kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।

জরিপ

২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



জাপানে শতবর্ষী মানুষ প্রায় ৬৬ হাজার

জাপানে শতবর্ষী মানুষের সংখ্যা বেড়েছে। বিশ্ব বৃদ্ধ দিবস উপলক্ষে দেশটির সর্বশেষ করা জরিপে শতবর্ষী মানুষের সংখ্যা ধরা হয়েছে ৬৫ হাজার ৬৯২ জন, যা গত বছরের চেয়ে চার হাজার ১২৪ জন বেশি।

স্বাস্থ্য ও সমাজকল্যাণ অধিদপ্তর পরিচালিত জরিপে বলা হয়েছে, জাপানের বেশ কিছু প্রদেশে অনেকেরই বয়স ১০০ বছরের ঊর্ধ্বে। যাদের মধ্যে ৮৮ শতাংশই নারী।

উন্নত স্বাস্থ্যসেবা ও খাবারের প্রতি সচেতনতায় শতবর্ষী মানুষের সংখ্যা বাড়ছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। বৃদ্ধদের বেশির ভাগই ব্যায়াম করে। উন্নত চিকিৎসাসেবা আয়ু দীর্ঘায়িত করতে ভূমিকা পালন করছে বলেও জরিপে বলা হয়েছে।

ভারত বিশ্বের চতুর্থ সন্ত্রাস আক্রান্ত দেশ

বিশ্বের চতুর্থ সন্ত্রাস আক্রান্ত দেশ হিসেবে উঠে এসেছে ভারতের নাম। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ইরাক, আফগানিস্তান ও পাকিস্তান। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল কনসোর্টিয়াম ফর দ্য স্টাডি অব টেররিজম অ্যান্ড রেসপন্সেস টু টেররিজমের এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

সমীক্ষা অনুযায়ী, বিশ্বের সবচেয়ে ভয়ংকর জঙ্গি সংগঠন তালেবান। এরপর রয়েছে ইসলামিক স্টেট (আইএস), বোকো হারাম ও ভারতের মাওবাদী সংগঠন। তালেবানের এক হাজার ৯৩টি হামলায় প্রাণ গেছে চার হাজার ৫১২ জনের। আইএসের ৯৩১ হামলায় নিহত হয়েছে ছয় হাজার ৫০ জন।


মন্তব্য