kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



১৮ সেপ্টেম্বর। আন্তর্জাতিক

—ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের উরিতে সন্ত্রাসী হামলায় ১৮ জন ভারতীয় সেনা নিহত, আহত ৩০ জনের বেশি।

—সিরীয় সরকারের একটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস)।

—লিবিয়ার পূর্বাঞ্চলের তেলক্ষেত্রের নিয়ন্ত্রণ নিয়ে জাতিসংঘ সমর্থিত সরকারি বাহিনী ও প্রতিদ্বন্দ্বী বিতর্কিত ফিল্ড মার্শাল খলিফা হাফতার বাহিনীর মধ্যে নতুন করে লড়াই শুরু।

—চার কম্পানির কাছে কম্পানির বেশ কিছু শেয়ার বিক্রির ঘোষণা স্যামসাংয়ের।

 

১৯ সেপ্টেম্বর। জাতীয়

—বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি হওয়া অংশের দেড় কোটি ডলার (১২০ কোটি টাকা) বাংলাদেশকে ফেরত দিতে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংককে নির্দেশ দেশটির আদালতের।

 

আন্তর্জাতিক

—২০১০ সালে কয়লা বোঝাই চীনা কম্পানি শেনজেন এনার্জি ট্রান্সপোর্ট কম্পানির জাহাজ শেন নেং ১-এর আঘাত ও তেল নিঃসরণে গ্রেট ব্যারিয়ার রিফের ক্ষতি হয়েছে, এই অভিযোগের পরিপ্রেক্ষিতে অস্ট্রেলিয়া সরকারকে তিন কোটি ডলার ক্ষতিপূরণ দিতে রাজি সংশ্লিষ্ট কম্পানি।

—ভেঙে গেছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যস্থতায় সিরিয়ার সরকার ও বিদ্রোহীদের মধ্যে হওয়া যুদ্ধবিরতি চুক্তি।

—সাধারণ পরিষদের অধিবেশনে অভিবাসী ও শরণার্থী সংকট সামাল দিতে ঐক্যবদ্ধ ঘোষণা জাতিসংঘের সব সদস্য দেশের।

 

২০ সেপ্টেম্বর। জাতীয়

—চট্টগ্রাম নগরে প্রথমবারের মতো যানচলাচল নিয়ন্ত্রণের দায়িত্বে ২০ জন নারী ট্রাফিক পুলিশ।

—জাতিসংঘ সদর দপ্তরে এক সেমিনারে দক্ষিণের দেশগুলোর সরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে বোঝাপড়া বাড়াতে এবং অভিজ্ঞতা বিনিময়ে ‘সাউথ-সাউথ নেটওয়ার্ক’ গড়ে তোলার প্রস্তাব প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

আন্তর্জাতিক

—জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শক্তিশালী টাইফুন মালাকাসের আঘাত। এর প্রভাবে অঞ্চলটিতে আকস্মিক বন্যা, বিমান চলাচল বন্ধ।

—জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোকে সহায়তার জন্য ‘দ্য কমনওয়েলথ ক্লাইমেট ফাইন্যান্স অ্যাকসেস হাব’ নামে তহবিল চালু কমনওয়েলথের।

—মিয়ানমারে পার্লামেন্টে বিতর্কিত ‘মধ্যরাতের পরিদর্শন’ আইন বাতিল। ওই আইন অনুযায়ী পুলিশ পূর্বঘোষণা ছাড়া ও বিনা পরোয়ানায় রাতে তল্লাশি চালাতে পারত।

—সিরিয়ায় ত্রাণ সাহায্য বহনকারী ট্রাকের বহরে হামলার পর নতুন করে বিমান হামলা শুরু। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে সব ধরনের ত্রাণবাহী বহরের চলাচল স্থগিত জাতিসংঘের।

—নতুন ও উচ্চক্ষমতার রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা উত্তর কোরিয়ার। তাদের ভাষায়, এটি ছিল পিয়ংইয়ংয়ের পঞ্চম ও সবচেয়ে শক্তিশালী পারমাণবিক অস্ত্র।

—সাধারণ পরিষদের অধিবেশনে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের বিদায়ী ভাষণ।

—যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার শার্লট শহরে পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ নিহত।

 

২১ সেপ্টেম্বর। জাতীয়

—নারীর ক্ষমতায়নে অবদানের স্বীকৃতি হিসেবে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ ও ‘এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড’ গ্রহণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

—গোয়েন্দা নজরদারির জন্য গুরুত্বপূর্ণ এলাকায় ড্রোন ব্যবহারের পরিকল্পনা।

—দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মৌখিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষা নেওয়া এবং পুলিশ ও গোয়েন্দাদের মাধ্যমে ঠিকানা ও তথ্য যাচাই করার অনুরোধ শিক্ষা মন্ত্রণালয়ের।

—বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর নামে প্রস্তাবিত নতুন বিমানবন্দর নির্মাণ প্রকল্পের কার্যক্রম আবার শুরু, জাপানি পরামর্শক প্রতিষ্ঠান নিপ্পন কোয়ি লিমিটেডের সঙ্গে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চুক্তি সই।

—বরিশালের বানারীপাড়া উপজেলায় সন্ধ্যা নদীতে প্রায় ৫০ জন যাত্রী নিয়ে লঞ্চডুবি।

আন্তর্জাতিক

—সিরিয়ার আলেপ্পো শহরে বিদ্রোহীদের দখলে থাকা এলাকায় কয়েক মাসের মধ্যে ভয়াবহ বিমান হামলা, ৪৫ জন নিহত।

—মিসরীয় উপকূলে অভিবাসী বোঝাই নৌকা ডুবে অন্তত ২৯ জনের মৃত্যু, উদ্ধার অন্তত দেড় শ।

 

২২ সেপ্টেম্বর। জাতীয়

—বরিশালের বানারীপাড়ার সন্ধ্যা নদীতে ডুবে যাওয়া ট্রলার ঐশী প্লাসকে ২১ ঘণ্টা পর উদ্ধার।

—যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে পাঁচ দিনের সফর শেষে সড়ক পথে ওয়াশিংটনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

—কূটনৈতিক ও দাপ্তরিক পাসপোর্টধারীদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ করে দেওয়ার জন্য বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর।

আন্তর্জাতিক

—১৯১৭ সালে তৎকালীন প্যালেস্টাইনে ইসরায়েল রাষ্ট্রের প্রতিষ্ঠায় সমর্থন দেওয়ার জন্য যুক্তরাজ্যকে ক্ষমা চাওয়ার আহ্বান ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের। ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ারও দাবি তাঁর।

—পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার পর বিক্ষোভের মুখে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের শার্লট শহরে জরুরি অবস্থা জারি।

—আফগানিস্তানের যুদ্ধবাজ নেতা গুলবুদ্দিন হেকমতিয়ারের জঙ্গি সংগঠন হেজব-ই-ইসলামির সঙ্গে শান্তিচুক্তি দেশটির সরকারের।

 

২৩ সেপ্টেম্বর। জাতীয়

—বোলিং অ্যাকশনের পরীক্ষায় উতরে গেলেন তাসকিন আহমেদ ও আরাফাত সানি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) নতুন করে দেওয়া বোলিং পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দুই বোলারই।

—রাজধানীর গুলশানের রেস্তোরাঁয় নিহত জঙ্গিদের বক্তব্যসংবলিত একটি ভিডিও প্রকাশ। বাংলাদেশ থেকে প্রকাশিত আইএসের প্রথম ভিডিও এটি।

আন্তর্জাতিক

—কলম্বিয়া সরকারের সঙ্গে শান্তিচুক্তি সর্বসম্মতভাবে অনুমোদন বামপন্থী রেভল্যুশনারি আর্মড ফোর্স অব কলম্বিয়া (ফার্ক) বিদ্রোহীদের।

—যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর চালানো সন্ত্রাসী হামলা বা অন্য যেকোনো হামলার ভুক্তভোগী মার্কিন পরিবার সৌদি আরব সরকারের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে মামলা করার সুযোগ দিয়ে কংগ্রেসে পাস হওয়া বিলে প্রেসিডেন্ট বারাক ওবামার ভেটো।

—যুক্তরাষ্ট্রে নতুন জাতীয় জনমত জরিপে প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে হিলারি ক্লিনটন। সম্ভাব্য ভোটারদের মধ্যে হিলারির সমর্থন ৪৫ শতাংশ, আর ট্রাম্পের ৩৯ শতাংশ।

—সিরিয়ার আলেপ্পো শহরের বিদ্রোহী নিয়ন্ত্রিত অংশে নতুন করে কয়েক দফা বিমান হামলা। সিরিয়া সরকার সেখানে অভিযান চালানোর ঘোষণা দেওয়ার পর এই হামলা হলো।

 

২৪ সেপ্টেম্বর। আন্তর্জাতিক

—যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির নেতা নির্বাচনে বড় জয় জেরেমি করবিনের। প্রতিদ্বন্দ্বী ওয়েন স্মিথকে প্রায় ২৩ শতাংশ ভোটের ব্যবধানে হারিয়েছেন তিনি।

—সিরিয়ার সরকারি বাহিনীর অব্যাহত বোমা হামলার কারণে বিদ্রোহী অধিকৃত আলেপ্পো শহরের প্রায় ২০ লাখ মানুষের জন্য বিশুদ্ধ পানি সরবরাহ বন্ধ।

—ইরাকের উত্তরাঞ্চলীয় তিকরিত নগরীতে গুলিবর্ষণ ও আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১২ জন নিহত।


মন্তব্য