kalerkantho


দেশ পরিচিতি

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ইন্দোনেশিয়া

দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া। লাতিন ইন্ডাস থেকে ইন্দোনেশিয়া শব্দটি এসেছে। লাতিন শব্দটির অর্থ দাঁড়ায় দ্বীপ। ডাচ্ উপনিবেশের কারণে তাদের দেওয়া নামটি ওই অঞ্চলের জন্য প্রচলিত হয়। ১৯০০ সাল থেকে জায়গাটি ইন্দোনেশিয়া নামে পরিচিতি পায়। ১৭ হাজারেরও বেশি দ্বীপের সমন্বয়ে গঠিত এই দেশটি বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র।

দেশটিতে মানুষ বসতির ইতিহাস বিশ্বের সবচেয়ে পুরনো। যাদের বলা হয় জাভাম্যান। তবে দক্ষিণ-পূর্ব এশিয়া হয়ে তাইওয়ান থেকে একটি মানবপ্রবাহের ধারা ইন্দোনেশিয়ায় যায় খ্রিস্টজন্মের দুই হাজার বছর আগে। তারা আদিবাসীদের ধীরে ধীরে আরো পূর্ব দিকে নিয়ে যায়। প্রথম শতাব্দীতে সভ্যতার বিস্তার ঘটে।

কৃষিকেন্দ্রিক গ্রামীণ সমাজ গঠিত হয়। গড়ে ওঠে অসংখ্য শহর-নগর-বন্দর। সমুদ্র উপকূলে বিস্তার ঘটে ব্যবসা-বাণিজ্য। চীনের সঙ্গে ভারতীয় উপমহাদেশের বাণিজ্য সম্পর্ক গড়ে ওঠে ইন্দোনেশিয়া হয়ে। এর ফলে দেশটিতে এক দিক থেকে হিন্দু ধর্ম, অন্যদিক থেকে আসে বৌদ্ধ ধর্ম। দুটি ধর্ম জীবনব্যবস্থায় গুরুত্বপূর্ণ প্রভাব রাখে।

ত্রয়োদশ শতাব্দীতে মুসলিমদের আগমন ঘটে। ষোড়শ শতাব্দীতে দেশটির প্রধান ধর্ম হয় ইসলাম। মধ্যপ্রাচ্য থেকে আসা উন্নত সভ্যতা ও সংস্কৃতি ক্রমেই ছাপিয়ে গিয়েছিল বৌদ্ধ আর হিন্দুপ্রধান এ অঞ্চলে। এরপর ধাপে ধাপে ইউরোপীয়দের আগমন ঘটে দেশটিতে। ব্রিটিশ আর ডাচ্রা তাদের সাম্রাজ্য স্থাপন করলেও ধর্ম ও সংস্কৃতিতে তারা কোনো প্রভাব রাখতে পারেনি।

দেশটি প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ। এর অন্যতম হলো তেল, গ্যাস, টিন, কপার ও স্বর্ণ। দেশটির কৃষিপণ্যের মধ্যে রয়েছে চাল, পাম তেল, চা, কফি, কোকো, ঔষধিগাছ, মসলা ও রাবার। জাপান, যুক্তরাষ্ট্র, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও অস্ট্রেলিয়ার সঙ্গে দেশটির বাণিজ্য সম্পর্ক ভালো।

 

একনজরে

পুরো নাম     : ইন্দোনেশিয়া প্রজাতন্ত্র

রাজধানী      : জাকার্তা

সরকারি ভাষা : ইন্দোনেশীয়

ধর্ম            : ইসলাম (৮৭.২%), খ্রিস্টান (৯.৯%), হিন্দু (১.৭%), বৌদ্ধ (.৭%)

সরকারপদ্ধতি : ইউনিটারি প্রেসিডেনশিয়াল কনস্টিটিউশনাল রিপাবলিক

প্রেসিডেন্ট    : জোকো উইদোদো

আইনসভা    : লেজিসলেটিভ পিপলস কনসালটেটিভ অ্যাসেমব্লি

উচ্চকক্ষ       : রিজিওনাল রিপ্রেজেন্টেটিভস কাউন্সিল

নিম্নকক্ষ       : পিপলস রিপ্রেজেন্টেটিভ কাউন্সিল

আয়তন       : ১৯ লাখ ৪৫ হাজার ৬৯ বর্গকিলোমিটার

জনসংখ্যা     : ২৫ কোটি ৫৪ লাখ ৬১ হাজার ৭০০ জন

ঘনত্ব          : প্রতি বর্গকিলোমিটারে ১২৪.৬৬ জন

জিডিপি       : মোট ৩.০১০ ট্রিলিয়ন ডলার

মাথাপিছু      : ১১ হাজার ৬৩৩ ডলার

মুদ্রা           : ইন্দোনেশীয় মুদ্রা

জাতিসংঘে যোগদান : ২৮ সেপ্টেম্বর ১৯৫০।

গ্রন্থনা         : তামান্না মিনহাজ


মন্তব্য