kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



১১ সেপ্টেম্বর। জাতীয়

—ট্রানজিট সুবিধা চালুর পর সিলেট ও মৌলভীবাজার হয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে পৌঁছেছে জ্বালানি তেলবাহী ১০টি ভারতীয় ট্যাংকার।

—শ্রীলঙ্কায় বাংলাদেশি নাগরিকদের ‘অন অ্যারাইভাল’ ভিসা দেওয়া বন্ধ, ঢাকায় শ্রীলঙ্কার হাইকমিশনার ইয়াসোজা গুনাসাকেরাকে তলব।

 

আন্তর্জাতিক

—থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ২১ জন জিকা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত। ২০১২ সালে থাইল্যান্ডে প্রথম জিকা ভাইরাসের আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়।

—ফ্রান্সে নতুন করে সন্ত্রাসী হামলা হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস। ১৫ হাজার মানুষের ওপর পুলিশ নজরদারি করছে বলেও জানিয়েছেন তিনি।

—স্বায়ত্তশাসিত কাতালোনিয়া অঞ্চলের স্বাধীনতার পক্ষে বার্সেলোনা ও অন্যান্য শহরে সমাবেশ ও মিছিলে প্রায় আট লাখ মানুষ।

 

১২ সেপ্টেম্বর। আন্তর্জাতিক

—ভারি বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় উত্তর কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে ১৩৩ জনের মৃত্যু ও ৩৯৫ জন নিখোঁজ : জাতিসংঘের সংস্থা ওসিএইচএ।

—দক্ষিণ চীন সাগরে চীন ও রাশিয়ার আট দিনের নৌ মহড়া।

 

১৩ সেপ্টেম্বর। জাতীয়

—সারা দেশে পবিত্র ঈদুল আজহা উদ্যাপিত।

 

আন্তর্জাতিক

—কলম্বিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ছয় মাত্রার ভূমিকম্প, তাত্ক্ষণিকভাবে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

—ব্রেক্সিট ভোটে হেরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ ছাড়ার পর এবার এমপি পদ ছেড়ে দেওয়ার ঘোষণা ডেভিড ক্যামেরনের।

—উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে সাবধান করতে দক্ষিণ কোরিয়ার আকাশে সুপারসনিক যুদ্ধবিমান উড়িয়ে শক্তি প্রদর্শন যুক্তরাষ্ট্রের।

 

১৪ সেপ্টেম্বর। জাতীয়

—কানাডা ও যুক্তরাষ্ট্রে ১১ দিনের সফরে ঢাকা ত্যাগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার। কানাডার মন্ট্রিলে পঞ্চম রিপ্লেনিশমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড (জিএফ) ও যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

 

আন্তর্জাতিক

—সিরিয়ায় আরো ৪৮ ঘণ্টার সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা যুক্তরাষ্ট্র ও রাশিয়ার। দেশটিতে জাতিসংঘের ত্রাণ বহরের প্রবেশ নির্বিঘ্ন করতে সংস্থাটির মহাসচিব বান কি মুনের আহ্বানের পর ওই সিদ্ধান্ত।

—মিয়ানমারের নেত্রী অং সান সু চির আহ্বানে দেশটির ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্র প্রস্তুত বলে জানিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

—ইসরায়েলের সঙ্গে ১০ বছরের জন্য তিন হাজার ৮০০ কোটি ডলারের একটি নতুন সামরিক সহায়তা চুক্তি সই যুক্তরাষ্ট্রের।

—ব্রাজিলের রাষ্ট্রায়ত্ত তেল কম্পানি পেট্রোব্রাস দুর্নীতির ঘটনায় জড়িত থাকার বিষয়ে অভিযুক্ত দেশটির সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। পেট্রোব্রাস দুর্নীতিতে এক হাজার ২৬০ কোটি ডলারের ক্ষতি হয়।

 

১৫ সেপ্টেম্বর। জাতীয়

—ভারতের ভিসা পেতে ৬৫ বছর বা তার বেশি বয়সী বাংলাদেশি নাগরিকদের কোনো ই-টোকেন লাগবে না, সাক্ষাত্কারেরও প্রয়োজন হবে না।

—যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হলো মগবাজার-মৌচাক উড়াল সড়কের আরেকটি অংশ। এতে করে বাংলামোটর ও নিউ ইস্কাটন থেকে মগবাজার ওয়্যারলেস পর্যন্ত যাওয়া যাবে।

 

আন্তর্জাতিক

—মিয়ানমারের অর্থনৈতিক নিষেধাজ্ঞা নিয়ে ওয়াশিংটনে অং সান সু চি ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বৈঠক।

—নয়াদিল্লিতে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সন্ত্রাসবাদ দমন নিয়ে দ্বিপক্ষীয় আলোচনা।

—বিতর্কিত নতুন শ্রম আইনের প্রতিবাদে ফ্রান্সের রাজধানী প্যারিসে ব্যাপক বিক্ষোভ।

—তাইওয়ানে তাণ্ডব চালিয়ে চীনে ঘণ্টায় ১৪১ মাইল বেগে আঘাত হানে সুপার টাইফুন মেরান্তি। ২১ বছরের মধ্যে দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় এটি।

 

১৬ সেপ্টেম্বর। আন্তর্জাতিক

—পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের উপজাতি অধ্যুষিত এলাকায় জুমার নামাজের সময় একটি মসজিদে আত্মঘাতী হামলায় অন্তত ২৫ জন নিহত, আহত ৩০। এটি পাকিস্তানি তালেবানের (টিটিপি) কাজ বলে ধারণা করা হচ্ছে।

—পুলিশের গুলিতে ঝাঁঝরা হওয়া স্কুল ছাত্র নাসির শাফির মৃতদেহ পাওয়ার পর আবার উত্তপ্ত ভারতশাসিত কাশ্মীর, কারফিউ ভেঙে বিক্ষোভ। দুই মাসেরও বেশি সময় ধরে চলা সহিংসতায় মারা গেছে ৮০ জনের বেশি মানুষ।

—ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযানে তুর্কি সীমান্তবর্তী একটি সিরীয় শহরে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর প্রবেশ।

 

১৭ সেপ্টেম্বর। আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ম্যানহাটনে সন্ত্রাসী হামলায় কমপক্ষে ২৯ জন আহত। ১৯ সেপ্টেম্বর থেকে এই শহরেই শুরু হচ্ছে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন।

—সিরিয়ার দাইর আল-জুর এলাকায় আইএস জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের সময় বিমান হামলায় সরকার অনুগত বাহিনীর ৬২ জন সেনা নিহত। এ ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলাকে দায়ী করা হচ্ছে।

—শান্তিতে নোবেলজয়ী দক্ষিণ আফ্রিকার মানবতাবাদী ধর্মযাজক ডেসমন্ড টুটু আবারও কেপটাউনের একটি হাসপাতালে ভর্তি। বর্ণবাদী শাসনের বিরুদ্ধে আন্দোলন করে খ্যাতি অর্জন করা টুটু প্রায় ২০ বছর ধরে প্রোস্টেট ক্যান্সারের চিকিৎসা নিচ্ছেন।


মন্তব্য