kalerkantho


সমবায় অধিদপ্তরে নিয়োগ চলছে

২৫০টি শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে সমবায় অধিদপ্তর। প্রকাশ করা হয়েছে ১৮ ফেব্রুয়ারির জনকণ্ঠ ও ১৯ ফেব্রুয়ারির সমকাল পত্রিকায়। আবেদনের শেষ তারিখ ২৩ মার্চ। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন

২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সমবায় অধিদপ্তরে নিয়োগ চলছে

পরিদর্শক, মহিলা পরিদর্শক, প্রশিক্ষক, সরেজমিনে তদন্তকারী, কম্পিউটর, টেবুলেটর, সহকারী পরির্দশক, মহিলা সহকারী পরিদর্শক, সহকারী প্রশিক্ষক, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, তাঁত সুপারভাইজার, হিসাব সহকারী, ক্যাশিয়ার, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, সহকারী ফিল্ম অপারেটর, কুক, ম্যাটস, নৈশপ্রহরী ও অফিস সহায়ক (সাধারণ কর্মচারী/এমএলএসএস) চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে সমবায় অধিদপ্তর।

 

পদ ও যোগ্যতা

পরিদর্শক পদে ১০ জন ও মহিলা পরিদর্শক পদে নেওয়া হবে ২ জন।

প্রশিক্ষক পদ রয়েছে ৭টি। এসব পদে আবেদনের যোগ্যতা দ্বিতীয় শ্রেণিতে স্নাতক। সরেজমিনে তদন্তকারী পদে নেওয়া হবে ১০ জন। পরিসংখ্যান বা অর্থনীতিসহ দ্বিতীয় শ্রেণিতে স্নাতক পাস হলেই আবেদন করা যাবে। কম্পিউটর ও টেবুলেটর পদে ১ জন করে নেওয়া হবে। আবেদনের যোগ্যতা গণিত ও পরিসংখ্যানসহ স্নাতক।

সহকারী পরিদর্শক পদে ৭৮ জন এবং মহিলা সহকারী পরিদর্শক পদে নেওয়া হবে ১ জন। এ দুটি পদের আবেদনের যোগ্যতা স্নাতক। সহকারী প্রশিক্ষক পদে নেওয়া হবে ৫ জন, আবেদনের যোগ্যতা স্নাতক।

সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে নেওয়া হবে ১ জন। এতেও যোগ্যতা চাওয়া হয়েছে স্নাতক। কম্পিউটার প্রশিক্ষণ এবং সাঁটলিপিতে প্রতি মিনিটে বাংলায় ৪৫ এবং ইংরেজিতে ৭০ শব্দ ও কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ এবং ইংরেজিতে ৩০ শব্দের গতি থাকতে হবে।

তাঁত সুপারভাইজার পদে নেওয়া হবে ৪ জন। সরকারি বয়ন স্কুল বা টেক্সটাইল ইনস্টিটিউট থেকে কারিগরি কোর্স পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। হিসাব সহকারী (সদর) পদে ২ এবং ক্যাশিয়ার পদে নেওয়া হবে ১৩ জন। এ দুটি পদে আবেদনের যোগ্যতা বাণিজ্য বিভাগ থেকে এইচএসসি। সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে নেওয়া হবে ৩৫ জন। শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে এইচএসসি। কম্পিউটার প্রশিক্ষণ ও কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২০ এবং ইংরেজিতে ২০ শব্দের গতি থাকতে হবে। সহকারী ফিল্ম অপারেটর পদে নেওয়া হবে ১ জন। আবেদনের যোগ্যতা এসএসসি। প্রজেক্টর বা জেনারেটর চালনার অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। কুক পদে ১, ম্যাটস পদে ২ এবং নৈশপ্রহরী পদে নেওয়া হবে ৪ জন। এসব পদে অষ্টম শ্রেণি পাস এবং সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞ হতে হবে। অফিস সহায়ক (সাধারণ কর্মচারী/এমএলএসএস) পদে নেওয়া হবে ৭২ জন। এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হলেই আবেদন করা যাবে এ পদে।

 

অন্যান্য যোগ্যতা

১ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধা/ শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর। জেলা কোটা খালি না থাকায় প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তিতে উল্লিখিত জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। তবে সব জেলার এতিমখানার নিবাসী, শারীরিক প্রতিবন্ধীরা আবেদন করতে পারবেন। চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

 

আবেদন পদ্ধতি

প্রকাশিত বিজ্ঞপ্তিতে চাকরির আবেদন ফরমের নমুনা দেওয়া আছে। নমুনা ফরমটি অনুরূপভাবে এ-ফোর সাইজের অফসেট কাগজে ১২ ফন্টে কম্পিউটার কম্পোজ করে অথবা প্রার্থীকে নিজ হাতে লিখে পূরণ করতে হবে। কোনো তথ্য অসম্পূর্ণ থাকলে আবেদন বাতিল করা হবে। আবেদন ফরমের নির্ধারিত স্থানে যুক্ত করতে হবে প্রার্থীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের ৩ কপি সত্যায়িত ছবি। পরীক্ষার ফি বাবদ ট্রেজারি চালান এবং প্রার্থীর নাম ও বর্তমান ঠিকানা লেখা ৫ টাকা মূল্যমানের ডাকটিকিটযুক্ত ৯ ইঞ্চি বাই ৪ ইঞ্চি মাপের ফেরত খাম আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে। শিক্ষাগত যোগ্যতার সনদ বা অন্য কোনো সনদপত্র আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে না। খামের ওপর ডান পাশে পদের নাম, বাম পাশে নিজ জেলার নাম লিখতে হবে। প্রযোজ্য ক্ষেত্রে উল্লেখ করতে হবে কোটার নাম। আবেদন পাঠাতে হবে ডাকযোগে। আবেদন পাঠানোর ঠিকানা : নিবন্ধক ও মহাপরিচালক, সমবায় অধিদপ্তর, সমবায় ভবন, এফ-১০, আগারগাঁও সিভিক সেক্টর, শেরেবাংলানগর, ঢাকা-১২০৭। আবেদন পৌঁছানোর শেষ তারিখ ২৩ মার্চ।

 

নির্বাচনী পরীক্ষা

সমবায় অধিদপ্তরের উপনিবন্ধক (প্রশাসন) ও বিভাগীয় নির্বাচন কমিটির সদস্যসচিব জিল্লুর রহমান জানান, নির্ধারিত তারিখের মধ্যে পাওয়া সব আবেদন যাচাই-বাছাই করে পদ ও কোটা অনুসারে প্রাথমিক তালিকা করা হবে। সরকারি নিয়োগবিধি অনুসারে সংশ্লিষ্ট পদের জন্য লিখিত, মৌখিক ও প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। তবে কোন পরীক্ষায় কী কী বিষয়ের প্রশ্ন করা হবে এবং কত নম্বর থাকবে তা নিয়োগ কমিটির পরবর্তী সভায় নির্ধারণ করা হবে। প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে সব পরীক্ষার তারিখ, সময় ও স্থান। মৌখিক পরীক্ষার সময় শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, কোটা প্রমাণের সনদসহ সব সনদের মূল কপি দেখাতে হবে এবং সব সনদের এক সেট সত্যায়িত ফটোকপি নিয়োগ কর্তৃপক্ষের দপ্তরে জমা দিতে হবে। নিয়োগের ক্ষেত্রে সরকারি চাকরির নির্ধারিত কোটা অনুসরণ করা হবে। আরো তথ্যের জন্য চোখ রাখতে হবে সমবায় অধিদপ্তরের ওয়েবসাইটে (www.coop.gov.bd)

 

বেতন-ভাতা

নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে বেতন-ভাতা পাবে। পরিদর্শক, মহিলা পরিদর্শক, প্রশিক্ষক, সরেজমিনে তদন্তকারী পদে বেতন স্কেল ১১৩০০-২৭৩০০ টাকা। কম্পিউটর, টেবুলেটর, সহকারী পরির্দশক, মহিলা সহকারী পরিদর্শক, সহকারী প্রশিক্ষক, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে বেতন স্কেল ১০২০০-২৪৬৮০ টাকা। তাঁত সুপারভাইজার, হিসাব সহকারী, ক্যাশিয়ার, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে বেতন স্কেল হবে ৯৩০০-২২৪৯০ টাকা। সহকারী ফিল্ম অপারেটর পদে বেতন স্কেল ৮৮০০-২১৩১০ টাকা। কুক, ম্যাটস, নৈশপ্রহরী ও অফিস সহায়ক (সাধারণ কর্মচারী/এমএলএসএস) পদে বেতন স্কেল ৮২৫০-২০০১০ টাকা।


মন্তব্য