kalerkantho


হট জব

বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি

বাংলাদেশ সেনাবাহিনীতে ৭৯তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর। আবেদনের শেষ তারিখ ২৫ ফেব্রুয়ারি ২০১৭। বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট এবং ৩ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে তথ্য নিয়ে লিখেছেন ফরহাদ হোসেন

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



শারীরিক ও শিক্ষাগত যোগ্যতা

প্রকাশিত বিজ্ঞপ্তি মোতাবেক জানা যায়, ১ জানুয়ারি ২০১৮ তারিখে প্রার্থীর বয়স ১৭ থেকে ২১ বছর হতে হবে। পুরুষ ও মহিলা উভয়ই নেওয়া হবে। পুরুষ প্রার্থীদের বেলায় ন্যূনতম শারীরিক যোগ্যতার ক্ষেত্রে উচ্চতা ১.৬৩ মিটার বা ৫ ফুট ৪ ইঞ্চি। ওজন ৫০ কিলোগ্রাম বা ১১০ পাউন্ড এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণে ০.৮১ মিটার (৩২ ইঞ্চি)। মহিলা প্রার্থীদের বেলায় উচ্চতা ১.৫৭ মিটার বা ৫ ফুট ২ ইঞ্চি। ওজন ৪৭ কিলোগ্রাম বা ১০৪ পাউন্ড এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণে ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)। শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট / সমমানের পরীক্ষার যেকোনো একটিতে জিপিএ ৫ ও অন্যটিতে জিপিএ ৪.৫ পেয়ে উত্তীর্ণ। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের বেলায় ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে কমপক্ষে ৩টিতে A গ্রেড ও ৩টিতে B গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে কমপক্ষে একটিতে A গ্রেড ও একটিতে B গ্রেড থাকতে হবে। ২০১৭ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। প্রার্থীদের অবিবাহিত এবং বাংলাদেশের নাগরিক হতে হবে।

 

আবেদনপদ্ধতি

৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে অনলাইনে আবেদনের প্রক্রিয়া, চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

সেনাবাহিনীর https://joinbangladesharmy.army.mil.bd এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে home Page-এর ওপরে ডান কোনায় APPLY NOW-তে ক্লিক করে ৭৯তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে আবেদন করতে হবে। পরবর্তী সময়ে আবেদনকারী বিকাশ/এমক্যাশ, ট্রাস্ট ব্যাংক মোবাইল মানি, টেলিটক (প্রিপেইড) এসএমএস, ভিসা ও মাস্টার কার্ডের মাধ্যমে এক হাজার টাকা (অফেরতযোগ্য) আবেদন ফি হিসেবে প্রদান করতে হবে। আবেদনের সময় ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান ও প্রাথমিক সাক্ষাৎকারের কলআপ লেটার পাওয়া যাবে।

 

প্রার্থী নির্বাচনপদ্ধতি ও পরীক্ষা

প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, প্রাথমিকভাবে প্রার্থী নির্বাচনের জন্য ৫ থেকে ১৩ মার্চ ২০১৭ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণদের ১৬ জুন ২০১৭ (শুক্রবার) তারিখে বসতে হবে লিখিত পরীক্ষায়। লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন থাকে। সাক্ষাৎকারপত্রে লিখিত পরীক্ষার তারিখ, স্থান ও সময় দেওয়া থাকবে। লিখিত পরীক্ষার ফল ৬ জুলাই ২০১৭ তারিখে https://joinbangladesharmy.army.mil.bd এই ওয়েবসাইটে প্রকাশ করা হবে। পরবর্তী সময়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের বাহিনী নির্বাচনী পর্ষদ বা আইএসএসবির দপ্তর ঢাকা সেনানিবাসে সাক্ষাৎকারের জন্য উপস্থিত হতে হবে। ওই পরীক্ষার ফলও সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রাথমিক নির্বাচনী পরীক্ষা, লিখিত পরীক্ষা ও সাক্ষাৎকারে উত্তীর্ণদের ডাক পড়বে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হলে মিলবে চূড়ান্ত নির্বাচন ও যোগদানের সুযোগ।

 

প্রশিক্ষণ ও সুযোগ-সুবিধা

৭৯তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে নির্বাচিত ক্যাডেটরা বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ৩ বছর প্রশিক্ষণ নেবেন। চতুর্থ বছরে বিএমএতে অবস্থান করে অফিসার হিসেবে পছন্দের বিষয়ে স্নাতক (সম্মান)/ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করবেন। প্রশিক্ষণ শেষে লেফটেন্যান্ট পদবিতে কমিশন পাবেন। প্রশিক্ষণ চলাকালে মাসিক ১০ হাজার টাকা এবং প্রশিক্ষণ শেষে লেফটেন্যান্ট পদবিতে বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাপ্রাপ্ত হবেন।

 

প্রয়োজনে যোগাযোগ

প্রার্থীরা আবেদনের ও পরীক্ষার যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন সামরিক এক্সচেঞ্জ ০২-৮৭১১১১১ বর্ধিত ২৪৮২ অথবা ০২-৯৮৩২৪৯৬ (সরাসরি)। আবেদন ও অন্যান্য তথ্যের জন্য ভিজিট করতে পারেন https://joinbangladesharmy.army.mil.bd এই ওয়েবসাইটে।  


মন্তব্য