kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


৪৫০ কর্মী নেবে বিজ

ক্ষুদ্রঋণ কার্যক্রমে মাঠসংগঠক পদে ৪৫০ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ এক্সটেনশন এডুকেশন সার্ভিসেস (বিজ)। আবেদনের শেষ তারিখ ২৯ সেপ্টেম্বর। বিস্তারিত জানাচ্ছেন মো. সাইফুল ইসলাম

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



৪৫০ কর্মী নেবে বিজ

দেশের বিভিন্ন জেলায় দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্রঋণ, কৃষি উন্নয়ন, স্বাস্থ্য শিক্ষা, অপ্রাতিষ্ঠানিক শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে বাংলাদেশ এক্সটেনশন এডুকেশন সার্ভিসেস (বিজ)। ক্ষুদ্রঋণ কার্যক্রমে দুটি পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিষ্ঠানটি।

মাঠ সংগঠক গ্রেড-১ পদে ১৫০ জন ও মাঠ সংগঠক গ্রেড-২ পদে ৩০০ জন লোক নিয়োগ দেওয়া হবে।

 

কাজের ধরন

নির্বাচিত ব্যক্তিদের ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা করার জন্য দেশের বিভিন্ন এলাকায় মাঠপর্যায়ে কাজ করতে হবে। গ্রামের দরিদ্র জনগোষ্ঠীকে নিয়ে সমিতি গঠন করতে হবে। তাদের গঠিত সমিতি পরিচালনা, সঞ্চয় সংগ্রহ, ঋণ লেনদেন ও সমিতির সদস্যদের নিয়ে উন্নয়নমূলক আলোচনা করতে হবে। গ্রামের দরিদ্র মহিলা, ক্ষুদ্র ব্যবসায়ী, ক্ষুদ্র উদ্যোক্তা ও কৃষকদের সংগঠিত করা এবং ক্ষুদ্রঋণ ও সঞ্চয় কার্যক্রম পরিচালনা করাও হবে একজন মাঠ সংগঠকের কাজ।

 

আবেদনের যোগ্যতা

সংগঠক গ্রেড-১ পদে আবেদন করার জন্য প্রার্থীকে ন্যূনতম স্নাতক পাস হতে হবে। ক্ষুদ্রঋণ কার্যক্রমে অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। আবেদনকারীর বয়স ৩০ সেপ্টেম্বরের মধ্যে সর্বোচ্চ ৩২ বছর হবে। এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে মাঠ সংগঠক গ্রেড-২ পদে। যেকোনো স্থানে কাজ করার মানসিকতা থাকতে হবে। প্রথম এক মাস প্রাক-নিয়োগ এবং পরবর্তী তিন মাস শিক্ষানবিশ অর্থাৎ মোট চার মাস প্রশিক্ষণার্থী হিসেবে কাজ করতে হবে।

 

আবেদনের নিয়ম

পূর্ণ জীবনবৃত্তান্ত, শিক্ষাগত যোগ্যতার সনদ, জাতীয় পরিচয়পত্র ও জন্ম সনদের কপি, সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি এবং সব কাগজপত্রসহ আবেদনপত্র পাঠাতে হবে নিজ বিভাগীয় জোনাল অফিসের ঠিকানায়। দরখাস্ত পৌঁছাতে হবে ২৯ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে। খামের ওপর পদের নাম উল্লেখ করতে হবে। পরীক্ষা কেন্দ্র ফি বাবদ ২০০ টাকা জমা দিতে হবে।

 

নিয়োগ প্রস্তুতি

বিজের কর্মকর্তা মিজানুর রহমান জানান, ১২০ নম্বরের পরীক্ষা হবে। লিখিত পরীক্ষায় থাকবে ৭০ নম্বর আর মৌখিকে থাকবে ৫০ নম্বর। সব প্রশ্ন ক্ষুদ্রঋণ সম্পর্কে করা হবে। দুটি ধাপে ইন্টারভিউ নেওয়া হবে। আর মৌখিক পরীক্ষার জন্য সাধারণ জ্ঞান ও ক্ষুদ্রঋণ কার্যক্রমের নানা বিষয়ে ধারণা থাকতে হবে। লিখিত বা মৌখিক পরীক্ষার তারিখ ঠিক করা হয়নি। নিয়োগ কমিটি সভা করে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করবে। একই দিনে লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। লিখিত পরীক্ষার পর দুই থেকে আড়াই ঘণ্টা পর মৌখিক পরীক্ষা দিতে হবে।

 

বেতন ও সুযোগ-সুবিধা

বাড়ি ভাড়া, চিকিৎসা ও অন্যান্য ভাতাসহ মাঠ সংগঠক ১-এর জন্য মাসিক বেতন স্থানভেদে ১৩৮৮২ থেকে ১৬৭৯৫ টাকা হবে। মাঠ সংগঠক ২-এর জন্য বেতন হবে স্থানভেদে ১৩২৬১ থেকে ১৬০২৮ টাকা। প্রাথমিক নির্বাচিতদের কাজে যোগ দেওয়ার সময় জামানত হিসেবে জমা দিতে হবে ১৩০০০ টাকা। এটি ছয় মাস পর ফেরত দেওয়া হবে। প্রথম এক মাস প্রাক-নিয়োগ পর্বে ৫০০০ টাকা করে সম্মানী দেওয়া হবে। এ সময় প্রশিক্ষণে অংশ নিতে হবে। সফলভাবে প্রাক-নিয়োগ প্রশিক্ষণ শেষে শিক্ষানবিশ মাঠ সংগঠক গ্রেড-১ বা গ্রেড-২ নিয়োগ দেওয়া হবে। শিক্ষানবিশকালে বেতন পাওয়া যাবে যথাক্রমে ১২০০০ ও ১১৫০০ টাকা। তিন মাস শিক্ষানবিশকাল শেষে স্থায়ীভাবে নিয়োগ দেওয়া হবে। একজন কর্মী উৎসব বোনাস, প্রভিডেন্ট ফান্ড, গ্রাচুইটি, দূরত্ব ভাতা, বাইসাইকেল ভাতা, মোবাইল ভাতা, এলপিআর, পেনশন বীমা ও গ্রুপ বীমা সুবিধা পাবে। তা ছাড়া সকালের নাশতা দেওয়া হবে বিনা মূল্যে।

 

জোনাল অফিসের ঠিকানা

♦  ফরিদপুর জোন : সিনিয়র জোনাল ম্যানেজার, বিজ-ফরিদপুর জোন অফিস, ১/২ মিশন রোড ২ নম্বর হাবিলী গোপালপুর, ফরিদপুর সদর, ফরিদপুর-৭৮০০।

♦  গাজীপুর জোন : সিনিয়র জোনাল ম্যানেজার, বিজ-গাজীপুর জোন অফিস, বাড়ি নম্বর ২৪২/৩৫ (নিচতলা), ক্যাডেট কলেজ আবাসিক এলাকা, পুলিশ লাইনের পশ্চিমে লক্ষ্মীপুরা, গাজীপুর।

♦  ঢাকা জোন : জোনাল ম্যানেজার, বিজ-ঢাকা আরবান অফিস, বাড়ি ১৭/৩-ডি (দ্বিতীয় তলা), ২-এ, পশ্চিম পাশে টোলারবাগ, (টোলারবাগ কেয়ার একাডেমির পাশে), মিরপুর-১, ঢাকা।

♦  বি-বাড়িয়া জোন : জোনাল ম্যানেজার, বিজ-বি-বাড়িয়া জোন অফিস, পীর বাড়ি বাসস্ট্যান্ড (দুলাল মিয়ার বাড়ি), থানা : বি-বাড়িয়া সদর, জেলা

            বি-বাড়িয়া সদর-৩৪০০।

♦  নোয়াখালী জোন : জোনাল ম্যানেজার, বিজ-নোয়াখালী জোন অফিস, থানা কাউন্সিল

            উজ্জ্বলপুর, নোয়াখালী-৩৮০০।

♦  নরসিংদী জোন : জোনাল ম্যানেজার, বিজ-নরসিংদী জোন অফিস, ৩০৭ বেলনগর, ডাকঘর : নরসিংদী সরকারি কলেজ, থানা ও জেলা : নরসিংদী।

♦  কুমিল্লা জোন : জোনাল ম্যানেজার, বিজ-কুমিল্লা জোন অফিস, শাকতলা (মডার্ন হাসপাতালের পেছনে), ডাকঘর : জাঙ্গালিয়া, (দক্ষিণ সিটি করপোরেশন), জেলা : কুমিল্লা।

 

যোগাযোগ

বাংলাদেশ এক্সটেনশন এডুকেশন সার্ভিসেস (বিজ)

প্রধান কার্যালয়, বাড়ি নম্বর ১৮৩, ইস্টার্ন রোড, লেন-২,

নিউ ডিওএইচএস, মহাখালী, ঢাকা-১২০৬।

ওয়েব : www.bees-bd.org


মন্তব্য