kalerkantho


টক অব দ্য টাউন

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



কলম্বিয়ার ভোটে ফার্ক শান্তিচুক্তি প্রত্যাখ্যান

পাঁচ দশকের রক্তক্ষয়ী সংঘাতের অবসানে দ্য রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া বা ফার্ক গেরিলাদের সঙ্গে কলম্বিয়া সরকারের করা ‘ঐতিহাসিক’ শান্তিচুক্তি প্রত্যাখ্যান করেছে দেশটির ভোটাররা। ২ অক্টোবর এ বিষয়ে গণভোটে চুক্তির বিপক্ষে ৫০.২৪ শতাংশ ভোট পড়ে।

চুক্তিটি আনুষ্ঠানিকভাবে বাস্তবায়িত হতে জনগণের ‘সম্মতি’র দরকার ছিল, সে জন্যই গণভোটের আয়োজন করা হয়েছিল। ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল মাত্র ৩৭ শতাংশ। ১ কোটি ৩০ লাখ ব্যালটের মধ্যে ৬৩ হাজারেরও কম ভোটের ব্যবধানে শান্তিচুক্তিটি ‘প্রত্যাখ্যাত’ হয়। সমালোচকদের দাবি, শান্তিচুক্তিতে ফার্কের গেরিলা বাহিনীকে বেশি ‘ছাড় দেওয়া হয়েছে’ বলে মনে করছে কলম্বিয়ার জনগণ।

সর্ববৃহৎ রেডিও টেলিস্কোপের কাজ শুরু

চীন বিশ্বের সবচেয়ে বড় রেডিও টেলিস্কোপের নির্মাণকাজ শুরু করেছে। এই প্রকল্প ভিনগ্রহের প্রাণী খুঁজতে মানুষকে সহায়তা করবে বলে জানিয়েছে পেইচিং। এই টেলিস্কোপ বানাতে ১২০ কোটি ইউয়ান খরচ করা হয়েছে, যা ১৮ কোটি মার্কিন ডলারের সমান। ৩০টি ফুটবল মাঠের সমান রিফ্লেকটর রয়েছে এতে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের পুনর্নিয়োগ

২০১৭ সালের ১ জুলাই থেকে পাঁচ বছরের জন্য আবারও নিয়োগ পেয়েছেন বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

  নীতিমালা অনুযায়ী প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার আগের ১৪ থেকে সাড়ে চার মাসের মধ্যেই পরবর্তী প্রেসিডেন্ট নিয়োগের প্রক্রিয়া শেষ করতে হয়।


মন্তব্য