kalerkantho


কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



২২ জানুয়ারি। জাতীয়

—২০১৬ সালে বাংলাদেশ প্রায় ৩০০ টন আম রপ্তানি করেছে। বিশ্বে আম উৎপাদনকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সপ্তম। প্রতিবছর দেশে প্রায় ১০ লাখ টন আম উৎপাদিত হয়। ঢাকা চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও ইউএসএআইডি অ্যাগ্রিকালচার ভ্যালু চেইন প্রজেক্টের তথ্য।

—ভ্যাট না নেওয়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের গত বছর শত কোটি টাকা ক্ষতি হয়েছে। সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির কাছে পাঠানো বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিবেদনের তথ্য।

 

আন্তর্জাতিক

—কেন্দ্রীয় আইন লঙ্ঘন না করেই জামাতা জারেড কুশনারকে হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে নিয়োগ দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আর কোনো সমস্যা হবে না বলে জানিয়েছেন আদালত। অথচ যুক্তরাষ্ট্রের আইনে কোনো স্বজনকে প্রশাসনের উচ্চপদে নিয়োগ দেওয়া যায় না।

 

২৩ জানুয়ারি। জাতীয়  

—বাংলা একাডেমি পুরস্কার পেলেন কবিতায় আবু হাসান শাহরিয়ার, কথাসাহিত্যে শাহাদুজ্জামান, প্রবন্ধ ও গবেষণায় মোরশেদ শফিউল হাসান, অনুবাদ সাহিত্যে নিয়াজ জামান, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে ড. এম এ হাসান, আত্মজীবনী/স্মৃতিকথায় নূরজাহান বোস ও শিশুসাহিত্যে রাশেদ রউফ। তবে এবার নাটক ও বিজ্ঞানবিষয়ক লেখায় উপযুক্ত কাউকে খুঁজে পাওয়া যায়নি।

 

আন্তর্জাতিক

—ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিটিপি) চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করার নির্বাহী আদেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সই। এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১২টি দেশ নিয়ে করা এই বাণিজ্য চুক্তিটি ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামার প্রধান কাজগুলোর একটি।

—ইসরায়েলের তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরানোর আলোচনা শুরু যুক্তরাষ্ট্র প্রশাসনের।

 

২৪ জানুয়ারি। জাতীয়

—আদা, হলুদ, মরিচসহ আরো ১১ কৃষিপণ্যে বাধ্যতামূলকভাবে পাটের মোড়ক ব্যবহার করার নির্দেশ।

—এ বছরের মধ্যেই মালয়েশিয়ায় পাঁচ থেকে সাত লাখ কর্মী যাবেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

 

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এক্সন মবিলের প্রধান নির্বাহী কর্মকর্তা রেক্স টিলারসনকে কংগ্রেসের অনুমোদন।

—গর্ভপাতের সমর্থক কয়েকটি সংগঠনের অর্থায়ন বন্ধ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশে সই।

 

২৫ জানুয়ারি। জাতীয়

—নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি আবদুল হামিদ আপিল বিভাগের একজন বিচারপতির নেতৃত্বে ছয় সদস্যের একটি সার্চ কমিটি গঠন করেছেন। কমিটির সদস্যরা হলেন—আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক

মাসুদ আহমেদ, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য শিরীন আখতার।

—দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশের অবস্থান বর্তমানে ১৫তম। গতবার বাংলাদেশের অবস্থান ছিল ১৩তম।

 

আন্তর্জাতিক

—ফিলিস্তিনের পশ্চিম তীরে আড়াই হাজার নতুন বসতি গড়ার ঘোষণা ইসরায়েলের। এতে অর্থের জোগান দিচ্ছে যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনও।

 

২৬ জানুয়ারি। জাতীয়

 —নিকৃষ্ট পর্যটন গন্তব্যের তালিকায় আবারও স্থান পেয়েছে ঢাকা। তালিকায় ঢাকার পাশে রয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক এবং উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং। তালিকাটি তৈরি করেছে ভ্রমণবিষয়ক ওয়েবসাইট ডেসটিনেশন ট্রিপ।

 

আন্তর্জাতিক

—অবৈধ অভিবাসী ঠেকাতে মেক্সিকোর সঙ্গে দেয়াল তুলতে নির্বাহী আদেশে সই করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আদেশে বলা হয়েছে, অর্থায়ন করবে মেক্সিকো। তবে প্রস্তাব নাকচ করে দিয়েছে দেশটি।

—গাম্বিয়ার নতুন প্রেসিডেন্ট আদামা বারো ক্ষমতা গ্রহণের জন্য দেশে ফিরেছেন। গত ডিসেম্বরে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরও তিনি প্রতিবেশী রাষ্ট্র সেনেগালে অবস্থান করছিলেন। তাঁর পূর্বসূরি ইয়াহিয়া জামেহ ক্ষমতা ছেড়ে নির্বাসনে যাওয়ার কয়েক দিন পর দেশে ফিরলেন তিনি।

 

২৭ জানুয়ারি। জাতীয়

—ঐতিহ্যবাহী ৯৫টি পণ্যের স্বত্ব পেতে যাচ্ছে বাংলাদেশ। এর মধ্যে রাজশাহী সিল্ক, কুমিল্লার রসমালাই, যশোরের খেজুরের গুড়, বাগেরহাটের চিংড়ি রয়েছে। ভৌগোলিক পণ্য বা জিআই নির্দেশক হিসেবে নিবন্ধন পেলে দেশে-বিদেশে ব্যবসায় অর্জিত মুনাফার দাবিদার হওয়া যাবে। দেশের অর্থনীতিতে বড় ধরনের প্রভাবের পাশাপাশি বিদেশে সুনাম বাড়বে।

 

আন্তর্জাতিক

—নির্বাহী আদেশ জারি করে শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের দরজা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া তিনি সাতটি মুসলিম দেশ থেকে যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা ও অন্যান্য কড়াকড়ি আরোপ করেছেন। নিষিদ্ধের তালিকায় থাকা দেশগুলো হলো—ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেন। এর মধ্যে সিরিয়া বাদে বাকি ছয় দেশের ক্ষেত্রে আগামী ৯০ দিন কোনো ভিসা দেওয়া হবে না। সিরিয়ার ওপর নিষেধাজ্ঞা থাকবে ‘অনির্দিষ্টকালের জন্য’।

 

২৮ জানুয়ারি। জাতীয়

—দেশের বিভিন্ন অঞ্চলে সড়ক দুর্ঘটনায় গত তিন বছরে ১৫ হাজার ৭২৯ জন নিহত ও ২২ হাজার ১৯২ জন আহত হয়েছেন। নিরাপদ সড়ক চাই  সংগঠন প্রকাশিত ‘নিরাপদ’ নামের একটি স্মরণিকায় এ তথ্য দেওয়া হয়েছে।

 

আন্তর্জাতিক

—বৈধ ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে পৌঁছার পরও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার আওতায় কয়েকটি দেশের নাগরিকদের বিমানবন্দর থেকে ফেরত পাঠানোর যে প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র, আদালতের আদেশে তা আটকে গেছে। আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়নের (এসিএলইউ) করা এক আবেদনে নিউ ইয়র্কের ব্রুকলিন ফেডারেল আদালত এই স্থগিতাদেশ দেন।

—প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়াসহ সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে যে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছেন, তার আওতায় গ্রিনকার্ডধারীরাও থাকছেন বলে জানিয়েছে দেশটির হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট।


মন্তব্য