kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


কাজের সুযোগ গ্যাস ফিল্ডে

বিভিন্ন পদে লোকবল নিয়োগে তিনটি বিজ্ঞপ্তি দিয়েছে পেট্রোবাংলার তিন কম্পানি। নেওয়া হবে ১৭১ জন। গ্যাস কম্পানিতে কাজ করতে আগ্রহীরা আবেদন করতে পারেন। বিস্তারিত জানাচ্ছেন মো. সাইফুল ইসলাম

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



কাজের সুযোগ গ্যাস ফিল্ডে

বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) তিনটি প্রতিষ্ঠান বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড (বিজিডিসিএল), বাংলাদেশ গ্যাস ফিল্ডস কম্পানি লিমিটেড এবং প্রাকৃতিক গ্যাস কম্পানি লিমিটেড জনবল নিয়োগ করবে। বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড ২০টি পদে ৮৪ জন, বাংলাদেশ গ্যাস ফিল্ডস কম্পানি লিমিটেড আট পদে ৮৬ জন এবং প্রাকৃতিক গ্যাস কম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক পদে একজন নিয়োগ দেবে।

তিনটি কম্পানিতে মোট ১৭১ জনকে নিয়োগ দেবে পেট্রোবাংলা। প্রথম বিজ্ঞপ্তির পদগুলোতে ২৩ অক্টোবর, দ্বিতীয় বিজ্ঞপ্তির পদগুলোতে ২০ নভেম্বর এবং তৃতীয় বিজ্ঞপ্তির পদগুলোদে আবেদন করা যাবে ১৩ অক্টোবর পর্যন্ত।

বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড

বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড (বিজিডিসিএল) সহকারী ব্যবস্থাপক (সাধারণ/নিরাপত্তা) পদে আবেদনের যোগ্যতা প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর। সহকারী ব্যবস্থাপক (হিসাব/নিরীক্ষা) পদে বাণিজ্য বিষয়ে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর হতে হবে। সহকারী ব্যবস্থাপক (মেকানিক্যাল) পদের জন্য বিএসসি ইঞ্জিনিয়ার ডিগ্রি, সহকারী ব্যবস্থাপক (কেমিক্যাল), সহকারী ব্যবস্থাপক (ইলেকট্রিক্যাল), সহকারী ব্যবস্থাপক (পেট্রোলিয়াম), সহকারী ব্যবস্থাপক (সিভিল), সহকারী ব্যবস্থাপক (কম্পিউটার সায়েন্স) ও সহকারী ব্যবস্থাপক (টেলিকম) পদে সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে। সহকারী ব্যবস্থাপক (ভূতত্ত্ব) ও সহকারী ব্যবস্থাপক (রসায়ন) পদে আবেদনের যোগ্যতা প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর অথবা দ্বিতীয় শ্রেণিতে সম্মানসহ স্নাতকোত্তর। মেডিক্যাল অফিসার পদের জন্য প্রার্থীকে এমবিবিএস ডিগ্রিধারী হতে হবে। সহকারী কর্মকর্তা (সাধারণ/নিরাপত্তা) পদে আবেদনের যোগ্যতা স্নাতকোত্তর। সহকারী কর্মকর্তা (হিসাব/নিরীক্ষা) পদে বাণিজ্য বিষয়ে স্নাতকোত্তর হলেই আবেদন করা যাবে। সহকারী কারিগরি কর্মকর্তা (মেকানিক্যাল), সহকারী কারিগরি কর্মকর্তা (কেমিক্যাল), সহকারী কারিগরি কর্মকর্তা (ইলেকট্রিক্যাল), সহকারী কারিগরি কর্মকর্তা (সিভিল), সহকারী কারিগরি কর্মকর্তা (পাওয়ার) ও সহকারী কারিগরি কর্মকর্তা (আর্কিটেকচার) পদে সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে।

 

বাংলাদেশ গ্যাস ফিল্ডস কম্পানি লিমিটেড

বাংলাদেশ গ্যাস ফিল্ডস কম্পানি লিমিটেডের বিজ্ঞপ্তিতে ৮টি পদে লোক নেওয়া হবে। সহকারী প্রকৌশলী বা সহকারী কারিগরি (সিভিল), মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও সহব্যবস্থাপক (কারিগরি) পদের জন্য সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং অথবা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে। মেডিক্যাল অফিসার (মহিলা) পদে এমবিবিএস ডিগ্রি পাস হতে হবে। সহকারী ব্যবস্থাপক (সাধারণ) পদের জন্য প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর অথবা দ্বিতীয় শ্রেণিতে স্নাতকোত্তরসহ সম্মানে দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। সহকারী ব্যবস্থাপক (হিসাব/ রাজস্ব/নিরীক্ষা) পদের জন্য বাণিজ্যিক বিষয়ে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর অথবা দ্বিতীয় শ্রেণিতে স্নাতকোত্তরসহ সম্মানে দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। উপসহকারী প্রকৌশলী সিভিল, মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, কম্পিউটার ও অটোমোবাইল পদের জন্য থাকতে হবে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি। সহকারী কর্মকর্তা (কারিগরি) পদে আবেদনের যোগ্যতা বিএসসি ডিগ্রি। সহকারী কর্মকর্তা (সাধারণ) পদে হতে হবে স্নাতকোত্তর। সহকারী কর্মকর্তা (হিসাব বা রাজস্ব) পদের জন্য বাণিজ্য বিষয়ে স্নাতকোত্তর পাস হতে হবে।

 

প্রাকৃতিক গ্যাস কম্পানি লিমিটেড

প্রাকৃতিক গ্যাস কম্পানি লিমিটেডে ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগের জন্য স্নাতক প্রকৌশলী অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর হতে হবে। বহুজাতিক প্রতিষ্ঠানে ব্যবস্থাপনার ক্ষেত্রে ন্যূনতম ২০ বছরের অভিজ্ঞতা লাগবে। বয়সসীমা অনূর্ধ্ব ৬০ বছর।  

 

আবেদনের নিয়ম

অনলাইনে আবেদন করতে হবে। বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড (বিজিডিসিএল) bgfcl.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে লগ ইন করলেই একটি লিংক পাওয়া যাবে। ওই লিংকে প্রবেশ করে সংশ্লিষ্ট নির্দেশনা মোতাবেক অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে। ২৩ অক্টোবর বিকাল ৫টা পর্যন্ত ওয়েবসাইটের মাধ্যমে আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমা করা যাবে। অনলাইনে আবেদনপত্র সাবমিট করার পর পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করার পর প্রার্থী ইউজার আইডি, ছবি ও স্বাক্ষরযুক্ত একটি আবেদন কপি পাবেন। ওই আবেদন কপি ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। বাংলাদেশ গ্যাস ফিল্ডস কম্পানি লিমিটেডে অনলাইনে আবেদন করতে হবে bgdcl.teletalk.com.bd ঠিকানার মাধ্যমে। ১ নভেম্বর সকাল ১০টা থেকে ২০ নভেম্বর বিকাল ৫টা পর্যন্ত ওয়েবসাইটের মাধ্যমে আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমা করা যাবে। অনলাইনে আবেদনপত্র সাবমিট করার পর পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে। প্রবেশপত্র ডাউনলোডের সময় এসএমএসের মাধ্যমে জানানো হবে।

প্রাকৃতিক গ্যাস কম্পানি লিমিটেডের আবেদনপত্র অফিস চলাকালীন মহাব্যবস্থাপক (প্রশাসন), পেট্রোসেন্টার, তৃতীয় তলা, ৩ কারওয়ান বাজার বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৫ ঠিকানায় পাওয়া যাবে।

যা যা লাগবে

প্রথম দুটো বিজ্ঞপ্তির ক্ষেত্রে মৌখিক পরীক্ষার সময় লাগবে অনলাইনে পূরণকৃত আবেদনপত্রের হার্ডকপি, দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, সব শিক্ষাগত যোগ্যতার সনদ, জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ ও নাগরিকত্ব সনদের সত্যায়িত অনুলিপিসহ অন্যান্য কাগজপত্র। সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের অনুমতিপত্র দেখাতে হবে। প্রাকৃতিক গ্যাস কম্পানি লিমিটেডে আগ্রহী প্রার্থীদের দরখাস্তের সঙ্গে প্রার্থীর পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সার্টিফিকেট, সদ্য তোলা চার কপি রঙিন ছবি, জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ, নাগরিকত্ব সনদ এবং প্রথম শ্রেণির কর্মকর্তার দেওয়া চারিত্রিক সার্টিফিকেট জমা দিতে হবে।

 

বেতন ও সুযোগ-সুবিধা

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড (বিজিডিসিএল) সহকারী ব্যবস্থাপক (সাধারণ/নিরাপত্তা), সহকারী ব্যবস্থাপক (হিসাব/নিরীক্ষা), সহকারী ব্যবস্থাপক (মেকানিক্যাল), সহকারী ব্যবস্থাপক  (কেমিক্যাল), সহকারী ব্যবস্থাপক (ইলেকট্রিক্যাল), সহকারী ব্যবস্থাপক (পেট্রোলিয়াম), সহকারী ব্যবস্থাপক (সিভিল), সহকারী ব্যবস্থাপক (কম্পিউটার সায়েন্স), সহকারী ব্যবস্থাপক (টেলিকম), সহকারী ব্যবস্থাপক (ভূতত্ত্ব), সহকারী ব্যবস্থাপক (রসায়ন) মেডিক্যাল অফিসার পদে বেতন পাবে ২৩০০০ থেকে ৫৫৪৭০ টাকা স্কেলে। সহকারী কর্মকর্তা (সাধারণ/নিরাপত্তা), সহকারী কর্মকর্তা (হিসাব/নিরীক্ষা), সহকারী কারিগরি কর্মকর্তা (মেকানিক্যাল), সহকারী কারিগরি কর্মকর্তা (কেমিক্যাল), সহকারী কারিগরি কর্মকর্তা (ইলেকট্রিক্যাল), সহকারী কারিগরি কর্মকর্তা (সিভিল), সহকারী কারিগরি কর্মকর্তা (পাওয়ার), সহকারী কারিগরি কর্মকর্তা (আর্কিটেকচার) পদে বেতন পাবে ২২০০০ থেকে ৫৩০৬০ টাকা স্কেলে।

বাংলাদেশ গ্যাস ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড সহকারী প্রকৌশলী বা সহকারী কারিগরি (সিভিল), মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, সহব্যবস্থাপক (কারিগরি), মেডিক্যাল অফিসার (মহিলা), সহকারী ব্যবস্থাপক (সাধারণ), সহকারী ব্যবস্থাপক (হিসাব/ রাজস্ব/নিরীক্ষা) পদে বেতন পাবে ২২০০০ থেকে ৫৩০৬০ টাকা স্কেলে। উপসহকারী প্রকৌশলী সিভিল, মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, কম্পিউটার, অটোমোবাইল, সহকারী কর্মকর্তা (কারিগরি), সহকারী কর্মকর্তা (সাধারণ), সহকারী কর্মকর্তা (হিসাব বা রাজস্ব) পদের প্রার্থীরা বেতন পাবেন ১৬০০০ থেকে ৩৮৬৪০ টাকা স্কেলে। প্রাকৃতিক গ্যাস কম্পানি লিমিটেডে সর্বসাকল্যে মাসিক বেতন হবে দুই লাখ টাকা। প্রান্তিক সুবিধার মধ্যে রয়েছে বাড়িভাড়া ৫০ হাজার টাকা অথবা কম্পানির নিজস্ব আবাসন।


মন্তব্য