kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।

হট জব

২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



হট জব

নটিক্যাল ও ইঞ্জিনিয়ারিং ক্যাডেট নেবে মেরিন একাডেমি

 

৫৩ ব্যাচে নটিক্যাল ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে ক্যাডেট ভর্তির বিজ্ঞপ্তি দিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে দেশের একমাত্র সরকারি মেরিটাইম প্রতিষ্ঠান বাংলাদেশ মেরিন একাডেমি। পুরুষ ও মহিলাদের জন্য আছে পৃথক ও নিরাপদ আবাসন, আহার, খেলাধুলাসহ বিভিন্ন সুবিধা।

আবেদনের শেষ তারিখ ২৯ সেপ্টেম্বর।

আবেদনের যোগ্যতা : ৩১ ডিসেম্বর ২০১৬ তারিখে সর্বোচ্চ ২১ বছর (পুরুষ/মহিলা)। মাধ্যমিক বা সমমান (বিজ্ঞান) উভয় পরীক্ষায় ন্যূনতম যোগ্যতা জিপিএ ৩.৫০। উচ্চ মাধ্যমিক পদার্থ ও গণিত বিষয়ে পৃথকভাবে জিপিএ ৩.৫০ এবং ইংরেজিতে ন্যূনতম জিপিএ ৩.০০ অথবা আইইএলটিএস গড় স্কোর ৫.৫ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের পরীক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে ন্যূনতম তিনটিতে A গ্রেড এবং দুইটিতে B গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলের জন্য ন্যূনতম দুটি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতসহ) হতে হবে। উচ্চতা পুরুষ ৫´-৪´´ ; মহিলা ৫´-২´´ । ওজন বিশ্ব স্বাস্থ্য সংস্থার চার্ট মোতাবেক হতে হবে (যেমন : ৫´-৪´´ : ৪৫-৭১ কেজি, ৫´-৬´´ : ৪৮-৭৬ কেজি)। দৃষ্টিশক্তি নটিক্যাল ক্যাডেটের জন্য ৬/৬; ইঞ্জিনিয়ারিং ক্যাডেটের জন্য ৬/১২ (চশমাসহ অবশ্যই ৬/৬) হতে হবে। অবিবাহিত ও বাংলাদেশি নাগরিক হতে হবে।

প্রশিক্ষণ : চূড়ান্তভাবে মনোনীত ক্যাডেটরা বাংলাদেশ মেরিন একাডেমিতে দুই বছর প্রশিক্ষণ শেষে প্রি-সি নটিক্যাল সায়েন্স অথবা প্রি-সি মেরিন ইঞ্জিনিয়ারিং সনদ পাবে। তৃতীয় বছরে নিজ ব্যবস্থাপনায় সমুদ্রগামী জাহাজে এক বছরের প্রশিক্ষণ অথবা মেরিন একাডেমি ও বঙ্গবন্ধু মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে এক বছরের বিকল্প শোরভিত্তিক প্রশিক্ষণ নেবে। চতুর্থ বছরে আবার মেরিন একাডেমিতে পড়াশোনা শেষে চার বছর মেয়াদি ব্যাচেলর অব মেরিটাইম সায়েন্স (নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং) অনার্স সার্টিফিকেট পাবে। এ সময় নৌপরিবহন অধিদপ্তরের অধীনে পরীক্ষার মাধ্যমে ক্লাস-৩ ডেক অফিসার (Class-III Deck Officer) অথবা ক্লাস-৩ মেরিন অফিসার (Class-III Marine Engineer) হিসেবে সমুদ্রগামী সনদ পাবে।

মনোনয়ন পদ্ধতি : নৈর্ব্যক্তিক (এমসিকিউ) পদ্ধতিতে (পদার্থবিজ্ঞান, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান) লিখিত পরীক্ষা নেওয়া হবে। ২০০টি প্রশ্ন থাকবে, সময় ২ ঘণ্টা। পাস নম্বর ৫০ শতাংশ। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা প্রাথমিক শারীরিক যোগ্যতা পরীক্ষায় অংশ নেবে। শারীরিক যোগ্যতা পরীক্ষায় ৪০০ মিটার দৌড়, পুশ আপ ১০টি, ন্যূনতম ৩ মিটার রোপ আরোহণ, একসঙ্গে ন্যূনতম ৬০ মিটার সাঁতার অতিক্রমে সক্ষমতার পরিচয় দিতে হবে। প্রাথমিক শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশ নেবে। লিখিত, মৌখিক, এসএসসি ও এইচএসসির নম্বরের ভিত্তিতে (৬৪%+১৬%+১০%+১০%) চূড়ান্ত মেধাতালিকা করা হবে। উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ডাকা হবে। চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ভর্তি হতে পারবে।

লিখিত পরীক্ষা হবে ৭ অক্টোবর দুপুর ২.৩০টায়। ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। লিখিত, শারীরিক যোগ্যতা ও মৌখিক পরীক্ষার সময় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র সঙ্গে আনতে হবে।

আবেদন অনলাইনে : সোনালী ব্যাংকের যেকোনো শাখায় একাডেমির পরীক্ষার জন্য নির্ধারিত স্লিপে ১০০০ টাকা এবং ব্যাংক চার্জ ১০০ টাকাসহ সর্বমোট এক হাজার ১০০ টাকা জমা দিতে হবে। জমা স্লিপে নিজের নাম ও নিজ/পিতার মোবাইল নম্বর লিখতে হবে। মোবাইল নম্বরে ৪৮ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে ট্র্যাকিং নম্বর পাঠানো হবে। ট্র্যাকিং নম্বর দিয়ে সোনালী ব্যাংক বা www.sonalibank.com.bd/ma লিংকে ক্লিক করে ফরম পূরণ ও ছবি আপলোড করতে হবে। ছবির সাইজ হবে সর্বোচ্চ ৩০ কিলোবাইট। ফরম পূরণ শেষ হলে প্রবেশপত্র পাওয়া যাবে, যা সঙ্গে সঙ্গে প্রিন্ট করে নিতে হবে।             

ওয়েব : www.macademy.gov.bd

ইমেইল : sonalisheba@sonalibank.com.bd

ফোন : ০২-৯৫৮৫৮০২, ২৫১৪১৫১-৫৬

► রাইহান রাহী


মন্তব্য