kalerkantho


দেশ পরিচিতি

জার্মানি

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



দেশ পরিচিতি

ইউরোপের অন্যতম শিল্পোন্নত দেশ জার্মানি। এটির উত্তর সীমান্তে উত্তর সাগর, ডেনমার্ক ও বাল্টিক সাগর, পূর্বে পোল্যান্ড ও চেক প্রজাতন্ত্র, দক্ষিণে অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড এবং পশ্চিম সীমান্তে ফ্রান্স, লুক্সেমবার্গ, বেলজিয়াম ও নেদারল্যান্ডস অবস্থিত।

১৬টি রাজ্য নিয়ে গঠিত। দেশটিতে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সংখ্যা বেশি। অর্থনৈতিকভাবে সমৃদ্ধ। লোহা, ইস্পাত, যন্ত্রপাতি, সরঞ্জাম ও মোটরগাড়ি রপ্তানি করে। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্রশক্তি জার্মানিকে পরাজিত করে। মিত্র দেশগুলো জার্মানিকে চারটি অঞ্চলে ভাগ করে—ব্রিটিশ, ফরাসি, মার্কিন ও সোভিয়েত সেনারা একেকটি অঞ্চলের দায়িত্বে ছিল। সোভিয়েত ইউনিয়ন ও পশ্চিমা শক্তিগুলোর মধ্যকার মিত্রতা ১৯৪০-এর দশকের শেষে ভেঙে গেলে সোভিয়েত অঞ্চলটি জার্মান গণতান্ত্রিক প্রজাতন্ত্র তথা পূর্ব জার্মানিতে পরিণত হয়। পশ্চিম নিয়ন্ত্রিত বাকি তিন অঞ্চল নিয়ে পশ্চিম জার্মানি গঠিত হয়। মাঝখানে তৈরি করা হয় বার্লিন প্রাচীর।

পরে ১৯৮৯ সালে পূর্ব ও পশ্চিম বার্লিনের বাসিন্দারা বার্লিন প্রাচীর ভেঙে ফেলে। ইউরোপীয় ইউনিয়নের প্রতিষ্ঠাতা সদস্য জার্মানি। ১৯৯৯ সালে ইউরো জোন প্রতিষ্ঠার সময়ও তাদের অংশগ্রহণ ছিল।

একনজরে

পুরো নাম : ফেডারেল রিপাবলিক অব জার্মানি।

রাজধানী ও সর্ববৃহৎ শহর : বার্লিন।

সরকারি ভাষা : জার্মান।

সরকার পদ্ধতি : ফেডারেল পার্লামেন্টারি রিপাবলিক।

প্রেসিডেন্ট : জোয়াচিম গাউক।

চ্যান্সেলর : অ্যাঙ্গেলা মার্কেল।

আইনসভা : উচ্চকক্ষবান্ডেসরাট,

নিম্নকক্ষ বান্ডেসটাগ।

আয়তন : তিন লাখ ৫৭ হাজার ১৬৮ বর্গকিলোমিটার।

জনসংখ্যা : আট কোটি ২১ লাখ ৭৫ হাজার ৭০০ জন।

ঘনত্ব : প্রতিবর্গকিলোমিটারে ২২৭ জন।

জিডিপি : মোট ৩.৮৪২ ট্রিলিয়ন ডলার।

মাথাপিছু : ৪৭ হাজার ৩৩ ডলার।

মুদ্রা : ইউরো।

জাতিসংঘে যোগদান : ১৯৭৩ সালে।

 গ্রন্থনা : তামান্না মিনহাজ

 


মন্তব্য