kalerkantho


কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



২৯ জানুয়ারি। জাতীয়

—‘যৌতুক নিরোধ আইন ২০১৭’-র খসড়ায় মন্ত্রিসভার নীতিগত অনুমোদন।

এতে যৌতুকের জন্য কাউকে আত্মহত্যায় প্ররোচিত করলে, মৃত্যুর দিকে ঠেলে দিলে বা মারাত্মক জখম করলে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

—দরিদ্র নারীদের প্রশিক্ষণ ও দক্ষতামূলক কাজে সম্পৃক্ত করলে তাদের আয় দ্বিগুণ বাড়ে। ১৪০০ নারীর ওপর দুই বছর চালানো এক জরিপের পর বেসরকারি সংস্থা ব্র্যাকের তথ্য।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্র তার ভূখণ্ডে ইরানসহ সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের প্রবেশে যে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেটি ‘অপমানজনক’। নিষেধাজ্ঞা না তোলা পর্যন্ত মার্কিন নাগরিকদেরও ইরানে ঢুকতে দেওয়া হবে না। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি।

—মুসলিম অভিবাসীদের তার দেশ কানাডা স্বাগত জানাবে : অভিবাসীদের বিরুদ্ধে ট্রাম্পের আদেশ জারির পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

 

৩০ জানুয়ারি। জাতীয়

—দেশের বিভিন্ন অঞ্চলে সড়ক দুর্ঘটনায় গত তিন বছরে ১৫ হাজার ৭২৯ জন নিহত ও ২২ হাজার ১৯২ জন আহত হয়েছেন।

নিরাপদ সড়ক চাই (নিসচা) প্রকাশিত ‘নিরাপদ’ স্মরণিকায় তথ্য প্রকাশ।

আন্তর্জাতিক

—ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা।

—জাপানে বর্তমানে বিদেশি শ্রমিকের সংখ্যা ১০ লাখ বলে জানায় দেশটির সরকার, যা এযাবৎকালের সর্বাধিক।

—বোন ভেনেসা উইলিয়ামসকে হারিয়ে সেরেনা উইলিয়ামসের ২৩তম গ্র্যান্ড স্লাম জয়। এর মধ্য দিয়ে স্টেফি গ্রাফের রেকর্ড ভাঙলেন তিনি।

 

৩১ জানুয়ারি। জাতীয়

—জীববৈচিত্র, রক্ষায় সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে বাংলাদেশ জীববৈচিত্র্য বিল সংসদে পাস।

—দেশে বর্তমানে ভোটার ১০ কোটি ১৭ লাখ ৮১ হাজার ৫০ জন। এর মধ্যে পুরুষ ৫ কোটি ১৪ লাখ ৭৩ হাজার ৫০২ জন ও নারী ৫ কোটি ৩ লাখ ৭ হাজার ৫৪৮ জন। ভোটার তালিকা হালনাগাদ শেষে নির্বাচন কমিশনের তথ্য।

আন্তর্জাতিক

—অধিকৃত পশ্চিম তীরে আরো ৩ হাজার নতুন বাড়ি বানানোর পরিকল্পনার ঘোষণা ইসরায়েলের; হোয়াইট হাউসের উদ্বেগ।

—নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রচর্চা হয়, বিশ্বে এমন দেশের সংখ্যা বাড়ছে। কিন্তু নির্বাচনের গ্রহণযোগ্যতা আছে, এমন দেশের সংখ্যা কমে যাচ্ছে। বিশ্বব্যাংকের ২০১৭ সালের ওয়ার্ল্ড  ডেভেলপমেন্ট রিপোর্ট বা বিশ্ব উন্নয়ন প্রতিবেদনের তথ্য।

 

১ ফেব্রুয়ারি। জাতীয়

—সৌদি আরবের সঙ্গে সম্পাদিত চুক্তি অনুযায়ী এ বছর হজে যেতে পারছেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশি।

—তিন দিনের জন্য প্রথমবারের মতো ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ঢাকায়।

—পাবনার মোবারকপুরে নতুন একটি গ্যাসক্ষেত্র আবিষ্কার করেছে বাপেক্স। এটি এখন পর্যন্ত আবিষ্কৃত দেশের ২৭তম গ্যাসক্ষেত্র।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এক্সন মবিলের সাবেক চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা রেক্স টিলারসনের শপথ।

 

২ ফেব্রুয়ারি। জাতীয়

—বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে যাঁরা ইরাক ও সিরিয়ার আইএস অধ্যুষিত এলাকায়  গেছেন, তাঁরা আর ফিরতে পারবেন না। তাঁদের কালো তালিকাভুক্ত করা হয়েছে। পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগের নির্দেশনা।

আন্তর্জাতিক

—ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্তে যে দেয়াল নির্মাণের কথা বলেছেন, তা দুই বছরের মধ্যেই সম্পন্ন হবে : যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তাবিষয়কমন্ত্রী জন কেলি।

 

৩ ফেব্রুয়ারি। জাতীয়

—দেশে প্রতিদিন নতুন করে ৩৩৪ জন ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। মারা যাচ্ছে ২৫০ জন  রোগী।   সেন্টার ফর ক্যান্সার প্রিভেনশন অ্যান্ড রিসাচের্র (সিসিপিআর) তথ্য।

আন্তর্জাতিক

—ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের। যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের নিষেধাজ্ঞাবিষয়ক ভারপ্রাপ্ত প্রধান জন স্মিথ ইরানের ১৩ জন নাগরিক ও এক ডজন প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞার ঘোষণা দেন।

—মুসলিম অধ্যুষিত সাত  দেশের নাগরিকদের ওপর  ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা সাময়িকভাবে স্থগিত রাখার নির্দেশ সিয়াটলের একটি আদালতের। প্রথমবারের মতো এটি দেশজুড়ে কার্যকর হবে।

 

৪ ফেব্রুয়ারি। আন্তর্জাতিক

—সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা সাময়িকভাবে স্থগিত করা আদালতের আদেশের বিরুদ্ধে করা আপিলে ট্রাম্প প্রশাসনের পরাজয়।


মন্তব্য