স’ মর্যাদায় ভারতের রাষ্ট্রপতি ভবনে পাঁচ দিন অবস্থান করবেন। প্রথম বিদেশি চিত্রশিল্পী হিসেবে তিনি ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের অতিথি হিসেবে ওই ভবনে থাকবেন।

—চতুর্থ রোলবল বিশ্বকাপের উদ্বোধনী দিনে বাংলাদেশ পুরুষ দল ১৯-১ গোলে হারিয়েছে হংকংকে।

—সারা দেশে প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত এক কোটি ৩০ লাখ শিশুর মাকে উপবৃত্তি দেওয়ার ঘোষণা।

আন্তর্জাতিক

—বিজ্ঞানীরা জানিয়েছেন, আরেকটি মহাদেশ লুকিয়ে আছে দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের নিচে। নিউজিল্যান্ড এই মহাদেশের পানির ওপর থাকা একমাত্র অংশ। বাকি সবটুকু পানির নিচে। এটি আকারে প্রায় ভারতীয় উপমহাদেশের সমান। এ কারণেই বিজ্ঞানীরা নিউজিল্যান্ড ও ইন্ডিয়া দুই দেশ মিলিয়ে এই ‘মহাদেশ’টির নাম দিয়েছেন জিল্যান্ডিয়া।

 

১৮ ফেব্রুয়ারি। জাতীয়

—ব্রিটিশ সাময়িকী দি ইকোনমিস্টের ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে স্নাতক ডিগ্রিধারীদের ৪৭ শতাংশই বেকার। দক্ষিণ এশিয়ায় এর চেয়ে বেশি উচ্চশিক্ষিত বেকার আছে কেবল আফগানিস্তানে, ৬৫ শতাংশ। ভারতে শিক্ষিত বেকারের হার ৩৩ শতাংশ, পাকিস্তানে ২৮ শতাংশ, নেপালে ২০ শতাংশ ও শ্রীলঙ্কায় এ হার মাত্র ৭.৮ শতাংশ।

আন্তর্জাতিক

—ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শেষ শক্ত ঘাঁটি পশ্চিম মসুল জঙ্গিমুক্ত করতে ইরাকি বাহিনীর অভিযান শুরু।

—২০০১ সালের ১১ সেপ্টেম্বর বিশ্ব বাণিজ্যকেন্দ্রে হামলার ষড়যন্ত্রে দণ্ডপ্রাপ্ত কথিত মুসলিম ধর্মীয় নেতা ওমর আবদেল রহমান কারাগারে মারা গেছেন, যিনি ‘অন্ধ শেখ’ নামে পরিচিত ছিলেন।


মন্তব্য