kalerkantho

হট জব

১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাংলাদেশ নৌবাহিনীতে বেসামরিক পদে নিয়োগ

বেসামরিক পদে ১১৩ জন নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। আবেদন করা যাবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ১৮ জানুয়ারি নিয়োগ বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে দৈনিক যুগান্তর ও ইত্তেফাকে।

পদ ও যোগ্যতা : প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ক্যামেরাম্যান পদে নেওয়া হবে ১ জন। আবেদনের যোগ্যতা-বিজ্ঞান বিভাগে স্নাতক। ফটোগ্রাফি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত এবং অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। জুনিয়র সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট পদে নেওয়া হবে ২ জন। থাকতে হবে পদার্থ ও রসায়নবিদ্যায় দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি। কম্পিউটার অপারেটর পদে নেওয়া হবে ৬ জন। স্নাতক পাস হতে হবে। ডাটা এন্ট্রি কন্ট্রোল অপারেটরদের বেলায় যোগ্যতা শিথিলযোগ্য। উচ্চমান সহকারী পদে ৩ ও স্টোর হাউস সহকারী পদে নেওয়া হবে ৪ জন। এ দুটি পদেও আবেদনের যোগ্যতা স্নাতক। সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদে নেওয়া হবে ১ জন। এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে। সহকারী এক্সামিনার পদে নেওয়া হবে ৪ জন। পদার্থ, রসায়ন, গণিতসহ বিজ্ঞান বিভাগে দ্বিতীয় শ্রেণিতে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। ক্যাশিয়ার পদে নেওয়া হবে ১ জন। বাণিজ্য বিভাগ থেকে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি থাকতে হবে। লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট পদে নেওয়া হবে ৩ জন। থাকতে হবে এইচএসসি পাসসহ লাইব্রেরি বিজ্ঞানে ডিপ্লোমা। নার্স পদে নেওয়া হবে ২ জন। আবেদনের যোগ্যতা এসএসসি পাসসহ তিন বছরের নার্সিং ডিপ্লোমা। ক্রেন ড্রাইভার ক্লাস-১ পদে ৩ জন, ক্লাস-২ পদে ৭ জন, ফর্ক লিফট ড্রাইভার পদে ১ জন ও লিডিং ফায়ারম্যান পদে নেওয়া হবে ২ জন। যোগ্যতা এসএসসি পাসসহ ভারী যানবাহন চালনায় তিন বছরের কাজের অভিজ্ঞতা। ফায়ার ইঞ্জিন ড্রাইভার পদে নেওয়া হবে ৫ জন। থাকতে হবে এসএসসি পাসসহ ভারী যানবাহন চালনায় পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা। অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৫ জন, ডাটা এন্ট্রি অপারেটর পদে ২ জন, স্টোরম্যান পদে ৩ এবং টেলিফোন অপারেটর পদে নেওয়া হবে ৩ জন। এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে এসব পদে। মোয়াজ্জিন পদে নেওয়া হবে ২ জন। হতে হবে আলিম পাস। আয়া ও ফায়ারম্যান পদে ৩ জন করে এবং অফিস সহায়ক (গ্রেড-২) পদে নেওয়া হবে ১০ জন। এসএসসি পাস হলেই আবেদন করা যাবে এ তিনটি পদে। এমটি ক্লিনার পদে ৬, বাবুর্চি পদে ২, ওয়ার্ডবয় পদে ১, গার্ডেনার পদে ৭, অদক্ষ শ্রমিক পদে ১২ এবং খাকরব পদে ৯ জন নেওয়া হবে। এসব পদে অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে। নির্ধারিত জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন, এর জন্য বিজ্ঞপ্তি দেখতে হবে। তবে এতিমখানা ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। বয়স ৮ ফেব্রুয়ারি তারিখে সাধারণ প্রার্থীদের বেলায় বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীর বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর।

আবেদনের নিয়ম : আবেদন করতে হবে নির্ধারিত ফরমে। আবেদনপত্র পাঠানোর ঠিকানা : পরিচালক, বেসামরিক কর্মচারী পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩। আবেদনপত্র পাঠাতে হবে ডাকযোগে। হাতে হাতে কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না। সব পরীক্ষার সনদ, প্রযোজ্য ক্ষেত্রে অভিজ্ঞতার সনদ, কোটার সনদ, চারিত্রিক সনদ ও নাগরিকত্ব সনদের সত্যায়িত ফটোকপিসহ তিন কপি পাসপোর্ট আকারের ছবি সংযুক্ত করতে হবে। এ ছাড়া আবেদনের সঙ্গে যুক্ত করতে হবে ব্যাংক ড্রাফট বা পে-অর্ডারসহ বর্তমান ঠিকানা লেখা ছয় টাকা মূল্যমানের ফেরত খাম। চাকরিরতদের কর্মরত প্রতিষ্ঠানের নিয়োগ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। খামের ওপর পদের নাম, নিজ জেলার নাম এবং কোটার ক্ষেত্রে কোটা উল্লেখ করতে হবে।

নিয়োগ পরীক্ষা ও বেতন-ভাতা : প্রকাশিত বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, প্রার্থীদের দুই ধরনের পরীক্ষায় অংশ নিতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে পাওয়া সব আবেদন যাচাই-বাছাই শেষে প্রার্থীদের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য। শর্টহ্যান্ড ও কম্পিউটার টাইপিং চাওয়া পদগুলোর জন্য বসতে হবে ব্যবহারিক পরীক্ষায়। পরীক্ষার স্থান, তারিখ ও সময় প্রার্থীর দেওয়া বর্তমান ঠিকানায় চিঠির মাধ্যমে জানানো হবে। সব পরীক্ষায় উত্তীর্ণদের স্বাস্থ্য পরীক্ষা, পুলিশ ভেরিফিকেশনসহ সরকারি চাকরির সব প্রক্রিয়া শেষে দেওয়া হবে নিয়োগপত্র। নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন।

 

ফরহাদ হোসেন


মন্তব্য